'কাগুজে বাঘ' হয়ে থাকতে চান না রশিদ খান

রশিদ খান। ছবি: এএফপি
রশিদ খান। ছবি: এএফপি
>আফগানিস্তান ভালো দল। কিন্তু এটা তো কাগজে-কলমে। লেগ স্পিনার রশিদ খান চান কেবল কাগজের হিসেবে না থেকে সত্যিকার অর্থে আফগানিস্তানকে একটি ভালো দল বানিয়ে তুলতে।

আফগানিস্তানের বিশ্বকাপ অভিষেক ২০১৫-তে। চার বছর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের সে বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা। এবার তাদের লক্ষ্য নিশ্চয়ই আরও বড়। আফগান লেগ স্পিনার রশিদ খান জানালেন, শুধু অংশগ্রহণ করেই সন্তুষ্ট থাকতে চায় না তাঁর দল। স্মরণীয় কিছুই করতে চায়। রশিদ খানের ভাষায়, ‘আমরা যে শুধুই কাগজে-কলমে ভালো দল নই তা বিশ্বকে দেখানো দরকার।’

আন্তর্জাতিক অঙ্গনে চার বছর আগেই অভিষেক ঘটেছে রশিদের। দুই বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ইতিহাসে চতুর্থ সেরা বোলিংয়ের (৭/১৮) নজির গড়ে সাড়া ফেলে দেন এ লেগ স্পিনার। টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা রশিদের এবার অভিষেক ঘটবে ওয়ানডে সংস্করণের বিশ্বকাপে। গত টুর্নামেন্টে শুধু স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছিল আফগানিস্তান। এবার আরও ভালো করার ব্যাপারে আশাবাদী তারা, ‘আমাদের দক্ষতা আছে, সবকিছুই আছে। বিশ্বকে দেখিয়ে দেওয়া দরকার আমরা শুধু কাগজে-কলমেই ভালো দল নই।’ অর্থাৎ বিশ্বকাপে আফগানিস্তান শুধু ‘কাগুজে বাঘ’ হয়ে থাকুক, তা চান না রশিদ।

বিশ্বকাপে আফগান এ তারকার লক্ষ্য বড় দলগুলোকে হারানো, ‘এর আগে আমরা চাপের মুহূর্তে ভালো করতে পারিনি। কিন্তু ক্রিকেট বিশ্বকাপ মানেই বড় দলগুলোকে হারানোর সুযোগ। তাই ভালো খেলতে হবে। আমরা অতীতে এশিয়া কাপে ভালো খেলেছি। এখন আমাদের ভালো কিছু করার সময়।’ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে দশম দল আফগানিস্তান। তাদের দলে রশিদ ও মুজিব-উর-রহমানকে বিশ্বমানের স্পিনারের তালিকাতেই রাখা হয়।

তবে কিছুদিন আগে ওয়ানডের শীর্ষ অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে রশিদকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছে বাংলাদেশের সাকিব আল হাসান। কিছু দিন আগে অস্ট্রেলিয়ায় রশিদের সঙ্গে নেট সেশন কাটানোর পর তাঁর প্রশংসা করেছিলেন অ্যাডাম জাম্পা। অস্ট্রেলিয়ান এ লেগ স্পিনার বলেছিলেন, ‘রশিদ খানের মতো বোলার জীবনে একবারই আসে। সে বলটা শেষ পর্যন্ত ধরে রাখে এবং তাকে পড়তে পারা খুব কঠিন। আমি তার মতো করে চেস্টা করেছি কিন্তু হাত থেকে বল ছুটে যায়। তখন ভেবেছিল সে অবিশ্বাস্য বোলার।’