শুধু বৃষ্টিই পারে ভারতকে থামাতে

আবহাওয়া ইংল্যান্ড বিশ্বকাপের অনেক ক্ষয়ক্ষতি করেছে এবং অনেকগুলো দলের সম্ভাবনা নষ্ট করেছে। ম্যাচ পরিত্যক্ত হওয়ার কারণে পয়েন্ট ভাগাভাগি কোনো কোনো দলের জন্য পয়েন্ট পাওয়ার একটা উপায়। আবার যেসব দল শেষ চারে যাওয়ার মতো, তাদের জন্য এটা একটা পয়েন্ট হারানো। বৃষ্টির কারণে দক্ষিণ আফ্রিকা এই প্রথম একটা পয়েন্ট পেল আর পুরোনো দিনের স্মৃতি মনে করিয়ে দেওয়া ওয়েস্ট ইন্ডিজ হতাশ হবে একটি পয়েন্ট হারিয়ে। কারণ যখন বৃষ্টি আসে, তখন তারা দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরেছিল।

টুর্নামেন্টের অপরাজিত দুই দল ভারত ও নিউজিল্যান্ডের ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড ভারতকে সহজেই হারিয়েছে। কিন্তু ভারতের ২০১৯ বিশ্বকাপের শুরুটা ভালো হয়েছে এবং তারা খুব ভালো ছন্দে আছে। শিখর ধাওয়ান মাত্রই অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করল। এ সময় ওর চোটটা বড় ধাক্কা ভারতের জন্য।

প্রত্যেক মানুষেরই ব্যথা সহ্য করার একটা ক্ষমতা আছে। এ জন্যই ধাওয়ানের ইনিংসটা অবিশ্বাস্য। ইনিংসের শুরুতেই সে বুড়ো আঙুলে ব্যথা পেয়েছিল কিন্তু তারপরও এমনভাবে ব্যাট করল যেন কোনো ব্যথাই ছিল না। এই সহ্যক্ষমতাই আশা দিচ্ছে যে ইংল্যান্ডের বিপক্ষে বহুল প্রতীক্ষিত ম্যাচের আগেই ও সুস্থ হয়ে উঠবে। আইসিসি টুর্নামেন্টগুলোতে ওর রেকর্ড অসাধারণ। এ জন্য আশা করি, টিম ম্যানেজমেন্ট ওকে সুস্থ হয়ে ওঠার সব সুযোগই দেবে।

দুর্ভাগ্যক্রমে পাওয়া ধাওয়ানের চোটটা ভারতকে একটা সুযোগ দিচ্ছে, কে চারে ব্যাট করতে পারবে, সেটা দেখার। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওপেনাররা চমৎকার শুরু এনে দেওয়ার পর কোহলির সঙ্গে ধাওয়ানের জুটিটা হার্দিক পান্ডিয়াকে চারে ব্যাট করার সুযোগ এনে দেয়। আর সুযোগটা কী দারুণভাবেই না কাজে লাগিয়েছে পান্ডিয়া! এ জন্য ভারত আবারও এমন পরিস্থিতির মুখোমুখি হলে পান্ডিয়াই আবার চারে নামবে। তবে ভারত যদি শুরুতেই উইকেট হারিয়ে ফেলে, তবেই বিজয় শংকরকে চারে দেখা যেতে পারে। বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে ওদের বিপক্ষে শংকর ভালো ব্যাট করেছে। তাই ওদের আক্রমণভাগ ওর চেনা আছে। এটা ওর পক্ষেই কাজ করবে।

আবহাওয়া মেঘলা থাকলে ভারত কুলদীপ যাদবের বদলে মোহাম্মদ শামিকে নিতে পারে। এই ছোট পরিবর্তনগুলো প্রতিপক্ষ দল আর সেদিনের আবহাওয়ার ওপর নির্ভর করে। বিরাট কোহলির দল যেভাবে খেলছে, তাতে প্রতিপক্ষ দলে কারা রয়েছে, সেটা ওদের কাছে ব্যাপার না। তাদের মূল দুশ্চিন্তা হতে পারে আবহাওয়া। বৃষ্টিই পারে জয়ের জন্য ক্ষুধার্ত এই দলটার ছন্দপতন ঘটাতে।