'খেলার এখনো ৯০ মিনিট বাকি': জেমি ডে

লাওসের মাঠে তাদের ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে এক পা দিয়ে রেখেছে বাংলাদেশ। এখন ঘরের মাঠের ম্যাচের দিকেই তাকিয়ে আছেন বাংলাদেশ কোচ জেমি ডে।
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ছবি: বাফুফে
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ছবি: বাফুফে

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে বোধ হয় এমনই! জয়ের পর তাঁর চোখে মুখে স্বস্তি থাকে। কিন্তু তাঁকে তৃপ্ত দেখা যায় না কখনোই।

বিশ্বকাপ প্রাক বাছাইপর্বে লাওস বাধা নিয়ে দেশের ফুটবল প্রেমীরা ছিলেন উৎকণ্ঠায়। কারণ এখানে পা হরকালেই আগামী চার বছরের জন্য বিশ্ব ফুটবলের মূল স্রোত থেকে ছিটকে পড়তে হবে বাংলাদেশকে। প্রথম পর্বের অ্যাওয়ে ম্যাচ নিয়েই দুশ্চিন্তাটা ছিল বেশি। গতকাল প্রতিপক্ষের মাঠে জয় পেয়ে জেমির বাংলাদেশ সে বাধা পার হয়ে গিয়েছে ভালো ভাবেই। অথচ কোচ জেমির কণ্ঠে কোনো উচ্ছ্বাস নেই। পরের ম্যাচের ভাবনায় বিভোর এই ইংলিশ কোচ।

কাল ভিয়েনতিয়েনে মিডফিল্ডার রবিউল হাসানের একমাত্র গোলে এসেছে বাংলাদেশের জয়। ১১ জুন ঢাকায় অনুষ্ঠিত ফিরতি পর্বের ন্যূনতম ড্র করলেই মূল বাছাইপর্বে পা রাখবেন জামাল ভূঁইয়ারা। ঢাকার ম্যাচের দিকে দৃষ্টি রেখে তাই মাটিতে পা রাখছেন জেমি। প্রথম আলোকে জানিয়েছেন, ‘কেবল অর্ধেক কাজ শেষ হয়েছে। এখনো ৯০ মিনিট বাকি আছে। পরের রাউন্ডে খেলতে হলে ঘরের মাঠে আমাদের জয় নিশ্চিত করতে হবে।’ ড্র হলেই যেখানে বিশ্বকাপের মূল বাছাইপর্ব নিশ্চিত, সেখানে জেমির লক্ষ্য জয়।

কালকের ম্যাচ নিয়ে জেমির অধীনে এই নিয়ে দুইবার লাওসের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এতে জেমির জয় শতভাগ। কিন্তু গতকাল জামাল, জীবনদের খেলায় পুরোপুরি সন্তুষ্টি হতে পারেননি জেমি, ‘খেলায় জয় পাওয়াটাই বড় কথা। যা আমরা পেয়েছি। তবে আমি মনে করি না বাংলাদেশ ভালো খেলতে পেরেছে।’ এই কথা বলে হয়তো শিষ্যদের বুঝিয়ে দিলেন, প্রথম পর্বের জয় নিয়ে আত্মতৃপ্তিতে ভোগার কোনো সুযোগ নেই।

আজ রাতেই দেশে ফেরার কথা বাংলাদেশ দলের।