হ্যাটট্রিক করে পর্তুগালকে ফাইনালে তুললেন রোনালদো

রোনালদোর হ্যাটট্রিকে গতকাল ন্যাশনস লিগের ফাইনালে উঠেছে পর্তুগাল। ছবি: এএফপি
রোনালদোর হ্যাটট্রিকে গতকাল ন্যাশনস লিগের ফাইনালে উঠেছে পর্তুগাল। ছবি: এএফপি
উয়েফা ন্যাশনস লিগের সেমিফাইনালে গতকাল সুইজারল্যান্ডের মুখোমুখি হয়েছিল পর্তুগাল। পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদোর ঝলকে পাত্তাই পেল না সুইসরা!

৩৫৫ দিন পর গতকাল ফ্রি-কিকে গোল পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বিশেষ ঘটনাটা যখন ঘটেই গিয়েছিল, তখনই হয়তো অনেকে বুঝে গিয়েছিলেন, ম্যাচের ফলাফলটাও বিশেষই হবে। সেটাই হয়েছে। রোনালদোর আরেকটি চোখ জুড়ানো হ্যাটট্রিকে উয়েফা ন্যাশনস লিগের ফাইনালে উঠেছে পর্তুগাল।

ম্যাচের ২৫ মিনিটেই ফ্রি-কিকে গোল করেন রোনালদো। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৫৫ দিন পর প্রথমবারের মতো ফ্রি-কিকে গোল করলেন সিআর সেভেন। গত বিশ্বকাপে সেই স্পেনের বিপক্ষে যে একটা ফ্রি-কিকে গোল করেছিলেন, তারপর আর গোল করেননি ফ্রি-কিকে। যদিও সদ্য শেষ হওয়া মৌসুমে জুভেন্টাসের হয়ে ২৩টা ফ্রি-কিক নিয়েছিলেন তিনি, গোল করতে পারেননি একটাতেও।

দ্বিতীয়ার্ধে রিকার্ডো রদ্রিগেজের পেনাল্টি গোলে সমতা ফেরায় সুইসরা। এর পর বাকি সময়টায় দর্শকেরা শুধুই রোনালদোর জাদু দেখেছে। ম্যাচের একদম শেষ দিকে ৮৮ আর ৯০ মিনিটে দুটি গোল করে ম্যাচের ফলাফল নিজেদের করে নেন রোনালদো। ম্যাচ শেষে সুইজারল্যান্ডের মিডফিল্ডার গ্রানিত শাকাও মেনে নিয়েছেন রোনালদোর শ্রেষ্ঠত্ব, ‘আমি বলব না আমরা বাজে খেলেছি। আমি আমার দল নিয়ে গর্বিত। আজকে পর্তুগাল আর সুইজারল্যান্ডের মধ্যে শুধু একটাই পার্থক্য ছিল। যার নাম ক্রিস্টিয়ানো রোনালদো।’

এই তিন গোল নিয়ে জাতীয় দলে রোনালদোর গোলসংখ্যা হয়ে গেল ৮৮। বর্তমানে খেলছেন এমন আর কোনো ফুটবলারের এত গোল নেই জাতীয় দলের হয়ে। সর্বকালের সেরা জাতীয় দলের গোলদাতা ইরানের আলী দাইয়িকে স্পর্শ করতে আরও ২১ গোল লাগবে তাঁর। যেভাবে এগোচ্ছেন, কিছুদিন পরে সে রেকর্ডটাও নিজের করে ফেলবেন হয়তো!

দ্বিতীয় সেমিফাইনালে আজ রাত ১২টা ৪৫ মিনিটে মুখোমুখি হবে হল্যান্ড ও ইংল্যান্ড।