মাঠে কোহলি 'ছেলেমানুষী' করেন!

ভারত অধিনায়ক বিরাট কোহলির মাঠের আচরণের সমালোচনা করেছেন কাগিসো রাবাদা। ছবি: রয়টার্স
ভারত অধিনায়ক বিরাট কোহলির মাঠের আচরণের সমালোচনা করেছেন কাগিসো রাবাদা। ছবি: রয়টার্স

প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে বাজেভাবে হেরে ২০১৯ বিশ্বকাপ শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের মোকাবিলা করার পর তৃতীয় ম্যাচেই খেলতে হবে টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ভারতের বিপক্ষে। সেই ম্যাচের আগে প্রতিপক্ষকে মনস্তাত্ত্বিকভাবে একটু চাপে ফেলতেই কি তাহলে এই পথ বেছে নিলেন কাগিসো রাবাদা? কথার বাউন্সার!

চাপে ফেলার জন্য প্রতিপক্ষের সেরা ব্যাটসম্যানকেই বেছে নিয়েছেন রাবাদা। ভারত অধিনায়ক বিরাট কোহলির মাঠের আচরণকে ‘অপরিপক্ব’ বলেছেন এই দক্ষিণ আফ্রিকান পেসার।

দুজনের মধ্যে ঝামেলার সূত্রপাত গত আইপিএলে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বনাম দিল্লি ডেয়ারডেভিলসের ম্যাচে একটি চার মারার পর রাবাদাকে কিছু একটা বলেন কোহলি। খেলার মধ্যে প্রতিপক্ষের সঙ্গে কথার লড়াইয়ে জড়ানো কোহলির জন্য নতুন কিছু নয়। রাবাদাও এতে কোনো সমস্যা দেখছেন না। কিন্তু তাঁর আপত্তি অন্য জায়গায়। রাবাদার দাবি, কোহলি অন্যকে মৌখিকভাবে আক্রমণ করতে পারেন, কিন্তু অন্য কেউ তাঁকে পাল্টা আক্রমণ করলে সেটি সহ্য করতে পারেন না। ইট ছুড়লে পাটকেলটি তো খেতেই হবে, ভায়া!

সেদিনের ঘটনার সূত্র ধরে বলতে গিয়ে রাবাদা বলেছেন, ‘আমি আমার পরিকল্পনা সম্পর্কে ভাবছিলাম। সে (কোহলি) আমাকে একটি বাউন্ডারি মারার পর এসে বেশ কথার ঝাঁজ শোনাল। কিন্তু আমিও যখন তাকে পাল্টা কিছু বললাম, সে রেগে গেল। আমি ওর এই মনোভাব বুঝতে পারি না। হতে পারে এটা তাকে খেলার মাঠে আরও তাতিয়ে দেয়, কিন্তু আমার কাছে এমন আচরণ ছেলেমানুষী মনে হয়েছে। খেলোয়াড় হিসেবে সে দুর্দান্ত, কিন্তু সে অন্যের আক্রমণ সহ্য করতে পারে না।’

কোহলি না হয় স্লেজিং সহ্য করতে পারেন না, কিন্তু রাবাদা নিজে কীভাবে মাঠের স্লেজিং সামলান? ২৪ বছর বয়সী দক্ষিণ আফ্রিকান পেসারের জবাব, মাঠের স্লেজিং তাঁকে আরও ভালো পারফর্ম করতে অনুপ্রাণিত করে, ‘সত্যি বলতে, স্লেজিং বরং আমাকে জাগিয়ে দেয়। কেউ যদি এগিয়ে এসে আমাকে বলে, আমি তোকে চার মারতে যাচ্ছি, সেটি আমাকে আরও উদ্বুদ্ধ করে।’

রাবাদার এই ‘অপরিপক্ব’ বিশেষণ কোহলির শরীরে কতটা বিষের হুল বেঁধাবে, তা তো সময়ই বলে দেবে। ৫ জুন সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত।