এবার তবে ইংল্যান্ডই নিচ্ছে বিশ্বকাপ!

রুটের সেঞ্চুরি স্বপ্ন দেখাচ্ছে ইংল্যান্ডকে। ছবি: এএফপি
রুটের সেঞ্চুরি স্বপ্ন দেখাচ্ছে ইংল্যান্ডকে। ছবি: এএফপি
সেঞ্চুরির জন্য হাহাকার শুরু হয়েছিল বিশ্বকাপে। পাকিস্তানের বিপক্ষেই দেখা গেল জোড়া সেঞ্চুরি। সেদিন ইংল্যান্ড হেরে যাওয়ায় জো রুট ও জস বাটলারের সেঞ্চুরি ব্যর্থ হয়েছে বলে মনে হয়েছিল। কিন্তু আসলেই কি তাই?

ক্রিকেটের জন্মদাতা তারা অথচ ঝুলিতে কোনো বিশ্বকাপ নেই। ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ বিশ্বকাপে ফাইনাল অবধি পৌঁছালেও শেষটা সুন্দর করতে পারেনি ইংলিশরা। তবে এবার ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতেই পারেন মরগানরা। একে তো ঘরের মাঠে বিশ্বকাপ, তাঁর ওপর খেলোয়াড়দের ফর্মটাও বেশ তুঙ্গে। আরেকটা ব্যাপারও কিন্তু আছে।

ইংল্যান্ড বিশ্বকাপে এবার প্রথম সেঞ্চুরিয়ান জো রুট। পাকিস্তানের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি পান এই ইংলিশ ব্যাটসম্যান। যদিও শেষ পর্যন্ত রুটের সেঞ্চুরিটা খুব একটা একটা উপকারে আসেনি মরগানদের। সবকিছু গুছিয়ে এনেও শেষে ১৪ রানের হারের আফসোস! বিশ্বকাপে ইংল্যান্ড সব সময়ই হতভাগ্য। দক্ষিণ আফ্রিকার মতো ইংল্যান্ডের গায়েও চোকার্স তকমাটি লেগে আছে। তবে এবার ফিরতে পারে মরগানদের ভাগ্য। রুটই মূল কাজটি করে দিয়েছে ইংল্যান্ডের হয়ে।

পরিসংখ্যান বলছে, ২০০৭ বিশ্বকাপ থেকে যে দলের ব্যাটসম্যানই বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি করেছে সে দলই জিতেছে বিশ্বকাপ। ২০০৭ বিশ্বকাপে প্রথম সেঞ্চুরিয়ান ছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার রিকি পন্টিং। ২০১১ বিশ্বকাপে একই কাজটা করেছিলেন বীরেন্দর শেবাগ আর ২০১৫ তে অ্যারন ফিঞ্চ। মজার ব্যাপার হলো ২০০৭ থেকে যে দলের খেলোয়াড়ই বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি করেছেন সে দলই জিতেছে বিশ্বকাপ। ইংল্যান্ড বিশ্বকাপে প্রথম সেঞ্চুরিয়ান এখন জো রুট! পরিসংখ্যান সত্যি হলে এবার মরগানের হাতেই উঠতে যাচ্ছে এবার বিশ্বকাপ।

তবে অন্য গল্পও কিন্তু আছে। ২০০৩ বিশ্বকাপের প্রথম সেঞ্চুরিয়ান ছিল ব্রায়ান লারা। সেবার সেমিফাইনাল অবধিও পৌঁছতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।