বাংলাদেশকে দর্শক বানিয়েই বিশ্ব রেকর্ড করল ইংল্যান্ড

বাংলাদেশকে রান বন্যায় ভাসানোর পথে রেকর্ড গড়ল ইংল্যান্ড। ছবি: এএফপি
বাংলাদেশকে রান বন্যায় ভাসানোর পথে রেকর্ড গড়ল ইংল্যান্ড। ছবি: এএফপি

বিশ্বকাপে ব্যাটসম্যানদের রাজত্ব চলবে সেটাই ছিল ধারণা। রানের ফোয়ারা ছুটবে, তিন-চার শ রান তাড়া করতে হবে প্রতি ম্যাচে, একদিনের ক্রিকেটে পাঁচ শ রানও নাকি প্রথম দেখা যাবে এই বিশ্বকাপে। কিন্তু কিসের কী! প্রায় সপ্তাহ পেরিয়ে গেলেও রান নিয়ে ভবিষ্যদ্বাণীগুলোর বেশির ভাগই ধোপে টিকছে না।

ইংল্যান্ডের কন্ডিশনকে পেস বোলাররা কাজে লাগাচ্ছেন সুনিপুণভাবে। কোনো দলই নিয়মিত রানের পাহাড় গড়তে পারছে না। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম স্বাগতিক ইংল্যান্ড। ঘরের মাঠের খুঁটিনাটি তাদের ভালোই জানা, আর সেই সুবাদেই কিনা এখন পর্যন্ত বিশ্বকাপে টানা তিন ম্যাচে তাদের সংগ্রহ তিন শর ওপরে।

ইংল্যান্ডের এই তিন শ রান তোলার খেলা চলছে অনেক দিন ধরেই। এক দিনের ক্রিকেটে এ বছর রীতিমতো ত্রাস ছড়াচ্ছেন ইংলিশ ব্যাটসম্যানরা। সেই সুবাদে অস্ট্রেলিয়ার টানা ৬ ওয়ানডেতে তিন শ বা তাঁর বেশি রান করার রেকর্ডটি আজ লুটিয়ে পড়ল ইংলিশদের সামনে। কার্ডিফে বাংলাদেশকে ৩৮৬ রানের পাহাড়সম লক্ষ্য দিয়েই টানা সাত ওয়ানডে ইনিংসে তিন শ ছাড়ানো স্কোর গড়ল তারা। ২০০৭ সালে টানা ছয়বার তিন শর বেশি রান করার কীর্তি গড়েছিল অস্ট্রেলিয়া।

জেসন রয়, জো রুট, এউইন মরগান, জস বাটলারদের ব্যাটে রানের বন্যা যেন থামছেই না। আগে ব্যাটিং করে গত ১০ ম্যাচের মধ্যে তিন শর নিচে তাদের ইনিংস থেমেছে মাত্র তিনবার। তাই ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমে তিন-সাড়ে তিন শ রান করেও যেমন স্বস্তিতে থাকা যায় না, তেমনি পরে ব্যাটিং করলে তিন শর ওপরে রান তাড়া করার চাপ মাথায় নিয়েই খেলতে হয়।

এবারের ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের দলীয় রান সংগ্রহের গ্রাফ ঊর্ধ্বমুখী। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১১ রান করে শুরু। পরের ম্যাচে ফল নিজেদের পক্ষে না আসলেও পাকিস্তানের বিপক্ষে তাদের সংগ্রহ ছিল ৩৩৪। আজকের ম্যাচে তাদের রান (৩৮৬) ইঙ্গিত দিচ্ছে, টানা সাত ম্যাচে তিন শ বা তার বেশি করার রেকর্ডটি আরও উঁচুতে নিয়ে যাওয়ার জন্য তৈরি তারা।

ইংল্যান্ডের পরবর্তী ম্যাচ আগামী ১৪ জুন। সাউদাম্পটনের রোজ বোলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিকেরা।