বিশ্বকাপ শুরুর আগেই ভারত থরহরিকম্প

প্রস্তুতি ম্যাচে কোহলির প্রস্তুতিটা ভালো হয়নি। গ্র্যান্ডহোম তাঁকে আউট করার পর। ছবি: এএফপি
প্রস্তুতি ম্যাচে কোহলির প্রস্তুতিটা ভালো হয়নি। গ্র্যান্ডহোম তাঁকে আউট করার পর। ছবি: এএফপি
>

ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ভালো করতে পারেনি ভারতের তারকাখচিত ব্যাটিং। ১৭৯ রানেই অলআউট হয়েছে বিরাট কোহলির দল

ভারত সন্দেহাতীত ফেবারিট। এবার ২০১৯ বিশ্বকাপের আগে ক্রিকেট-পণ্ডিতদের এক কথা। যে কারও ফেবারিটের তালিকায় বিরাট কোহলির দলের নামটা ওপরের দিকেই আছে। পণ্ডিতদের এই আস্থায় আজ কিছুটা হলেও চিড় ধরালেন কোহলিরাই!

অনেকে ভাবতে পারেন, ধুর এ আর এমন কী! সামান্য প্রস্তুতি ম্যাচ নিয়ে এত ভাবনার কী আছে? কেনিংটন ওভালে আজ নিউজিল্যান্ড-ভারত প্রস্তুতি ম্যাচে যাঁরা চোখ রেখেছেন, তাঁরা নিশ্চয়ই বুঝতে পেরেছেন, ১৩ জন করে খেলালেও কোনো দলই ম্যাচটা হালকাভাবে নেয়নি। শুধু নামেই প্রস্তুতি ম্যাচ বাকিটা নিখাদ ক্রিকেটীয় লড়াই—যেখানে মেঘলা আবহাওয়ার মধ্যে কিউই সুইং ও গতির বিপক্ষে খাবি খেয়েছে ভারতের তারকাখচিত টপ অর্ডার। শেষ পর্যন্ত লেজের ব্যাটসম্যানদের দৃঢ়তায় দলীয় সংগ্রহ দেড় শ পার করতে পেরেছে ভারত। ১৭৯ রানেই অলআউট হয়েছে বিশ্বকাপে প্রায় সবার হট ফেবারিট।

বিশ্বকাপ তিন শ-সাড়ে তিন শর বিশ্বকাপ। তা হতেই পারে। কিন্তু যদি মেঘ থাকে? আজকের মতো এমন আবহাওয়ায় সত্যিকারের পেস আক্রমণের মুখে পড়ে ভারতীয় ব্যাটিংয়ের দশা থেকে বাকিরা একটা বার্তাও নিতে পারে। মাথার ওপর মেঘলা আকাশ ট্রেন্ট বোল্টের সাঁই সাঁই সুইংয়ে পর্যুদস্ত ভারতীয় টপ অর্ডার। শেষ দিকের ব্যাটসম্যানদের ব্যাটে লজ্জা কি তবু আড়াল হলো। আটে নেমে সর্বোচ্চ ৫৪ রান করেছেন জাদেজা। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ হার্দিক পাণ্ডিয়ার ব্যাটে। আর কেউ ২০-ই করতে পারেননি। রোহিত, ধাওয়ান, রাহুলরা আউট হয়েছেন এক অঙ্কের ঘরে।

টপ অর্ডার বিবেচনায় এবার বিশ্বকাপে ভারতের প্রথম তিন ব্যাটসম্যান অন্যতম সেরা। রোহিত শর্মা, শিখর ধাওয়ান আর বিরাট কোহলি—আহা কী লাইনআপ! বোল্ট একাই এই ‘ত্রয়ী’কে কাঁপিয়েছেন। ডান হাতি ব্যাটসম্যানের বিপক্ষে তাঁর সুইং করিয়ে ভেতরে ঢোকানো ডেলিভারির জবাব ছিল না রোহিত-কোহলিদের কাছে। এমনই এক ডেলিভারিতে রোহিতকে নিজের প্রথম ওভারেই এলবিডব্লিউর ফাঁদে ফেলেন বোল্ট। সেটি ছিল ভারতের ইনিংসে দ্বিতীয় ওভার। নিজের পরের ওভারে বোলিংয়ে এসে প্রথম বলেই ধাওয়ানকে বোকা বানিয়েছেন সেই একই ডেলিভারিতে—যেটি আবার বাঁ হাতি ব্যাটসম্যানের জন্য আউটসুইং। বোল্টের ডেলিভারিটি ধাওয়ানের ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে কিপার টম ব্লান্ডলের গ্লাভসে। তখন পর্যন্ত বোল্টের বোলিং বিশ্লেষণ—৭ বলে ০ রান ২ উইকেট!

অধিনায়ক কোহলি ততক্ষণে এক প্রান্ত আঁকড়ে ধাতস্থ হওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু অপর প্রান্তে বোল্টের ধ্বংসযজ্ঞ থামেনি। নিজের তৃতীয় ওভারে লোকেশ রাহুলকেও ভেতরে ঢোকানো ডেলিভারিতে বোকা বানান এই পেসার। ২৪ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসা ভারতের জন্য সুযোগ এসেছিল মিডল অর্ডারের মেজাজ পরীক্ষার। এমন পরিস্থিতিতে বিশ্বকাপে পড়লে মিডল অর্ডারকেই তো হাল ধরতে হবে। কিন্তু সেই পরীক্ষায় আজ অন্তত পাস করেননি ধোনিরা। ১৮ রানে কোহলি ফিরেছেন কলিন ডি গ্র্যান্ডহোমের নিরীহ মিডিয়াম পেসে বোল্ড হয়ে। ৩৯ রানের মধ্যে প্রথম চার ব্যাটসম্যানকে হারানোর পর ভারত আরও ৩ উইকেট হারিয়েছে মোট ১০০ রান তোলার আগেই। অর্থাৎ দলটির টপ অর্ডার ও মিডলঅর্ডার দাঁড়াতে পারেনি। ভারতের স্কোর ছিল ৯১/৭!

শেষ পর্যন্ত স্রোতের বিপরীতে দৃঢ়তা দেখাতে হয়েছে আটে নামা রবীন্দ্র জাদেজা ও দশে নামা কুলদীপ যাদবকে। তাঁদের ৬২ রানের জুটিতে দলীয় সংগ্রহ দেড় শ পার করেছে ভারত। ৫৪ রান করে মার্টিন গাপটিলের দুর্দান্ত ক্যাচের শিকার হন জাদেজা। ৩টি করে উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট ও জিমি নিশাম। দুই দল ১৩জন করে খেললেও ব্যাটিং করেছেন ১১জন। বাকিরা ব্যাটিং না পেলেও বল করতে পারবেন।

ভারতের বোলারদের অবশ্য এবার ভালো পরীক্ষা হওয়ার কথা। এত অল্প পুঁজি নিয়ে লড়াই করতে পারলেই না বোঝা যাবে দৌড়!