লাল দুর্গের রাজা নাদালই

ফ্রেঞ্চ ওপেনে সবচেয়ে পরিচিত দৃশ্য, শিরোপা জিতে ট্রফিতে কামড় বসাচ্ছেন রাফায়েল নাদাল! ছবি: এএফপি
ফ্রেঞ্চ ওপেনে সবচেয়ে পরিচিত দৃশ্য, শিরোপা জিতে ট্রফিতে কামড় বসাচ্ছেন রাফায়েল নাদাল! ছবি: এএফপি
ডমিনিক থিমকে ৬-৩, ৫-৭, ৬-১, ৬-১ সেটে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনে নিজের ১২তম শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল। মোট গ্র্যান্ডস্ল্যামের সংখ্যায় রজার ফেদেরারকে ছুঁতে নাদালের দরকার আর মাত্র দুটি।

সেমিফাইনালে দারুণ খেলে নোভাক জোকোভিচকে হারিয়েছিলেন ডমিনিক থিম। ইঙ্গিতটা ছিল, ফাইনালে রাফায়েল নাদালের কাজটা সহজ হবে না। কিন্তু ফ্রেঞ্চ ওপেনে নাদালকে চ্যালেঞ্জ জানানোর চেয়ে কঠিন কাজ গোটা টেনিস ইতিহাসেই আর কয়টা আছে! যে কোর্টটাকে নিজের হাতের তালুর মতোই চেনেন নাদাল, সেখানে তাঁকে হারাতে হলে খেলতে হতো অবিশ্বাস্য টেনিস।

সেটি পারেননি থিম। বলা ভালো, পারতে দেননি নাদাল। চার সেটের ফাইনালে অস্ট্রিয়ার থিমকে ৬-৩, ৫-৭, ৬-১, ৬-১ এ হারিয়ে নিজের ১২তম ফ্রেঞ্চ ওপেন শিরোপা হাতে তুলেছেন এই স্প্যানিশ কিংবদন্তি। এই নিয়ে মোট ১৮টি গ্র্যান্ডস্ল্যাম শিরোপার মালিক হলেন নাদাল। রজার ফেদেরারকে ছুঁতে তাঁর দরকার আর মাত্র দুটি।

প্রথম দেখায় স্কোরলাইনকে একপেশে মনে হলেও ম্যাচের শুরুটা কিন্তু বেশ জমজমাটই হয়েছিল। গত বছরও ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন দুজন। অভিজ্ঞতা থেকে তাই থিম জানতেন, শুরু থেকেই আক্রমণাত্মক না খেললে নাদালের সঙ্গে পেরে ওঠা যাবে না। থিম খেলছিলেনও দারুণ। প্রথম সেটেই নাদালের সার্ভ ব্রেক করে এগিয়ে গিয়েছিলেন ৩-২ গেমে। কিন্তু এরপর ওই সেটে থিমকে আর কোনো গেম জিততে দেননি নাদাল। টানা ৪টি গেম জিতে ৬-৩-এ জিতে নেন প্রথম সেট।

ভালো শুরুর পরেও সেট হেরে হাল ছেড়ে দেননি ২৫ বছর বয়সী অস্ট্রিয়ান। বরং দ্বিতীয় সেটে ফিরে এসেছেন দারুণভাবে। ২০১৪ সালের পর ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে একটি সেটও না হারা নাদালকে দ্বিতীয় সেটে হারিয়ে দেন ৭-৫ গেমে। ম্যাচে তখন পাওয়া যাচ্ছিল দারুণ প্রতিদ্বন্দ্বিতার আভাস।

কিন্তু পরের দুই সেটে নাদাল বুঝিয়ে দিয়েছেন, কেন তিনি ক্লে কোর্টের অবিসংবাদিত রাজা। থিমকে কোনো সুযোগ না দিয়েই তৃতীয় ও চতুর্থ সেট জিতে নিয়েছেন ৬-১ গেমে। আর এতেই নিজের দ্বাদশ ফ্রেঞ্চ ওপেন শিরোপা নিশ্চিত হয় এই স্প্যানিশের।

এই টুর্নামেন্টেই ৩৩তম জন্মদিনের কেক কেটেছিলেন নাদাল। তাঁর চেয়ে বেশি বয়সে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জেতার নজির আছে কেবল আন্দ্রেস গিমেনোর। ১৯৭৪ সালে ফ্রেঞ্চ ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার সময় এই স্প্যানিশ খেলোয়াড়ের বয়স ছিল ৩৪ বছর।

ফ্রেঞ্চ ওপেনে আজ ৯৩তম জয়ের দেখা পেলেন নাদাল। লাল দুর্গে নাদালের রেকর্ডকে বিস্ময়কর বললেও কম বলা হয়। ৯৩টি জয়ের বিপরীতে নাদাল ফ্রেঞ্চ ওপেনে হেরেছেন মাত্র দুটি ম্যাচে। ২০০৯ সালে চতুর্থ রাউন্ডে ২৫ তম বাছাই রবিন সোদারলিংয়ের কাছে অপ্রত্যাশিতভাবে হেরেছিলেন নাদাল। এরপর ২০১৫ সালের কোয়ার্টার ফাইনালে নাদালকে দ্বিতীয় ও সর্বশেষ হারের স্বাদ দিয়েছিলেন নোভাক জোকোভিচ।