যে কারণে বাংলাদেশের বিপক্ষে খেলেননি মঈন আলী

পিতৃত্বকালীন ছুটিতে আছেন মঈন আলী। ছবি : এএফপি
পিতৃত্বকালীন ছুটিতে আছেন মঈন আলী। ছবি : এএফপি
>

গতকাল বাংলাদেশের বিপক্ষে অলরাউন্ডার মঈন আলী ইংল্যান্ড একাদশে ছিলেন না। তাঁর জায়গায় একাদশে জায়গা পেয়েছিলেন পেসার লিয়াম প্লাংকেট। কিন্তু এ ম্যাচে মঈন বাদ পড়েছিলেন কেন?

ম্যাচের আগেই গুঞ্জনটা শোনা যাচ্ছিল। হালকা কাঁধের চোটে ভুগছিলেন ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ। আদিলের জায়গায় লিয়াম প্লাংকেটকে বাংলাদেশের বিপক্ষে খেলানো হবে, এটা মোটামুটি নিশ্চিত ছিল। কিন্তু ম্যাচ শুরুর আগে দেখা গেল আদিল ঠিকই আছেন একাদশে। তবে বাদ পড়েছেন মঈন আলী। আর মঈনের জায়গাতেই দলে ঢুকেছেন পেসার প্লাংকেট। প্রশ্ন উঠতেই পারে, মঈন কেন বাদ পড়েছিলেন?

প্রথম প্রথম শোনা গেল, বাংলাদেশি ব্যাটসম্যানদের স্পিন ভালো খেলার কারণে দুই স্পিনার খেলানোর ঝুঁকি নিতে চায় না ইংলিশরা। উল্টো বাংলাদেশি ব্যাটসম্যানদের পেস বোলিংয়ের তোপে কাবু করতে চায় তারা, এ জন্য দলে ঢুকেছেন প্লাংকেট। আর ২০১৯ বিশ্বকাপে খেলা দশ দলের মধ্যে একমাত্র বাংলাদেশের ব্যাটসম্যানরাই রিস্ট স্পিনের বিপক্ষে অতটা স্বচ্ছন্দ নন। তাই অফ স্পিনার মঈন আলীকে বসিয়ে রেখে রিস্ট স্পিনার আদিল রশিদকে খেলানো হয়েছে। কৌশলগত দিক দিয়ে এই যুক্তিটাকে গ্রহণযোগ্য মনে হলেও পরে জানা গেল, মঈনকে বাদ দেওয়ার কারণ ভিন্ন!

বাবা হতে চলেছেন মঈন আলী। দ্বিতীয় সন্তানের জন্মের সময় যেন স্ত্রীর পাশে থাকতে পারেন, এ জন্য ইংল্যান্ড ম্যানেজমেন্টের কাছে পিতৃত্বকালীন ছুটি চেয়েছিলেন মঈন আলী। এ কারণেই বাংলাদেশের বিপক্ষে মঈন খেলতে নামেননি। কপাল খুলে যায় বর্ষীয়ান প্লাংকেটের। সুযোগটাও দু'হাত ভরে নিয়েছেন তিনি। ইংল্যান্ডে নিজেদের ইনিংসের শেষ দশ ওভারে ১১১ রান তুলেছে, এর পেছনে প্লাংকেটের অবদান অনেকখানি। মাত্র ৯ বল খেলে ২৭ রান করেছেন তিনি। ওদিকে বল হাতেও ৮ ওভার বল করে ৩৬ রান দিয়ে তুলে নিয়েছেন মুশফিকের উইকেটটা। বাউন্সারে বাউন্সারে পর্যুদস্ত করেছেন বাংলাদেশি ব্যাটসম্যানদের। একটা স্পিনার কম খেলিয়ে একজন অতিরিক্ত পেসার দলে নেওয়ার সুফল বেশ ভালোভাবেই পেয়েছে ইংল্যান্ড।

মঈন আলীর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন নয়। পাকিস্তানি বংশোদ্ভূত এই ইংলিশ অলরাউন্ডার বিয়ে করেছেন বাংলাদেশের এক মেয়েকে। মঈনের শ্বশুরবাড়িও সিলেটে। এই দম্পতির প্রথম সন্তানের নাম আবু বকর।