কোপায় খেলবেন তো নেইমার?

নেইমারের কোপা আমেরিকায় খেলা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। ছবি: টুইটার
নেইমারের কোপা আমেরিকায় খেলা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। ছবি: টুইটার
ধর্ষণের অভিযোগের মধ্যে মাঠে খেলার চাপ, আর মাঠের বাইরে নিয়মিত সাংবাদিকদের প্রশ্নের বান সামলে কোপায় নেইমারের খেলা অসম্ভব বলেই মনে করছেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের সহসভাপতি ফ্রান্সিসকো নোভেলেত্তো।

কোপা আমেরিকা শুরু হতে আর দিন দশেকও নেই। তার ওপর এবার কোপা টুর্নামেন্ট ব্রাজিলেই। সেটির আগ মুহূর্তে এসে কি না নেইমারের খেলা-না খেলা নিয়ে সংশয়! খবর আসছে এক ধরনের, আবার ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ) কর্তাব্যক্তিদের কথায় শোনা যাচ্ছে ভিন্ন সুর। 

একদিকে খবর আসছে, দলের সঙ্গে অনুশীলন করছেন নেইমার। ১৪ জুন কোপা আমেরিকা শুরু, তার প্রস্তুতি উপলক্ষে বাংলাদেশ সময় কাল ভোর সাড়ে ছয়টায় ব্রাসিলিয়ায় কাতারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল, সেখানেও দলের সঙ্গে গেছেন ফরাসি ক্লাব পিএসজিতে খেলা ২৭ বছর বয়সী ফরোয়ার্ড। সেখানে সাধারণ মানুষের ভালোবাসায়ও সিক্ত হয়েছেন।
তাহলে সংশয়টা কেন? সেটি দানা বাঁধছে ব্রাজিলের ফুটবল ফেডারেশনের (সিবিএফ) সহসভাপতি ফ্রান্সিসকো নোভেলেত্তোর কথায়। ব্রাজিলের টিভি চ্যানেল সিস্তেমা ব্রাসিলেইরো দে তেলেভিসিয়াওয়ে (সিবিটি) মঙ্গলবার নোভেলেত্তো যে বলেছেন, ‘যদি আমাকে বাজি ধরতে বলা হতো, আমার কাছে ১০টা চিপ থাকত আর আমাকে বলা হতো, আপনি কী নিয়ে বাজি ধরবেন? আমি বাজি ধরতাম যে ও (কোপা আমেরিকায়) আসবে না, দল থেকে অব্যাহতি চাইবে।’
কেন এমনটা বলছেন নোভেলেত্তো? নেইমারের বিরুদ্ধে যে ধর্ষণের অভিযোগ উঠেছে। ব্রাজিলেরই এক মেয়ে অভিযোগ করেছেন, গত মাসের মাঝামাঝি তাঁকে প্যারিসে নিয়ে গিয়ে জোর প্রয়োগে তাঁর সঙ্গে যৌন সম্পর্ক তৈরি করেছেন নেইমার। পিএসজি ফরোয়ার্ড অবশ্য সেসব অস্বীকার করেছেন, ইনস্টাগ্রামে সাত মিনিটের লম্বা ভিডিওবার্তায় ওই নারীর সঙ্গে তাঁর হোয়াটসঅ্যাপ বার্তাও দেখিয়েছেন। নেইমারের বাবার দাবি, তাঁর ছেলেকে ব্ল্যাকমেল করতেই ওই নারী এই অভিযোগ করেছেন। এদিকে ব্রাজিলিয়ান পত্রিকা ফোলহা দে সাও পাওলোর খবর, যে নারী অভিযোগটা করেছেন, দাবির পক্ষে যুক্তি প্রমাণ দেখাতে পুলিশ তাঁকে দুবার থানায় ডাকলেও তিনি যাননি। আবার গ্লোবোএস্পোর্তে বলছে, ওই নারী নাকি মামলাটা উঠিয়ে নেওয়ারই সিদ্ধান্ত নিয়েছেন।
সেসবের আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি, ঝামেলাটা চুকেবুকে গেলে তো নেইমার নিশ্চিন্ত হয়েই খেলতে পারবেন কোপায়। কিন্তু চুকেবুকে না গেলে? নোভেলেত্তা সেটিকেই কারণ হিসেবে দেখিয়ে বলছেন, ‘(ধর্ষণের অভিযোগ মাথায় নিয়ে) কোপা আমেরিকায় খেলা বা শতসহস্র সাংবাদিকের মুখোমুখি হওয়ার মতো মানসিক অবস্থায় ও নেই।’
অথচ মজার ব্যাপারটা কী, নোভেলেত্তা যখন কথাটা বলেছেন, তার কয়েক ঘণ্টা আগেই সিবিএফের সভাপতি রদ্রিগো কাবোকলো বলেছিলেন, নেইমার কোপা আমেরিকায় খেলবেন না—এমনটা হওয়ার কোনো সম্ভাবনাই নেই!
নাটক আর কাকে বলে!