বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক যে তিন অধিনায়কের ওপর চোখ রাখবেন

>
অ্যারন ফিঞ্চ, ইয়োন মরগান ও বিরাট কোহলি। ছবি: এএফপি
অ্যারন ফিঞ্চ, ইয়োন মরগান ও বিরাট কোহলি। ছবি: এএফপি

বিশ্বকাপে পছন্দের তিন অধিনায়ক বেছে নিলেন অস্ট্রেলিয়াকে ১৯৮৭ বিশ্বকাপ জেতানো অধিনায়ক অ্যালান বোর্ডার

সেবার উপমহাদেশে বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়াকে কেউ পাত্তাই দেয়নি। কিন্তু মাসখানেক পর বিশ্বকাপ শিরোপা নিয়েই দেশে ফিরেছিলেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়েরা। অস্ট্রেলিয়ার ইতিহাসে সেটাই প্রথম বিশ্বকাপ জয়; গড়পড়তা একটা দলকে নেতৃত্ব দিয়ে এই ইতিহাস গড়েছিলেন অ্যালান বোর্ডার।

শুধু কিংবদন্তি ব্যাটসম্যান নন বোর্ডার অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে সেরা অধিনায়কদেরও একজন। রতনে যেমন রতন চিনবে তেমনি ভালো অধিনায়ককে চিনতে কষ্ট হওয়ার কথা নয় নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতায় ঋদ্ধ বোর্ডারের। এবার বিশ্বকাপে বোর্ডার তাঁর পছন্দের সেরা তিন অধিনায়ক বেছে বলেছেন, এদের ওপর চোখ রাখুন।

একজন গর্বিত অস্ট্রেলিয়ান হিসেবে বোর্ডারের তালিকায় অস্ট্রেলিয়ান অধিনায়ক থাকবে সেটাই স্বাভাবিক। ঐতিহ্যগতভাবে অস্ট্রেলিয়ার চিরপ্রতিদ্বন্দ্বী দলের অধিনায়কও বোর্ডারের পছন্দের। আর উপমহাদেশ থেকেও একজনকে জায়গা দিয়েছেন ১৯৮৭ বিশ্বকাপজয়ী এ অস্ট্রেলিয়ান। না, মাশরাফি বিন মুর্তজা নন, বিরাট কোহলি। বোর্ডারের পছন্দের বাকি দুই অধিনায়ক—অ্যারন ফিঞ্চ ও এউইন মরগান।

তিনজনের মধ্যে কোহলিকে একটু আলাদা ঘরানার অধিনায়ক মনে করেন ৬৩ বছর বয়সী বোর্ডার। ভীষণ আক্রমণাত্মক ও লড়াইটা চোখে চোখ রেখেই করে থাকেন ভারতের অধিনায়ক। বোর্ডারের ভাষায়, ‘সে একটু আলাদা ঘরানার অধিনায়ক। ভীষণ উদ্দাম ও আক্রমনাত্নক, খেলাটা হৃদয় দিয়েই খেলে থাকে। খেলোয়াড়েরা জানে কোনো ঝামেলা হয়েছে কি না কারণ সে মুখের ওপর এসে কথা বলা লোক।’

অস্ট্রেলিয়াকে ১৭৯ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ১০৭ জয় পেয়েছেন বোর্ডার। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে সর্বোচ্চ জয়ের রেকর্ডটি এক সময় বোর্ডারের দখলেই ছিল। পরে রেকর্ডটি নিজের করে নেন রিকি পন্টিং। এরপরও বোর্ডারকে নেতৃত্বগুণে পন্টিংসহ আরও অনেকের ওপরেই রাখেন বিশ্লেষকেরা। মরগানকে পছন্দ করার কারণ হিসেবে বোর্ডারের কাছে সহজ ব্যাখ্যা, তাঁর নেতৃত্ব ইংল্যান্ড ওয়ানডেতে নিজেদের সেরা অবস্থানে পৌঁছেছে। ওয়ানডে খেলার ধাঁচটাই পাল্টে দিয়েছে মরগানের দল।

মরগানের প্রশংসায় বোর্ডার বলেন, ‘ইংল্যান্ড অসাধারণ পারফর্ম করছে। কোচ ট্রেভর বেলিস ও অধিনায়ক মরগানের অধীনে ইংল্যান্ডের গেম-প্ল্যান বাকি দলগুলোর চেয়ে আলাদা। ২০১৯ বিশ্বকাপে তাঁরা কেমন করে সেটি হবে দেখার বিষয়। তবে মরগান ওয়ানডেতে সত্যিই ভালো ক্রিকেটার ও কৌশলগত দিক থেকে ভালো অধিনায়ক।’ অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চ সম্পর্কে বোর্ডারের ব্যাখ্যা, ‘ফিঞ্চ ভালো করছে। দলের মধ্যে ভালো পরিবেশ বজায় রেখেছে। সবাই ভালো বোধ করছে। অধিনায়ক হিসেবে এটা বেশ ভালো শুরু। কৌশলগত দিক থেকে আমার মতে, এ তিন অধিনায়কই ভালো (কোহলি, ফিঞ্চ ও মরগান)।’