স্ত্রীর কারণে শাস্তি পাচ্ছেন ধোনি?

সাধারণ এক ছবিতে এত ঝামেলা হবে কে ভাবতে পেরেছিল? ছবি: ইনস্টাগ্রাম
সাধারণ এক ছবিতে এত ঝামেলা হবে কে ভাবতে পেরেছিল? ছবি: ইনস্টাগ্রাম
বিসিসিআই বিশ্বকাপের আগেই নিয়ম করে দিয়েছিল, ভারতের প্রথম ম্যাচের অন্তত ২০ দিন পর পর্যন্ত স্ত্রী বা বান্ধবীদের মাঠে আমন্ত্রণ জানাতে পারবেন না স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের জয়ের দিনে ধোনির স্ত্রী সাক্ষী ধোনি সন্তানসহ মাঠে উপস্থিত ছিলেন

দারুণ এক দাপুটে জয়ে বিশ্বকাপ শুরু হয়েছে ভারতের। কিন্তু ম্যাচটি নিয়ে একের পর এক ঝামেলায় জড়াচ্ছেন দলের উইকেট রক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। প্রথমে তাঁর গ্লাভসে সেনার প্রতীক নিয়ে আইসিসি সতর্ক করেছে, এবার বিসিসিআইয়ের নিয়ম লঙ্ঘন করে শাস্তির মুখে পড়ছেন।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আগেই ক্রিকেটারদের জানিয়ে দিয়েছিল, ২০১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের দিন থেকে পাক্কা ২০ দিন পর্যন্ত এড়িয়ে চলতে হবে স্ত্রী এবং বান্ধবীদের। তাঁদের মাঠে আমন্ত্রণ জানাতে পারবেন না কোনো মতেই। ২৬ জুনের পর নিজ নিজ সঙ্গীদের ডেকে নিতে পারবেন। তবে বিসিসিআই সেখানেও সীমা বেঁধে দিয়েছিল, দলের পারফরম্যান্স বিবেচনা করে শুধু ১৫ দিনের জন্য সঙ্গীদের কাছে পাবেন ভারতীয় ক্রিকেটারেরা।

নিয়মটিকে পাত্তাই দেননি ধোনি ও তাঁর স্ত্রী সাক্ষী ধোনি। মেয়ে জিভা ধোনিকে নিয়ে হাজির হলেন সাউদাম্পটনের রোজ বোলে, যেখানে ভারত দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপে টানা তিন ম্যাচে হারের দুঃস্বপ্ন উপহার দিচ্ছিল। মেয়েকে নিয়ে সেই ম্যাচে তাঁর তোলা বেশ কিছু ছবি নিজের অফিশিয়াল ইনস্টাগ্রাম পেজে দিয়েছেন সাক্ষী।

এ কারণেই সংশ্লিষ্টরা ধারণা করছেন, বিসিসিআইয়ের শাস্তির খড়্গ ধোনির ওপর নেমে এল বলে! গ্লাভসে সেনার প্রতীক নিয়ে খেলে দেশপ্রেমের জন্য ধোনি বাহবা পাচ্ছেন ভারতীয়দের কাছ থেকে, বিসিসিআইও এ ব্যাপারে খুব একটা কঠোর হয়নি। কিন্তু স্ত্রীর ব্যাপারে মনে হয় না ধোনিকে ছেড়ে কথা বলবে ভারতীয় ক্রিকেট বোর্ড!

ভারতের মতো একই ধরনের নিয়ম পাকিস্তানও তার ক্রিকেটারদের ওপর জারি করেছিল। তবে কিছু শর্ত প্রয়োগে ভারত ম্যাচের পর সে সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে।