অস্ট্রেলিয়ার রেকর্ড তো ধরেই ফেলল ইংল্যান্ড!

দুর্দান্ত ফর্মে থাকা ইংল্যান্ডের সামনে লুটিয়ে পড়বে অস্ট্রেলীয় রেকর্ড? ছবি: রয়টার্স
দুর্দান্ত ফর্মে থাকা ইংল্যান্ডের সামনে লুটিয়ে পড়বে অস্ট্রেলীয় রেকর্ড? ছবি: রয়টার্স
>

এক দিনের ক্রিকেটে টানা ৩০০ করার অস্ট্রেলীয় রেকর্ডে ভাগ বসাতে তৈরি ইংল্যান্ড। এবারের বিশ্বকাপেই চিরপ্রতিদ্বন্দ্বীদের ছাড়িয়ে যাওয়ার মোক্ষম সুযোগ পাচ্ছে ইংলিশরা

এবারের বিশ্বকাপ একটু ব্যতিক্রম। অনেক দিন পর কোনো বিশ্বকাপে ফেবারিট হিসেবে এবার বেশ জোরেশোরে উচ্চারিত হচ্ছে ইংল্যান্ডের নাম। এর পেছনে সবচেয়ে বেশি অবদান তাদের উন্মাতাল ব্যাটিংয়ের। ওয়ানডে ক্রিকেটে ইংলিশরা ব্যাট করতে নামা মানেই যেন রানবন্যা।

ওয়ানডেতে টানা তিন শ রানের রেকর্ডটি অস্ট্রেলিয়ার। সে রেকর্ডে ভাগ বসাতে যাচ্ছে ইংল্যান্ড। টানা ৬ ইনিংসে তিন শতাধিক রান করে অস্ট্রেলিয়া এই কীর্তি গড়েছিল ২০০৭ সালে। ইংল্যান্ড এ বছর টানা পাঁচবার ছুঁয়েছে তিন শর অঙ্ক, তাই বিশ্বকাপেই একটু চেষ্টা করলেই অস্ট্রেলিয়ার রেকর্ড দখলে নিতে পারবে ইংল্যান্ড।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়া ইংল্যান্ডের ওয়ানডেতে পুনরুজ্জীবন পাওয়াটা স্বপ্নের মতো। এক দিনের ক্রিকেটে একেবারে তলানি থেকে নিজেদের তুলে এনেছে শীর্ষে। এই ফরম্যাটে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল হিসেবেই ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করছে তারা। আর এসব কিছুর মধ্যে যে বিষয়টা তাদের ক্রিকেটকে একটি স্মরণীয় সময় উপহার দিয়ে যাচ্ছে, তা হচ্ছে ব্যাটিংয়ে ধারাবাহিকতা।

জেসন রয়, জো রুট, এউইন মরগান, জস বাটলারদের ব্যাটিং লাইনআপ পৃথিবীর যেকোনো বোলিং ইউনিটকে তুলোধুনো করতে প্রস্তুত। তাদের হাতে মারমুখী শটের যেমন কোনো কমতি নেই, তেমনি দ্রুত রান তোলাতেও তাঁরা অতুলনীয়। এই যেমন আগে ব্যাটিং করে গত দশ ইনিংসের মধ্যে মাত্র দুবার তাদের ব্যাটিং থেমেছে তিন শর নিচে। ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ রান তোলার রেকর্ডটিও তাদের, অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে ৭ উইকেটে ৪৮১ রান করে এই রেকর্ড নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।

এবারের বিশ্বকাপকে বলা হচ্ছে ব্যাটসম্যানদের বিশ্বকাপ। ইংল্যান্ডের ব্যাটিংবান্ধব উইকেটে এবার রানের ফোয়ারা ছুটবে। যদিও প্রস্তুতি ম্যাচগুলোতে সেই অর্থে রানের বন্যা দেখা যায়নি, তবে আজ প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উদ্বোধনী ম্যাচে আগে ব্যাটিং করে ৩১১ রান তুলে ইংল্যান্ড ইঙ্গিত দিয়ে রাখল, রানস্রোত অব্যাহত থাকবে তাদের। তবে এবার অস্ট্রেলিয়ার টানা তিন শ রানের রেকর্ড গুঁড়িয়ে দিয়ে নতুন রেকর্ড গড়ার পালা।

দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে হারিয়ে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে শুভসূচনা করেছে ইংল্যান্ড। ৩ জুন পরের ম্যাচে নটিংহামে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে তারা। এই মাঠেই ইংল্যান্ড গড়েছিল এক দিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড, কে জানে হয়তো এ মাঠেই তারা দখলে নেবে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার রেকর্ড।