টেন্ডুলকার-রিচার্ডসদের ওপরে এখন রোহিত

অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের ৮ম ফিফটির পথে দারুণ একটি রেকর্ডের মালিক হয়েছেন রোহিত শর্মা।
অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের ৮ম ফিফটির পথে দারুণ একটি রেকর্ডের মালিক হয়েছেন রোহিত শর্মা।
শচীন টেন্ডুলকার, ভিভ রিচার্ডস, ডেসমন্ড হেইন্সকে টপকে ওয়ানডেতে একটি নির্দিষ্ট দলের বিপক্ষে সবচেয়ে কম ইনিংসে ২ হাজার রানের রেকর্ডটি নিজের করে নিয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা।

২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে রোহিত শর্মা ব্যাটিং শুরু করেছিলেন দারুণ একটি রেকর্ডকে পাখির চোখ করে। রেকর্ডটি করতে মাত্র ১৮ রান দরকার ছিল তাঁর। ভারতীয় ওপেনার কাল করেছেন ৫৭ রান। আর এতেই ক্রিকেট ইতিহাসের একটি রেকর্ডের চূড়া থেকে রোহিত সরিয়ে দিয়েছেন শচীন টেন্ডুলকারকে। পেছনে পড়েছেন ক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডসও।

টেন্ডুলকারকে সরিয়ে নিজের নামে ওয়ানডে ব্যাটিংয়ের কোনো রেকর্ড করে নেওয়াটাই একটি বড় অর্জন। তবে শুধু ‘মাস্টার ব্লাস্টার’কে টপকেছেন বলে নয়, রোহিতের রেকর্ডটা নিজ মহিমাতেও ভীষণ উজ্জ্বল। ওয়ানডেতে নির্দিষ্ট কোনো দলের বিপক্ষে একজন ব্যাটসম্যানের সবচেয়ে কম ইনিংসে ২ হাজার রানের রেকর্ডটি এখন রোহিতের।

প্রিয় প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ হাজার রানের মাইলফলক ছুঁতে ভারতীয় ওপেনারের লেগেছে মাত্র ৩৭ ইনিংস। যার রেকর্ড ভেঙেছেন রোহিত, সেই টেন্ডুলকারের লেগেছিল ৪০ ইনিংস। অবশ্য রেকর্ড করার আগেই ফিরতে পারতেন তিনি। ইনিংসের দ্বিতীয় ওভারে মিচেল স্টার্কের বলে শর্ট মিড উইকেটে নাথান কোল্টার-নাইল কঠিন ক্যাচটি ধরতে পারলে মাত্র ২ রানেই থামতে হতো রোহিতকে।

৫৭ রানের ইনিংস খেলার পথে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে অন্তত ২ হাজার রান করা মাত্র চতুর্থ ব্যাটসম্যান হয়েছেন রোহিত। রোহিত ও টেন্ডুলকার ছাড়া পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ২ হাজার রান আছে ভিভ রিচার্ডস ও ডেসমন্ড হেইন্সের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ হাজার রান করতে রিচার্ডসের লেগেছিল ৪৪ ইনিংস, আর হেইন্সের ৫৯ ইনিংস। তবে চারজনের মধ্যে সবচেয়ে ভালো গড় রোহিতেরই। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে রোহিতের ব্যাটিং গড় ৬১.৭২। স্ট্রাইক রেটেও (৯৪.০৮) বাকি চারজনের চেয়ে এগিয়ে আছেন রোহিত।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আরও একটি রেকর্ড আছে রোহিতের। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৭ ইনিংসে ৭০টি ছয় মেরেছেন রোহিত। নির্দিষ্ট কোনো দলের বিপক্ষে এর চেয়ে বেশি ছয় আছে কেবল একজনের। ইংল্যান্ডের বিপক্ষে ৩৩ ইনিংসে ৮৪ ছয় নিয়ে রেকর্ডটি ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইলের দখলে।

শুধু রোহিত নন, তাঁর ওপেনিং সঙ্গী শিখর ধাওয়ানও একটি রেকর্ড করেছেন এ দিন। ১১৭ রানের ইনিংস খেলার পথে যুক্তরাজ্যের মাটিতে ১ হাজার ওয়ানডে রান পার হয়েছেন ধাওয়ান। ১ হাজার রান করতে ধাওয়ানের লেগেছে ১৯ ইনিংস। যুক্তরাজ্যে এর চেয়ে কম ইনিংসে হাজার রান করতে পারেননি আর কোনো ব্যাটসম্যান। এর আগে ২১ ইনিংসে হাজার রান নিয়ে রেকর্ডটির মালিক ছিলেন ভিভ রিচার্ডস।