গ্রুপ পর্ব থেকেই ছিটকে যেতে পারে ভারত!

ভারতের সেমিফাইনাল খেলা নিয়ে শঙ্কা আছে বলে মনে করেন মার্ক ওয়াহ। ছবি: এএফপি
ভারতের সেমিফাইনাল খেলা নিয়ে শঙ্কা আছে বলে মনে করেন মার্ক ওয়াহ। ছবি: এএফপি
>বিশ্বকাপের গ্রুপ পর্ব নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন ব্রেন্ডন ম্যাককালাম। তাঁর ভবিষ্যদ্বাণী অনুযায়ী গ্রুপপর্বে আট ম্যাচ জিতে খুব দাপটের সঙ্গে সেমিফাইনালে পৌঁছাবে ভারত। কিন্তু ম্যাককালামের সঙ্গে একমত হতে পারেননি অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী সাবেক ওপেনার মার্ক ওয়াহ।

গতকালই ‘জ্যোতিষী’ শাস্ত্রে নাম লিখিয়েছেন ব্র্যান্ডন ম্যাককালাম! ২৪ ঘণ্টা যাওয়ার আগেই তাঁর ভবিষ্যদ্বাণী নিয়ে প্রশ্ন তুললেন এক কালের সেরা ব্যাটসম্যান মার্ক ওয়াহ। না, ম্যাককালামের গণনার ওপর একেবারেই অনাস্থা ভোট দেননি অস্ট্রেলিয়ান সাবেক এই ওপেনার। শুধু ভারতকে নিয়ে করা ভবিষ্যদ্বাণীতে প্রশ্ন তুলেছেন অস্ট্রেলিয়ার ১৯৯৯ বিশ্বকাপ দলের অন্যতম সেরা ব্যাটিংস্তম্ভ।

কী ছিল ম্যাককালামের সেই ভবিষ্যদ্বাণী? সাবেক মারকুটে ব্যাটসম্যানের গণনা অনুযায়ী গ্রুপ পর্বে সর্বোচ্চ আটটি করে ম্যাচ জিতবে কেবল ভারত ও ইংল্যান্ড। ইনস্টাগ্রামে দেওয়া তালিকা অনুয়ায়ী ভারত হারবে কেবল ইংল্যান্ডের বিপক্ষে। ফলে সবার আগে কোহলিদের সেমিফাইনালে খেলাও নিশ্চিত।

এখানেই আপত্তি তুলেছেন মার্ক ওয়াহ। তাঁর মতে ভারতের সেমিফাইনাল খেলা নিয়ে শঙ্কা আছে। অর্থাৎ গ্রুপ পর্ব থেকেও ছিটকে যেতে পারেন কোহলিরা। এর কারণ হিসেবে ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যানদের দুর্বলতা এবং অধিনায়ক বিরাট কোহলি ও জসপ্রীত বুমরার ওপর বেশি নির্ভরতাকে সামনে এনেছেন অস্ট্রেলীয় ওপেনার।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের গ্রুপপর্ব নিয়ে খাতা-কলমে বিস্তর অঙ্ক কষেছেন ম্যাককালাম। সেটি গতকাল ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। এর জবাবে মার্ক ওয়াহ প্রশংসা করেছেন। শুধু উড়িয়ে দিয়েছেন ভারতের নিশ্চিত সেমিফাইনাল খেলার সম্ভাবনা, ‘ভালো গণনা। আমি মনে করি ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সেমিফাইনাল নিশ্চিত। ভারতের সম্ভাবনা থাকলেও নিশ্চিত নয়। তাদের প্রস্তুতি নিয়ে সন্দেহ আছে। ব্যাটিংয়ে মিডল অর্ডার অনিশ্চিত। এ ছাড়া কোহলি ও বুমরার ওপর বেশি নির্ভরতা ভোগাতে পারে।’

সাম্প্রতিক সময়ে ভারতের মিডল অর্ডারে অস্থিতিশীলতা দেখা গিয়েছে। তবে তার সমাধানের ইঙ্গিতও পাওয়া গিয়েছে প্রস্তুতি ম্যাচে। শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ভারতকে মূলত জয় এনে দিয়েছে মিডল অর্ডারই। ১০২ রানে ৪ উইকেট হারানোর পর পঞ্চম উইকেট জুটিতে লোকেশ রাহুল ও মহেন্দ্র সিং ধোনি ১৬৪ রানের জুটি গড়েছিলেন। দুজনের ব্যাট থেকেই এসেছে সেঞ্চুরি। ১১৩ রান করেছেন ধোনি, ১০৮ রান করেছিলেন রাহুল।

একে তো টপ অর্ডার ব্যাটসম্যানেরা তাসের ঘরের মতো ভেঙে পড়ার পর মিডল অর্ডার ঢাল হিসেবে দাঁড়িয়ে যাওয়া। সঙ্গে লোকেশ রাহুলের সেঞ্চুরিতে চার নম্বরের সমাধান। এতে স্বস্তিও প্রকাশ করেছেন কোহলি। সে হিসেবে মার্ক ওয়াহর প্রশ্নের উত্তরটা তো মিলেই যাওয়ার কথা। যদিও এক ম্যাচ দিয়ে ব্যাটিং অর্ডারের বিচার হয় না!