বিশ্বকাপ কি তবে জিতেই গেল ভারত?

প্রথম দুই ম্যাচ জিতে বিশ্বকাপে শুভ সূচনা করেছে ফেবারিট ভারত। ছবি: এএফপি
প্রথম দুই ম্যাচ জিতে বিশ্বকাপে শুভ সূচনা করেছে ফেবারিট ভারত। ছবি: এএফপি
>

ইতিহাস বলছে, ১৯৯৯ সালের বিশ্বকাপ থেকে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে জয়ী দলের হাতেই ওঠে সেই আসরের শিরোপা!

দ্বাদশ বিশ্বকাপের শিরোপা উঠবে কার হাতে, সেটি জানা যাবে ১৪ জুলাই। ‘হোম অব ক্রিকেট’ লর্ডসে সেদিনই মীমাংসা হবে এবারের বিশ্বকাপের। তবে ইতিহাসের কথা মানলে বলতে হবে, অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতে বিশ্বকাপ জেতাটা এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে ভারত!

ইতিহাসের কোন কথা? জানতে হলে একটু পেছনে ফিরতে হবে। ১৯৯৯ বিশ্বকাপ থেকে অস্ট্রেলিয়া ও ভারত মুখোমুখি হয়েছে চারবার। কাকতালীয়ই বটে, প্রতিবারই বিশ্বকাপ শিরোপা উঠেছে দুই দলের ম্যাচে জয়ী দলের হাতে!

১৯৯৯ বিশ্বকাপে সুপার সিক্সে মুখোমুখি হয়েছিল দুই দল। ওপেনার মার্ক ওয়াহর ব্যাটে চড়ে প্রথমে ব্যাট করতে নেমে ২৮২ রান করে অস্ট্রেলিয়া। অজয় জাদেজা সেঞ্চুরি করেও ভারতকে জেতাতে পারেননি। ২০৫ রানেই থেমে গিয়েছিল ভারতের ইনিংস। সেবার ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া।

২০০৩ বিশ্বকাপের গ্রুপ পর্বে আবারও মুখোমুখি হয় দুই দল। ব্রেট লি আর জেসন গিলেস্পির তোপ সামলাতে না পেরে মাত্র ১২৫ রানেই গুটিয়ে যায় ভারত। সহজ লক্ষ্যটা ৯ উইকেট হাতে রেখেই টপকে যায় অস্ট্রেলিয়া। টুর্নামেন্টের ফাইনালেও উঠেছিল দুই দল। কিন্তু এবারও ভাগ্য পাল্টায়নি ভারতের। অধিনায়ক রিকি পন্টিংয়ের দুরন্ত সেঞ্চুরিতে ভারতকে ১২৫ রানে হারিয়ে নিজেদের তৃতীয় বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া।

এক বিশ্বকাপ বিরতি দিয়ে ২০১১ বিশ্বকাপে আবার মুখোমুখি হয় দুই দল। কোয়ার্টার ফাইনালে আগে ব্যাট করতে নেমে রিকি পন্টিংয়ের সেঞ্চুরি সত্ত্বেও ২৬০ রানের বেশি তুলতে পারেনি অস্ট্রেলিয়া। শচীন টেন্ডুলকার, গৌতম গম্ভীর ও যুবরাজ সিংয়ের তিনটি হাফ সেঞ্চুরির সুবাদে ম্যাচটা জিতে নেয় ভারত। সেবার ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছরের বিশ্বকাপখরা কাটায় ভারত।

গত বিশ্বকাপের সেমিফাইনালেও একে অপরের মোকাবিলা করেছে দুই দল। ব্যাট করতে নেমে স্টিভ স্মিথ আর অ্যারন ফিঞ্চের ব্যাটে চড়ে ৩২৮ রানের পাহাড়ে ওঠে অস্ট্রেলিয়া। জবাবে ২৩৩ রানের বেশি করতে পারেননি ধোনির দল। এরপর ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে পঞ্চমবারের মতো শিরোপা জিতে নেয় অস্ট্রেলিয়া।

চার বছর পর আরেকটি বিশ্বকাপে এবার অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত। বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ শিরোপাটাও কি তাহলে ভারতের কাছেই যাচ্ছে?