ফেদেরারকে দাঁড়াতেই দিলেন না নাদাল

আবারও নাদালে আটকে গেলেন ফেদেরার। ছবি : এএফপি
আবারও নাদালে আটকে গেলেন ফেদেরার। ছবি : এএফপি
>

রোলাঁ গারোঁয় নিজের আধিপত্য ধরে রাখলেন রাফায়েল নাদাল। ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেদেরারকে সরাসরি সেটে হারিয়ে জায়গা করে নিলেন ফাইনালে।

প্যারিসের রোঁলা গারোঁতে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে গতকাল সরাসরি সেটে রজার ফেদেরারকে হারিয়েছেন রাফায়েল নাদাল। চিরপ্রতিদ্বন্দ্বীর বিপক্ষে ম্যাচটি ৬-৩, ৬-৪, ৬-২ গেমে জিতেছেন ১৭টি গ্র্যান্ড স্ল্যাম জেতা এই স্প্যানিশ তারকা।

ফেবারিট নাদালই ছিলেন। ২০০৫ সালে রোঁলা গারোঁতে অভিষেকের পর এ পর্যন্ত রেকর্ড ১১টি শিরোপা জিতেছেন নাদাল। ফেদেরারের বিপক্ষে ম্যাচের আগে ক্লে কোর্টে খেলা ৯৩টি ম্যাচের মধ্যে মাত্র ২ ম্যাচে হেরেছেন তিনি। ওদিকে ৩৭ বছর বয়সী ফেদেরারের ক্যারিয়ারের সেই সোনালি সময় আর নেই। ক্যারিয়ারে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জেতা ফেদেরার ফরাসি ওপেনের শিরোপা জিতেছেন মাত্র একবার। সেটিও দশ বছর আগে।
এবার বেশ অনেক বছর পরই ফ্রেঞ্চ ওপেন খেলতে নেমেছিলেন ফেদেরার। ২০১৫ সালের পর এই প্রথম। নাদালের ছিল এটি ১২তম সেমিফাইনাল (ফ্রেঞ্চ ওপেনে)। সেরা চারে এর আগে ১১ বার উঠে প্রত্যেকবারই চ্যাম্পিয়ন হয়েছেন ৩৩ বছর বয়সী এই তারকা। সব মিলিয়ে নাদাল ফেদেরারের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে ছিলেন ২৩-১৫ ব্যবধানে। এই টুর্নামেন্টে ফেদেরারের বিপক্ষে আগের পাঁচবারের দেখায় সবগুলো জিতেছেন ১১ বারের চ্যাম্পিয়ন। সেই পরিচিত ‘শত্রু’ নাদালই আবার আটকে দিলেন ফেদেরারের জয়রথ।

ম্যাচের ফলেও সেটি উঠে এসেছে। নাদালের সামনে দাঁড়াতেই পারেননি ফেদেরার। সেমির প্রথম সেটে ৬-৩ গেমে হেরে বসেন ফেদেরার। দ্বিতীয় সেটে এগিয়ে গিয়েও হারতে হয় ৬-৪ গেমে। তৃতীয় সেটে ৫-১ গেমে এগিয়ে যান নাদাল। কিছুটা ঘুরে দাঁড়ান ফেদেরার। তবে, শেষ রক্ষা হয়নি। ফেদেরার শেষ সেটটি হারেন ৬-২ গেমে।

দ্বিতীয় সেমিতে মুখোমুখি হচ্ছেন র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা নোভাক জোকোভিচ ও চারে থাকা অস্ট্রিয়ার ডমিনিক থাইম। এই ম্যাচে যে জিতবেন তাঁর সঙ্গে ফাইনাল খেলবেন নাদাল। জোকোভিচ-থাইম ম্যাচটিতে প্রথম সেট হেরে যান জোকোভিচ। তবে দ্বিতীয় সেট জিতে ঘুরে দাঁড়ান র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা এই সার্বিয়ান তারকা। তৃতীয় সেটে চতুর্থ বাছাই থাইম ৩-১ গেমে এগিয়ে যাওয়ার পর বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। ম্যাচের বাকি অংশ হবে শনিবার।

স্বদেশি স্ট্যানিসলাস ভাভরিঙ্কাকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের সেমি ফাইনালে ওঠেন ফেদেরার। প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল জাপানের কেই নিশিকোরিকে উড়িয়ে দিয়ে শেষ চারে ওঠেন।

ফ্রেঞ্চ ওপেন থেকে রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়ন নাদাল শিরোপার তালিকায় আরেকটি প্রাপ্তি যোগ করতে আর একটিমাত্র জয় দূরে। পারবেন নাদাল?