ডি লিটকে জুভেন্টাসে চাইছেন রোনালদো

ডি লিটকে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন রোনালদো। ছবি: এএফপি
ডি লিটকে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন রোনালদো। ছবি: এএফপি
ইউরোপের অন্যতম সম্ভাবনাময় ডিফেন্ডার ডি লিটকে এবার জুভেন্টাসে আসার আমন্ত্রণ জানালেন ক্রিস্টিয়ানো রোনালদো। বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড না জুভেন্টাস—কোন ক্লাব বেছে নেবেন এই আয়াক্স তারকা?

ম্যাটেয়াস ডি লিটকে পেতে অনেক আগে থেকেই লাইনে দাঁড়িয়েছে বার্সেলোনা। মাঝে শোনা গেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও পিএসজির নামও। এবার ডি লিটকে জুভেন্টাসে আসার আমন্ত্রণ জানালেন স্বয়ং ক্রিস্টিয়ানো রোনালদো।

গতকাল উয়েফা ন্যাশনস লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল রোনালদোর পর্তুগাল ও ডি লিটের নেদারল্যান্ডস। ডি লিটকে পরাস্ত করে রোনালদো গোল দিতে পারেননি, তবে শিরোপা জিতেছে পর্তুগালই। ওই ম্যাচ শেষেই রোনালদো তাঁকে জুভেন্টাসে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন বলে জানিয়েছেন ডি লিট।

এই মৌসুমে আয়াক্সের অভাবনীয় সাফল্যের পেছনে বড় অবদান ১৯ বছর বয়সী এই ডিফেন্ডারের। দলটির অধিনায়ক হিসেবে আয়াক্সকে নিয়ে গিয়েছিলেন ‘ট্রেবল’ জয়ের খুব কাছে। তবে শুধু এই মৌসুমের পারফরম্যান্সের কারণে নয়, ডি লিটকে নিয়ে মাতামাতি হচ্ছে আরও আগে থেকেই। গত বছর নামীদামি সব ফরোয়ার্ডদের পেছনে ফেলে প্রথম ডিফেন্ডার হিসেবে জিতেছিলেন ‘গোল্ডেন বয়’ পুরস্কার। ইউরোপের সেরা অনূর্ধ্ব-২১ ফুটবলারকে প্রতি বছর এই সম্মাননা দেওয়া হয়।

সম্ভাবনার কলিকে ফুলে পরিণত করতে ইউরোপের বড় কোনো ক্লাবে যোগ দেবেন ডি লিট, সেটিই স্বাভাবিক। আর উঠতি একজন ডিফেন্ডারের জন্য ইতালির চেয়ে ভালো জায়গা খুব কমই আছে! ইংল্যান্ড, স্পেন, ফ্রান্স থেকে আগ্রহের কথা আগেই শোনা গিয়েছিল। এবার ইতালির ক্লাবে যোগ দেওয়ার আহ্বানও পেলেন। সেটিও এমন একজনের কাছ থেকে, ডিফেন্ডারদের জন্য যিনি রীতিমতো মূর্তিমান আতঙ্ক। এবারের চ্যাম্পিয়নস লিগেই ডি লিটের মুখোমুখি হয়েছিলেন রোনালদো। রোনালদোর জুভেন্টাসকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল ডি লিটের আয়াক্সই। ডি লিটের সামর্থ্য তাই অজানা নয় জুভেন্টাস তারকার।

ম্যাচ শেষে ডি লিটের সঙ্গে কথা বলতে দেখা গেছে রোনালদোকে। তা কী বলছিলেন রোনালদো? ম্যাচ শেষে রোনালদোর আহ্বানের খবরটা নিজেই দিয়েছেন ডি লিট, ‘রোনালদো আমাকে জুভেন্টাসে যোগ দেওয়ার জন্য বলেছে। আমি প্রথমে তাঁর কথা বুঝতে পারিনি। আমি কিছুটা বিস্মিতই হয়েছিলাম, তাই হেসে ফেলেছিলাম। কিন্তু আমি তাঁকে কিছু বলিনি। সত্যি বলতে আন্তর্জাতিক ম্যাচের পরপরই এসব নিয়ে কেউ ভাবে না। ফাইনাল ম্যাচ হেরেছি, আমি কেবল এটা নিয়েই ভাবছিলাম।’

সামনের মৌসুমে তাহলে কোন ক্লাবে দেখা যাবে তাঁকে? সরাসরি উত্তর না দিলেও ডি লিট খানিকটা ইঙ্গিত দিয়েছেন। যে ক্লাবে নিয়মিত খেলার সুযোগ পাবেন, সে ক্লাবেই যেতে চান আয়াক্সের মূল দলের হয়ে ১১৭টি ম্যাচ খেলা ডি লিট। তবে এখনই তাড়াহুড়ো করে কোনো সিদ্ধান্ত নিতে চান না বলেও জানিয়েছেন তিনি, ‘এখন ছুটি কাটানোর সময়। চিন্তাভাবনা করে আমার জন্য সম্ভাব্য সেরা সিদ্ধান্তটাই আমি নেব। একজন তরুণ ফুটবলারের জন্য মাঠে নামার পর্যাপ্ত সুযোগ পাওয়াটা গুরুত্বপূর্ণ। আমি শুধু এটি নিয়েই ভাবছি।’

এর মাধ্যমে কি বার্সেলোনাকে কোনো ইঙ্গিত দিয়ে রাখলেন ডি লিট? ফ্র্যাংকি ডি ইয়ংয়ের পাশাপাশি ডি লিটকে দলে পেতেও জোর চেষ্টা চালাচ্ছে কাতালান ক্লাবটি। কিন্তু জেরার্ড পিকে, স্যামুয়েল উমতিতি, ক্লেমেন্ট লংলের মতো ডিফেন্ডারদের ভিড়ে ডি লিট দলে নিয়মিত হতে পারবেন কি না, সেটি নিয়ে সন্দেহ থেকেই যায়। নিয়মিত খেলার নিশ্চয়তা দিতে না পারলে দলবদলের বাজারে ‘হটকেক’ এই ডিফেন্ডার হাত ফসকেও যেতে পারে বার্সেলোনার।