মেসি দিনে দিনে স্বার্থপর হচ্ছেন, রোনালদো উল্টোটা!

ক্যারিয়ারের শেষ দিকে এসে স্বার্থপর অভিযোগ শুনতে হচ্ছে মেসিকে। ছবি: এএফপি
ক্যারিয়ারের শেষ দিকে এসে স্বার্থপর অভিযোগ শুনতে হচ্ছে মেসিকে। ছবি: এএফপি
>

মেসিকে স্বার্থপর বলে অভিযোগ তুলেছেন আর্জেন্টিনার ১৯৭৮ বিশ্বকাপ জয়ী দলের সদস্য মারিও কেম্পেস। রোনালদো দলের জন্য খেলে বলে মত দিয়েছেন আর্জেন্টিনার সাবেক এই স্ট্রাইকার।

‘বার্সেলোনার জার্সি গায়ে মেসি ভালো খেলেন, আর্জেন্টিনার জার্সি গায়ে খেলে না।’ ক্যারিয়ার শুরু হওয়ার পর থেকে এই ‘অপবাদ’ মেসির সঙ্গে ছায়ার মতো লেগে আছে। আর্জেন্টিনা কোনো ম্যাচ জিততে না পারলে, বা কোনো ট্রফি জিততে না পারলে অবধারিতভাবে কেউ না কেউ মেসির নামে এই দোষটা দেন। অভিযোগকারীর সেই তালিকায় থাকেন আর্জেন্টিনার সাবেক তারকা ফুটবলাররাও।

এবার মেসির বিপক্ষে যে অভিযোগ উঠেছে, তা আগে কখনো শোনা গিয়েছে বলে মনে হয় না। পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ীর বিপক্ষে অভিযোগ, স্বার্থপর হয়ে উঠেছেন বার্সেলোনা ফরোয়ার্ড। অভিযোগটা তুলেছেন মেসির পূর্বসূরি আর্জেন্টাইন মারিও কেম্পেস। শুধু তা-ই নয়, আর্জেন্টিনার সাবেক তারকা এর পরে যা বলেছেন, তেলে-বেগুণে জ্বলে উঠতে পারেন মেসি। কেম্পেসের মতে মেসির উল্টো তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। অর্থাৎ মেসি যেখানে স্বার্থপর হয়ে উঠছেন দিনকে দিন, উল্টো রোনালদো তাঁর স্বার্থপর পরিচয়ের খোলস ছেড়ে দলের জন্য নিবেদিত হিসেবেই দেখা দিচ্ছেন।

১৯৭৮ আসরের আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের সদস্য অবশ্য আগে এক পশলা প্রশংসা করে নিয়েছেন মেসির, ‘যখন মেসি মাঠে থাকে। নিজেকে প্রস্তুত রাখতে হয়। কারণ আপনি জানেন না এরে পর সে কী কী করতে যাচ্ছে। কেউ যদি আমাকে জিজ্ঞাসা করে, তুমি কার সঙ্গে খেলতে চাও? আমি মেসির সঙ্গে খেলতে চাওয়ার কথা বলব। কারণ ম্যারাডোনার সঙ্গে আগেই খেলেছি।’

এর পরেই বোমাটা ফাটিয়েছেন, ‘আমরা মেসিকে সবকিছুই করতে দেখেছি। আমি দেখছি এখন সে অনেক কিছুই করতে চাচ্ছে নিজের জন্য। আগে ওকে দেখেছিলাম দল অন্ত প্রাণ খেলোয়াড় হিসেবে। এখন দেখছি স্বার্থপর হয়ে যাচ্ছে।’ অথচ স্বার্থপর—কথাটা রোনালদোকেই আগে শুনতে হতো। কেম্পেসের মতে, এখানেও দুজনের বিপরীতমুখী যাত্রা হচ্ছে। রোনালদো এখন অনেক বেশি দলের কথা ভাবেন বলে তাঁর রায়, ‘রোনালদো এর ব্যতিক্রম। যে নিজের চেয়ে দলের জন্যই বেশি খেলে।’