রানে কোহলিকে পাল্লা দেওয়া আমলার এ কী দশা!

হাশিম আমলা, দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান। ফাইল ছবি
হাশিম আমলা, দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান। ফাইল ছবি

রানে বিরাট কোহলিকে এক সময় কীভাবেই না পাল্লা দিচ্ছিলেন হাশিম আমলা! কোহলির চেয়েও তাঁর রান তোলার গতি ছিল দ্রুততর। ওয়ানডেতে দ্রুততম ২ হাজার, ৩ হাজার, ৪ হাজার, ৫ হাজার, ৬ হাজার এবং ৭ হাজার রান পূর্ণ করার রেকর্ড কিন্তু আমলারই। কিন্তু ৭ হাজারে গিয়েই যেন খরগোশ-ঘুম দিতে শুরু করলেন। যে ঘুম এখনো ভাঙেনি। ২০১৭ সালের শেষাশেষি ৭ হাজার রানের মাইলফলক পেরোনো পর্যন্ত রকেট গতিই ছিল তাঁর। কিন্তু ২০১৮ থেকেই আমলার দুর্দশা চলছে।

২০১৮ সাল থেকে যেন অন্য এক আমলা ওয়ানডে খেলেছেন। ২০১৭ পর্যন্ত ১৫৫ ইনিংসে ৫১.২৫ গড়ে ৭ হাজার ৩৮১ রান করেছেন। ২৬টি সেঞ্চুরি। ২০১৮ সাল থেকে এ পর্যন্ত ১৬ ইনিংসে ৩৫.২৬ গড়ে ৫২৯ রান, সেঞ্চুরি একটি। এই সময় ৫০ পেরিয়েছেন মাত্র চারবার। ব্যাটিং গড় এতটাই বাজে, আমলা বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ স্কোয়াডে জায়গা করে নেবেন কি না, এ নিয়েই দেখা দিয়েছিল সংশয়। তা পেয়েছেন, কিন্তু সেরা একাদশে জায়গা কি হবে?

এইডেন মার্করামের কাছে একাদশে জায়গাটা নড়বড়ে হয়ে গেছে। মার্করামও গত তিনটি ৫০ ওভারের ম্যাচে দুটি ফিফটি একটি সেঞ্চুরি করে চাপ বাড়িয়েছেন। ৩৬ বছর বয়সী আমলা অবশ্য চ্যালেঞ্জটা নিতে প্রস্তুত, ‘আমি যেকোনো সময়ের তুলনায় এখন সবচেয়ে ক্ষুধার্ত। জাতীয় দলের জার্সি গায়ে অনেক দিন খেলার সৌভাগ্য হয়েছে। কিন্তু বেশ কিছুদিন ধরে ওয়ানডে দল থেকে দূরে ছিলাম, এটা আমার ক্ষুধা বাড়িয়ে দিয়েছে। এটা আমার তৃতীয় বিশ্বকাপ, ফলে এ ধরনের আসরে কী করতে হয়, তাও আমার জানা।’

নিজের অভিজ্ঞতাকেই পুঁজি করছেন আমলা। নিজের সাম্প্রতিক বাজে রেকর্ডের দিকে নয়, চোখ ফেরাতে বলছেন ইংল্যান্ডে তাঁর ব্যাটিং গড়ের দিকে, ‘ইংল্যান্ডে আমার রেকর্ড দারুণ। সব সময়ই এখানে খেলাটা উপভোগ করেছি। সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষেও আমরা খেলেছি, বেশ সাফল্যও পেয়েছি। ওদের বিপক্ষেও আমি অতীতে ভালো করেছি।’

আমলা আফসোস আড়ালই করছেন। না হলে ভাবতেই পারেন, সেই কোহলি এখন কত ঝড়ের বেগে ছুটে গিয়ে দূরত্বটা কোথায় নিয়ে গেল। ওয়ানডেতে ১০ হাজার রান হয়ে গেছে কোহলির। ৪১টি সেঞ্চুরি আর ৪৯টি ফিফটি।

কোহলিকে যেভাবে তাড়া করছিলেন আমলা:

রেকর্ড

বিরাট কোহলি

হাশিম আমলা

দ্রুততম ২০০০ রান

৫৩ ইনিংস

৪০ ইনিংস

দ্রুততম ৩০০০ রান

৭৫ ইনিংস

৫৭ ইনিংস

দ্রুততম ৪০০০ রান

৯৩ ইনিংস

৮১ ইনিংস

দ্রুততম ৫০০০ রান

১১৪ ইনিংস

১০১ ইনিংস

দ্রুততম ৬০০০ রান

১৩৬ ইনিংস

১২৩ ইনিংস

দ্রুততম ৭০০০ রান

১৬১ ইনিংস

১৫০ ইনিংস

দ্রুততম ১৭টি ওডিআই সেঞ্চুরি

১১২ ইনিংস

৯৮ ইনিংস

দ্রুততম ২০টি ওডিআই সেঞ্চুরি

১৩৩ ইনিংস

১০৮ ইনিংস

দ্রুততম ২৩টি ওডিআই সেঞ্চুরি

১৫৭ ইনিংস

১৩২ ইনিংস

দ্রুততম ২৬টি ওডিআই সেঞ্চুরি

১৬৬ ইনিংস

১৫৪ ইনিংস