ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কাও পারেনি, বাংলাদেশ পেরেছে

বিশ্বকাপের প্রথম ম্যাচেই অনেকগুলো প্রথমের দেখা পেয়েছে বাংলাদেশ। ছবি: রয়টার্স
বিশ্বকাপের প্রথম ম্যাচেই অনেকগুলো প্রথমের দেখা পেয়েছে বাংলাদেশ। ছবি: রয়টার্স
>

জয় দিয়ে বিশ্বকাপ শুরু করাটা গুরুত্বপূর্ণ ছিল। প্রত্যাশিত সেই জয় তুলে নিয়েছে বাংলাদেশ। তবে এই ম্যাচ থেকে প্রাপ্তি শুধু ২ পয়েন্ট নয়। আরও কতগুলো ‘প্রথম’ নিয়েই মাঠ ছেড়েছেন মাশরাফিরা।

আগের তিন ম্যাচে এশিয়ার তিন দলের হতশ্রী পারফরম্যান্সের পর বিশ্বকাপে প্রথম উত্তেজনাপূর্ণ ম্যাচের দেখা মিলল বাংলাদেশের সৌজন্যেই। এশিয়ার মান রক্ষা শুধু নয়, দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে শুভ সূচনাও করেছে মাশরাফি বিন মুর্তজার দল। এতে করে গত বিশ্বকাপের পর এই বিশ্বকাপেও প্রথম ম্যাচে জয়ের দেখা পেল বাংলাদেশ। তবে এই ম্যাচ থেকে ২ পয়েন্টের পাশাপাশি আরও কিছু প্রাপ্তি আছে বাংলাদেশের। এই ম্যাচের হাত ধরেই যে দেখা মিলেছে অনেক প্রথমের!

প্রথম এশিয়ান দল হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই জয়:
এই নিয়ে বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো প্রোটিয়াদের হারাল বাংলাদেশ। এশিয়ার আর কোনো দল বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে একবারের বেশি হারাতে পারেনি। এর আগে ২০০৭ বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে প্রোটিয়াদের ৬৭ রানে হারিয়েছিল বাংলাদেশ। বিশ্বকাপে এশিয়ার আর কোনো দল দক্ষিণ আফ্রিকাকে দুবার হারাতে পারেনি। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার কেউ নয়।

বিশ্বকাপে সর্বোচ্চ সংগ্রহ:
বিশ্বকাপে এর আগে মাত্র একবারই ৩০০ পেরিয়েছিল বাংলাদেশ। গত বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটে ৩২২ রান করে ম্যাচ জিতেছিল বাংলাদেশ। সেই স্কোরকে টপকে আরও ৮ রান বেশি তুলেছে বাংলাদেশ। বিশ্বকাপে এটিই এখন বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

ওয়ানডেতে সর্বোচ্চ সংগ্রহ:
বিশ্বকাপে তো বটেই, বাংলাদেশ নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ স্কোরেরই দেখা পেয়েছে এ ম্যাচে। ২০১৫ সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে করা ৩২৯ ই এতদিন ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল। সেটিকে টপকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করা ৩৩০ এখন বাংলাদেশের সর্বোচ্চ ওয়ানডে স্কোর।

বিশ্বকাপে সেরা জুটি:
বিশ্বকাপ ও ওয়ানডে ইতিহাসে নিজেদের সেরা সংগ্রহের দিন বিশ্বকাপে সেরা জুটির রেকর্ডটাও নতুন করে লিখেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তৃতীয় উইকেটে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের ১৪২ রানের জুটিটি বিশ্বকাপে যেকোনো উইকেটে বাংলাদেশের সেরা জুটি। আগের রেকর্ডটিতেও নাম ছিল মুশফিকের। গত বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে স্মরণীয় সে ম্যাচে পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহকে নিয়ে ১৪১ রান তুলেছিলেন মুশফিক।

‘ধারাবাহিকতায়’ প্রথম সাকিব:
৫০০০ রান ও ২৫০ উইকেটের মাইলফলক তো করেছেনই, কালকের ম্যাচে আরেকটি রেকর্ডের দেখা পেয়েছেন সাকিব আল হাসান। বিশ্বকাপ ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে টানা চার বিশ্বকাপে দলের প্রথম ম্যাচেই ফিফটি করেছেন ওয়ানডের সেরা অলরাউন্ডার।

এই বিশ্বকাপে প্রথম এশিয়ান দলের জয়:
বাংলাদেশের আগে খেলতে নেমেছিল এশিয়ার আরও তিন দল পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। কিন্তু তিন দলই শোচনীয়ভাবে হেরেছে নিজ নিজ ম্যাচে। অবশেষে বাংলাদেশের হাত ধরে বিশ্বকাপে জয়ের মুখ দেখল এশিয়া।

প্রোটিয়া লজ্জা:
বিশ্বকাপের কোনো আসরে এই প্রথম দক্ষিণ আফ্রিকা টানা দুই ম্যাচ হার দিয়ে শুরু করল। এই প্রথমেও তো আছে বাংলাদেশের কৃতিত্ব!