মাশরাফি-কোহলিদের অনুমতি থাকলেও সরফরাজদের নেই

ব্রিস্টলে অনুশীলন করেছে পাকিস্তান ক্রিকেট দল। ছবি: টুইটার
ব্রিস্টলে অনুশীলন করেছে পাকিস্তান ক্রিকেট দল। ছবি: টুইটার
>বিশ্বকাপের মধ্যে সরফরাজ আহমেদের দলকে পরিবারের সঙ্গে থাকার অনুমতি দেয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে ব্যক্তিগত উদ্যোগে ক্রিকেটারদের সঙ্গে ভ্রমণ করতে পারে তাঁদের পরিবার

বিশ্বকাপের মধ্যে চাইলে পরিবারের সঙ্গ পেতে পারেন মাশরাফি বিন মুর্তজার দল। সে অনুমতি আগেই দিয়ে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই) তাঁদের ক্রিকেটারদের পরিবারের সঙ্গ পাওয়ার অনুমতি দিয়েছে এক শর্তে। ২০১৯ বিশ্বকাপ শুরুর ২১ দিন পর কোহলি-ধোনিদের সঙ্গে যোগ দিতে পারবে তাঁদের পরিবার। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এসবের ধার ধারেনি। বিশ্বকাপের মধ্যে পরিবারের সঙ্গ পাবে না সরফরাজ আহমেদের দল। সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন নীতিমালা মেনেই এ সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

পিসিবির নতুন নীতিমালা অনুযায়ী, বিশ্বকাপের মধ্যে ক্রিকেটারেরা পরিবারের সঙ্গে থাকতে পারবেন না। তবে পরিবার যদি বিশ্বকাপের মধ্যে ক্রিকেটারদের সঙ্গে ভ্রমণ করতে চায় তাহলে সেসবের ব্যবস্থা ব্যক্তিগত উদ্যোগে করতে হবে। ক্রিকেটারদের বিশ্বকাপের প্রতি মনোযোগী রাখতেই সিদ্ধান্তটি নিয়েছে পিসিবি। পরিবারের সাহচার্যে ক্রিকেটারদের বিশ্বকাপ মনোযোগে ব্যাঘাত ঘটতে পারে, এমনটাই মনে করছে পিসিবি। শুধু বিশেষ বিবেচনায় হারিস সোহেলকে বিশ্বকাপের মধ্যে পরিবারের সঙ্গ পাওয়ার অনুমতি দিয়েছে পিসিবি।

ইংল্যান্ডের মাটিতে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের মধ্যেও স্ত্রী-সন্তানদের সাহচর্য পেয়েছে পিসিবি। ৪-০ ব্যবধানে সিরিজ হারের পর পাকিস্তান দলের টিম ম্যানেজার জানান, বিশ্বকাপের মধ্যে পরিবারের সঙ্গ পেতে পারবে না ক্রিকেটাররা—এটাই পিসিবির নতুন নীতিমালা। অথচ এর আগে বিদেশের মাটিতে সিরিজে ক্রিকেটারদের পরিবারের সঙ্গে থাকার অনুমতি দিয়েছিল দেশটির ক্রিকেট বোর্ড। ক্রিকেটাররা তা আদায় করে নিয়েছিলেন। স্ত্রী-সন্তানদের সঙ্গে ক্রিকেটারদের একই হোটেল কক্ষে থাকার অনুমতি দিয়েছিল পিসিবি।

৩০ মে ইংল্যান্ডে শুরু হচ্ছে বিশ্বকাপ। পরদিন নটিংহামে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে পাকিস্তান।