তামিমরাও জানেন হাথুরুর চিন্তা

অনুশীলনে সব হতাশা ঝেড়ে ফেলার উপায় খুঁজছেন তামিম। ছবি: বিসিবি
অনুশীলনে সব হতাশা ঝেড়ে ফেলার উপায় খুঁজছেন তামিম। ছবি: বিসিবি

বাংলাদেশের কোচ থাকার সুবাদে দলটার হাঁড়ির খবর জানেন চন্ডিকা হাথুরুসিংহে। মঙ্গলবার ব্রিস্টলে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে নিশ্চয়ই সেই জ্ঞানটা কাজে লাগাবেন শ্রীলঙ্কার কোচ। কিন্তু বাংলাদেশও কি জানে না হাথুরুসিংহের চিন্তা কোন অলিগলি বেয়ে আগাতে পারে!

তামিম ইকবাল হাসতে হাসতে সে কথাটাই বললেন, ‘ও আমাদের নিয়ে পরিকল্পনা করবে—এতে কোনো সন্দেহ নেই। তবে ভালো দিক হলো, আমরাও কিন্তু জানি ও কীভাবে চিন্তা করে।’ সেটির প্রমাণ আগেও পাওয়া গেছে। হাথুরুসিংহে বাংলাদেশ ছেড়ে শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়ার পর তো শুধু শ্রীলঙ্কাই বাংলাদেশকে হারায়নি, বাংলাদেশও জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষে।

তবে যত পরিকল্পনাই করা হোক না, সে অনুযায়ী কাজ করতে পারাটাকেই আসল মনে করেন তামিম, ‘কেউ যদি আমাকে বলেও দেয় কাল তোমাকে ওই জায়গায় বল দেওয়া হবে। আমি যদি সেটা খেলতে গিয়ে ভুল করি তো ওই বলেই আউট হয়ে যাব। কাজেই পরিকল্পনা কাজে লাগানোটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

মঙ্গলবার তা আরও বেশি করেই চাইবে বাংলাদেশ দল। শ্রীলঙ্কার বিপক্ষে জয়টা এবার আরও বেশি জরুরি। আগের দুই ম্যাচ হারার পর বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়ে থাকতে হলে আবার জয়ের ধারায় ফিরতে হবে বাংলাদেশকে। কিন্তু ব্রিস্টলের আবহাওয়ার পূর্বাভাস সত্যি হলে বৃষ্টি এসে সব ওলট-পালট করে দিতে পারে। সে শঙ্কা মাথায় রেখেই তামিম বলছিলেন, ‘আমরা চাই খেলাটা যেকোনোভাবে পুরোপুরি হোক। আমাদের সেমিফাইনালে যাওয়ার জন্য এই ম্যাচ হওয়াটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।’

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে এখনো নিজের সামর্থ্য অনুযায়ী ব্যাটিং করতে পারেননি তামিম। এ নিয়ে হতাশা আছে তাঁর। তবে তামিমের ওপর দলের আস্থার ঘাটতি নেই তাতে। নিজেও বিশ্বাস করেন, একটি ভালো ইনিংসই বদলে দিতে পারে সব।

সেই ভালো ইনিংসটা কি শ্রীলঙ্কার বিপক্ষেই খেলবেন তামিম!

তামিম ইকবালের সাক্ষাৎকার পড়ুন কাল ছাপা কাগজে।