বাংলাদেশকে 'চ্যালেঞ্জ' হিসেবেই নিচ্ছেন তাহির

প্রোটিয়া স্পিনার ইমরান তাহির। ছবি: এএফপি
প্রোটিয়া স্পিনার ইমরান তাহির। ছবি: এএফপি
>

বাংলাদেশ ভালো স্পিন খেলতে পারে—বলছেন দক্ষিণ আফ্রিকান লেগ স্পিনার ইমরান তাহির। ম্যাচটাকে চ্যালেঞ্জ হিসেবে দেখে জয়ের জন্য সব রকম প্রস্তুতি নিয়ে রাখার কথা জানালেন ৪০ বছর বয়সী এ ক্রিকেটার

২০১৯ বিশ্বকাপে শুভ সূচনা করতে চেয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু হারতে হয়েছে ইংল্যান্ডের বিপক্ষে। যেনতেন হার নয়, ১০৪ রানের হার। ইমরান তাহির স্বীকার না করলেও বোঝা যায়, বেশ চাপে আছে প্রোটিয়ারা। শক্তির বিচারে দক্ষিণ আফ্রিকার সঙ্গে বাংলাদেশের তুলনা চলে না। কিন্তু প্রথম ম্যাচে প্রায় বিনা শর্তে আত্মসমর্পণ করায় আজ বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা যেন একটু বেশিই সাবধান।

অথচ এই তাহিরই প্রথম ম্যাচের শুরুতেই চাপে ফেলেছিলেন ইংল্যান্ডকে। ইংল্যান্ডের পেসবান্ধব কন্ডিশনে ইনিংসের প্রথম ওভারে হাত ঘোরাবেন কোনো লেগ স্পিনা—অন্তত বিশ্বকাপের শুরুতে কেউই তা ভাবেনি। তাহির সেটি বাস্তবে অনূদিত করে উইকেট তুলে নিয়েছিলেন প্রথম ওভারেই। কিন্তু সেদিন প্রতিপক্ষ ছিল স্পিনের চেয়ে তুলনামূলক পেস ভালো খেলা ইংল্যান্ড, আর আজ মুখোমুখি হতে হবে বাংলাদেশের। উপমহাদেশের দল হওয়ায় বাংলাদেশ স্পিন ভালো খেলে, তা মোটামুটি সব দলই জানে। তাহলে আজও কি তাহিরকে বল হাতে ওপেন করতে দেখা যাবে?

ইংলিশ কন্ডিশনে পেস বোলিংয়ের বিপক্ষে বাংলাদেশের ব্যাটিংয়ের কথা ভাবলে তাহিরকে শুরুতে দেখতে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তবে ৪০ বছর বয়সী এ লেগি বাংলাদেশের স্পিন খেলার প্রশংসাই করেছেন। আর এ প্রশংসাটুকুই বুঝিয়ে দিচ্ছে, বাংলাদেশের টপ অর্ডারের বিপক্ষে নতুন বলে বল করতে গেলে কিছুটা চাপে থাকবেন তাহির। সংবাদ সম্মেলনে প্রোটিয়া এ স্পিনার বলেন, ‘সবাই জানে বাংলাদেশি ব্যাটসম্যানরা এমন কন্ডিশনে বেড়ে উঠেছে, যেখানে স্পিন ভালো খেলা যায়। আর নিজেদের দিনে তারা বিপজ্জনক দল। অন্য সব ম্যাচের মতো হলেও এটা খুব ভালো চ্যালেঞ্জ হবে। আমরা সব রকম প্রস্তুতি নিয়ে রেখেছি।’

গ্রুপ পর্বে প্রতিটি দল ৯টি করে ম্যাচ খেলবে। প্রথম ম্যাচে হারের পর বাংলাদেশের বিপক্ষেও একই ফল পেলে ভীষণ চাপে পড়ে যাবে প্রোটিয়ারা। তাহির জানিয়েছেন, ‘প্রথম ম্যাচের ভুল শুধরে নিয়েই আজ মাঠে নামবে দল।’ তবে অতি সাবধানতায় কিন্তু ভুল বেশি হয়, সে কথা ভুলে গেলেও চলবে না।