সব শেষ নয় এখনো

ইংল্যান্ডের কাছে হারে বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যায়নি বাংলাদেশের। ছবি: এএফপি
ইংল্যান্ডের কাছে হারে বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যায়নি বাংলাদেশের। ছবি: এএফপি

ইংল্যান্ড ৩৮৬ করেছে—এটা কোনো বিস্ময় নয়। অনেক দিন ধরেই তো সাড়ে তিন শ রানের কম করলে ইংল্যান্ডের মন খারাপ হয়। চার শ রানও এখন মরগানদের কাছে ছেলেখেলা। এই বিশ্বকাপে ওয়ানডে ইতিহাসে প্রথমবারের মতো যে স্কোরকার্ডে ‘৫০০ রান’ পর্যন্ত লেখার ব্যবস্থা রাখা হয়েছে, সেটি তো মূলত ইংল্যান্ডের কারণেই।

ইংল্যান্ডের ৩৮৬ করাটা যদি বিস্ময় না হয়, বাংলাদেশের তা তাড়া করতে না পারাটা আরও নয়। বাংলাদেশ অতীতে তা করা দূরে থাক, সেই সম্ভাবনাও জাগাতে পারেনি কখনো। বিশ্বকাপে ইংল্যান্ডের এই বোলিংয়ের বিপক্ষে সেটি করে ফেলতে পারবে—এটা ভেবে থাকলে আপনাকে বিশ্বের সবচেয়ে আশাবাদী লোকের স্বীকৃতি দিতে হয়।

কালকের ৩৮৬ টানা সপ্তম ম্যাচে ইংল্যান্ডের তিন শ পেরোনো স্কোর। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে আর কোনো দলের এমন ধারাবাহিক রানবন্যা বইয়ে দেওয়ার ঘটনা নেই। সেই ২০০৭ সালে অস্ট্রেলিয়া টানা ছয় ম্যাচে তিন শ করেছিল, যার শেষ চারটি ম্যাচ ছিল বিশ্বকাপে। রিকি পন্টিংয়ের দলের গর্বের সেই রেকর্ড কেড়ে নিল এউইন মরগানের ইংল্যান্ড।

টসে হেরে কোনো দল এত রান করে ফেললে অবধারিতভাবেই একটা প্রশ্ন ওঠে। প্রতিপক্ষ অধিনায়ক কি তাহলে ভুল করেছেন? মোসাদ্দেকের একটা বল যেমন মাঠের পাশের টাফ নদীতে উড়িয়ে ফেললেন জস বাটলার, এই প্রশ্নটাকেও তেমনি উড়িয়ে ফেলুন। টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন নেই। এউইন মরগান টস জিতলেও এটাই করতেন। যেকোনো অধিনায়কই বোধ হয় তা-ই।

আগের দিন তুমুল বৃষ্টি হয়েছে। ঘোমটা ঢুকে বেরোনোরই অবকাশ পায়নি উইকেট। যখন সেটি বেরিয়ে এসেছে, তাতে সবুজ ঘাসের হালকা একটা আস্তরণ। যা দেখে পেসারদের চোখ চকচক করে ওঠারই কথা।

টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়ে ঠিকই করেছেন মাশরাফি বিন মুর্তজা। সমস্যাটা ছিল অন্যখানে। এই উইকেটে গতি আছে, বাউন্স আছে, ম্যাচ শুরুর আগে যেটি প্রতিশ্রুতি দিচ্ছিল মুভমেন্টেরও। কিন্তু এসব কাজে লাগানোর মতো বোলার তো থাকতে হবে দলে।

তার চেয়েও বড় কথা, উইকেট আর কন্ডিশনের সঙ্গে যদি টসে জিতে প্রথমে বোলিং করার কোনো সম্পর্ক থেকে থাকে, সাকিবকে দিয়ে ওপেন করানো তো সেটির সঙ্গে পুরোপুরি সাংঘর্ষিক। এই সিদ্ধান্তের কারণটা অনুমান করা অবশ্য একটুও কঠিন নয়। স্পিনের বিপক্ষে জেসন রয়ের সর্বজনবিদিত অস্বাচ্ছন্দ্যের সুযোগ নিতে উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার ট্যাকটিকটাই দেখা যাচ্ছে নিয়ম করে অনুসরণ করছে বাকি দলগুলো। সেদিন ইমরান তাহির প্রথম ওভারে জেসন রয়ের বদলে জনি বেয়ারস্টোকে আউট করেছিলেন, তাতে কী! ইংল্যান্ডের পরের ম্যাচেই তো শাদাব খানকে দিয়ে ওপেন করিয়ে জেসন রয়কে তাড়াতাড়িই তুলে নিয়েছে পাকিস্তান। সাকিবকে দিয়ে বোলিং শুরু করানো সেটির অন্ধ অনুকরণ ছাড়া আর কিছু নয়। ভেজা-ভেজা উইকেটের ফায়দা তোলাটা মনে হচ্ছে কোনো বিবেচনাতেই আসেনি।

বলতে পারেন, সাকিব আর মাশরাফি মিলেই তো প্রথম ৪ ওভারে মাত্র ৯ রান দিলেন। কিন্তু তাতে কী লাভ, বাংলাদেশের তো প্রয়োজন ছিল উইকেট। শুরুতে ওই ‘ধীরে চলো’ নীতি উইকেট বুঝে জেসন রয় আর জনি বেয়ারস্টোর সুচিন্তিত ট্যাকটিক। মনে মনে তাঁরা হয়তো খুশিই হয়েছেন। এই উইকেটে প্রথমেই সাকিব আর মাশরাফির বোলিং তো ওপেনারদের জন্য একরকম উপহারই।

টসে জিতলে কী করা—এই সিদ্ধান্তটা নিজের দলের শক্তি আর প্রতিপক্ষের দুর্বলতার কথা ভেবেই নেওয়ার নিয়ম। তবে সেই নিয়মের ব্যতিক্রমও ঘটে। কখনো কখনো প্রতিপক্ষের শক্তি আর নিজেদের দুর্বলতাও প্রভাব ফেলে সেই সিদ্ধান্তে। কাল বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচেও এটিই হয়েছে মনে করার যথেষ্টই কারণ আছে। এই উইকেটে পাঁচ পেসারের ইংলিশ বোলিংয়ের সামনে পড়তে চায়নি বাংলাদেশের ব্যাটিং। দুই ইনিংসের বিরতির সময় ব্রায়ান লারা যেটি কোনো রাখঢাক না করেই বলে দিলেন। যেটির মোদ্দা কথা হলো—বাংলাদেশ প্রথমে ব্যাটিং করতে চায়নি বলেই প্রথমে বোলিং করেছে। প্রমাণ হিসেবে লারাও বললেন সাকিবকে দিয়ে বোলিং ওপেন করানোর কথা, যা শুনে অনেক দিনের আগের একটা ঘটনা মনে পড়ে গেল। ২০০২ সালে বাংলাদেশ প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা সফরে। ইস্ট লন্ডনে প্রথম টেস্টে টসে জিতে অধিনায়ক খালেদ মাসুদ প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেওয়ার পরদিন স্থানীয় এক পত্রিকায় মজার একটা কথা লেখা হয়েছিল। চিরাচরিত ‘বাংলাদেশ ওয়ন দ্য টস অ্যান্ড ইলেকটেড টু ফিল্ড’-এর বদলে লেখা হলো, ‘বাংলাদেশ ওয়ন দ্য টস অ্যান্ড রিফিউজড টু ব্যাট।’

এই বিশ্বকাপের প্রথম তিন ম্যাচ বাংলাদেশ যে বোলিং আক্রমণ নিয়ে খেলেছে, সেটির অবশ্য উইকেটে আর্দ্রতা আর ঘাসের আস্তরণে খুব একটা উৎসাহী হওয়ার কথা নয়। দুজন তো স্পিনারই। পেসারদের মধ্যে মোস্তাফিজকেও পুরোপুরি ফাস্ট বোলার বলা যায় না, আর ঘাসের উইকেটের চেয়ে বল একটু কামড়ে ধরে এমন উইকেটই মোস্তাফিজের বেশি পছন্দ। বাকি দুজন তো মিডিয়াম পেসার। এমন মিডিয়াম পেসাররাই ভারতকে ১৯৮৩ বিশ্বকাপ জিতিয়েছিল। কিন্তু এখন আর সেটি সম্ভব হতো বলে মনে হয় না। ইংল্যান্ডের উইকেট-আবহাওয়া বদলেছে, তার চেয়েও গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানদের মানসিকতার বদল। সত্যিকার ফাস্ট বোলার ক্রিকেটে চিরদিনই ‘কোহিনূর’-এর মর্যাদা পেয়ে এসেছে। রানবন্যার এই যুগে মূল্যটা বোধ হয় এখন বেড়েছে আরও। গতি দিয়ে ব্যাটসম্যানকে একটু কাঁপিয়ে দিতে পারার মতো একজন ফাস্ট বোলারের অভাবটা বড় বেশি চোখে পড়ছে বাংলাদেশের বোলিংয়ে। এমনও মনে হচ্ছে, পেস বোলারদের দিকে বন্ধুতার হাত বাড়িয়ে দেওয়া কার্ডিফের উইকেটের চেয়ে ওভালের ন্যাড়া উইকেটই হয়তো বাংলাদেশের জন্য ভালো। সেখানেই এই বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রথমটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে স্মরণীয় এক জয়ে শুভসূচনা।

নিউজিল্যান্ডের বিপক্ষে পরেরটিতে ২ উইকেটে পরাজয়েও প্রাপ্তি হিসেবে মিলেছে দুর্দান্ত লড়াইয়ের গৌরব। নিশ্চিন্তে এগোতে থাকা নিউজিল্যান্ডের ইনিংসের মাঝপথে যেভাবে আবার ম্যাচে ফিরে এসেছে বাংলাদেশ, একটু এদিক-ওদিক হলে সেটি জয়েও পূর্ণতা পেতে পারত।

পয়েন্ট টেবিল অবশ্য এসব ধর্তব্যে নেয় না। লড়াই-টড়াইয়ের জন্য সেখানে কোনো পুরস্কার নেই। সেটি আপনাকে জানিয়ে দেবে, তিন ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ২। তার মানে অবশ্যই সব শেষ নয়। এই বিশ্বকাপের শুরুতেই একটা হিসাব মোটামুটি সবার কাছে গ্রহণযোগ্যতা পেয়ে গেছে। সেমিফাইনাল নিশ্চিত করতে হলে ৬টি জয় লাগবে। তা-ই যদি হয়, তাহলে বাংলাদেশের সামনে সমীকরণটা যথেষ্টই কঠিন। বাকি ছয় ম্যাচে পাঁচটি জয় পেতে বাংলাদেশ দলকে ছাড়িয়ে যেতে হবে আগের সব সাফল্য। ছয়টি জয়ই যে পেতে হবে, কে তা বলতে পারে! পাঁচ জয়ও কেটে দিতে পারে সেমিফাইনালের টিকিট। কঠিন, কিন্তু তাই বলে কি একেবারেই অসম্ভব? ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। সব দলের সঙ্গে সব দলের খেলা—এই ফরম্যাটে সর্বশেষ বিশ্বকাপটি যা আরও ভালো করে বুঝিয়ে দেয়। ৯ দলের ১৯৯২ বিশ্বকাপে প্রথম পাঁচ ম্যাচে মাত্র একটি জয় পাওয়া পাকিস্তানই কি শেষ পর্যন্ত লেখেনি রূপকথার এক গল্প! ওই ৫ ম্যাচের একটিতে তো ৭৪ রানে অলআউট হয়ে যাওয়ার পর বৃষ্টির কল্যাণে ১ পয়েন্ট পাওয়ার আশীর্বাদও আছে। কাকতালীয়ভাবে সেটিও বাংলাদেশের কালকের প্রতিপক্ষ ইংল্যান্ডের সঙ্গে ম্যাচেই।

পূর্বানুমানের সঙ্গে মিল না রেখে শুরুতে রান একটু কম হয়েছে, কিন্তু কাল কার্ডিফের ম্যাচটিতে যা হলো, বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ শুরুর আগে সেটিই তো আসলে মনশ্চক্ষে দেখে এসেছেন সবাই। এমন ম্যাচের ভুক্তভোগী কখনো না কখনো হতেই হতো বাংলাদেশকে। সেটি শুরুর দিকে হয়ে যাওয়াটাই হয়তো ভালো হলো।

বড় পরাজয়ের একটাই সুবিধা (শব্দটা বোধ হয় ঠিক জুতসই হলো না), তাতে ইশ্‌-আহা-একটুর জন্য এসব আফসোস থাকে না। বাংলাদেশের আফসোস থাকতে পারে একটাই—কার্ডিফে অপরাজিত থাকার রেকর্ডটা ভেঙে যাওয়া। সেটিতেও তো চাইলে একটা ফাঁক খুঁজে নেওয়া যায়। এই মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে দুই জয় তো সোফিয়া গার্ডেনে। নাম বদলে যে মাঠ এখন কার্ডিফ ওয়েলস গ্রাউন্ড। সোফিয়া গার্ডেনে বাংলাদেশ চিরদিন অপরাজিতই থাকবে।