চোট, বৃষ্টি না চাপ - মাশরাফির ভাবনায় কোনটি?

সব প্রতিকূলতা জয় করে ম্যাচ জিততে হবে, সম্ভবত শিষ্যদের এমন বার্তাই দিচ্ছেন কোচ স্টিভ রোডস। ছবি: সৌজন্য
সব প্রতিকূলতা জয় করে ম্যাচ জিততে হবে, সম্ভবত শিষ্যদের এমন বার্তাই দিচ্ছেন কোচ স্টিভ রোডস। ছবি: সৌজন্য
>

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ বৃষ্টিও। এর সঙ্গে বাংলাদেশ অধিনায়ক মাশরাফির কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে আরও বেশ কিছু বিষয়। তবে বৃষ্টি নিয়েই বেশি ভাবনা বাংলাদেশ অধিনায়কের।

শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বড় হারের পর বাংলাদেশের অপেক্ষা শ্রীলঙ্কা ম্যাচের। ব্রিস্টলের এ ম্যাচকে ‘পাখির চোখ’ বানিয়ে রাখা অনেক আগে থেকেই। সেমিফাইনালের খেলার আশা বাঁচিয়ে রাখার জন্য ম্যাচের পূর্ণ ২ পয়েন্টই চাই মাশরাফির দল। ‘পূর্ণ’ পয়েন্ট বলার কারণ হানা দিতে পারে বৃষ্টি।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামীকাল সারা দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে বাংলাদেশ অধিনায়ক মাশরাফির কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে খেলোয়াড়দের ছোটখাটো চোট ও শ্রীলঙ্কাবধের আবশ্যিক চাপ।

চোট ও চাপ—শ্রীলঙ্কা ম্যাচের আগে এই দুটি বিষয় থেকে কিছুটা হলেও বের হয়ে আসা সম্ভব। কিন্তু বৃষ্টির ওপর নেই কারও হাত। তাই মাশরাফির কণ্ঠে অসহায়ত্ব, ‘কাল বৃষ্টি হলে অনেক বড় সমস্যা আমাদের জন্য।’ শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে পয়েন্ট টেবিলের হিসাবটা বড় কঠিন হয়ে যাবে, মাশরাফির কপালে চিন্তার ভাঁজ তো থাকবেই।

২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচ হারের পর বাংলাদেশ চোখ হাতুড়ে সিংহের দলের ওপর। লঙ্কানদের বিপক্ষে সাম্প্রতিক সময়ের দুর্দান্ত রেকর্ড আর কন্ডিশনটা যেহেতু দুই দলেরই অপরিচিত—বাংলাদেশ লক্ষ্য ঠিক করেছে, ম্যাচটা তাদের জিততেই হবে। এই আবশ্যিক জয়ের লক্ষ্যটা দলের ওপর চাপ বাড়িয়ে দিচ্ছে কি না? স্বাভাবিকভাবে প্রশ্নটা উঠেই যায়। কূটনৈতিকভাবে ব্যাখ্যা দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক, ‘প্রতিটি ম্যাচেই চাপ থাকে। সব ম্যাচের মতো শ্রীলঙ্কা ম্যাচেও আছে। চাপ থাকবেই। আমি অস্বীকার করতে চাই না চাপ নেই। ১০০ ভাগ চাপ আছে। একই সঙ্গে আমি বলছি, এই চাপ জয় করতে হবে। এবং দিন শেষে নিশ্চিত করতে হবে জয়।’

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটিকে বাংলাদেশ ধরে নিয়েছে বাঁচা-মরার লড়াই হিসেবে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দলে বেশ কিছু খেলোয়াড়ের চোট। মাহমুদউল্লাহ রিয়াদ ও সাইফউদ্দিনের সমস্যার কথা সবারই জানা। হাতের চোটের কারণে মাহমুদউল্লাহ তো বলই করতে পারছেন না। নিজেকে পুরোপুরি মেলে ধরতে পারছেন না সাইফউদ্দিনও। এ ছাড়া অন্যদের নিয়েও প্রশ্ন উঠছে মাঝেমধ্যে। তবে এই নিয়ে ভাবতে রাজি নন মাশরাফি, ‘আয়ারল্যান্ড থেকেই দলে ছোটখাটো চোট আছে। তা সত্ত্বেও আমরা খেলে যাচ্ছি। আন্তর্জাতিক ক্রিকেট ছোট চোট থাকবেই। তা সত্ত্বেও খেলোয়াড়েরা নিজেদের সেরাটা দিয়ে যাচ্ছে। সুতরাং এই মুহূর্তে আমি চোট নিয়ে কোনো অভিযোগ জানাচ্ছি না।’