মেসি-রোনালদোদের বাজেটটা জানেন?

ক্রীড়াবিদদের মধ্যে আয়ে সেরা মেসি ও রোনালদো। ফাইল ছবি
ক্রীড়াবিদদের মধ্যে আয়ে সেরা মেসি ও রোনালদো। ফাইল ছবি
>লাখ-হাজার কোটি টাকার বাজেট ঘোষণা হলো। কত টাকা! ঠাওর করতেও কষ্ট হয়। একই ব্যাপার মেসি-রোনালদোদের আয়ের ক্ষেত্রেও। মেসি বছরে আয় করেন ১ হাজার কোটি টাকার বেশি! কত টাকা? আমজনতার পক্ষে কল্পনা করা কঠিন। ফোর্বসের তালিকায় প্রকাশ করা হলো বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদদের তালিকা।

সর্বোচ্চ আয় করা অ্যাথলেটদের তালিকার শীর্ষে তো নয়ই, সেরা দশেই দেখা যেত হাতে গোনা কয়েকজন ফুটবলারকে। যেখানে রাজত্ব করতেন গলফের টাইগার উডস, বাস্কেটবলের লেব্রন জেমস কিংবা বক্সিংয়ের ফ্লয়েড মেওয়েদার জুনিয়ররা। কিন্তু দিন বদলেছে! বিশ্বখ্যাত অর্থবিষয়ক সাময়িকী ফোর্বস-এর সর্বোচ্চ আয় করা অ্যাথলেটদের সর্বশেষ তালিকায় সেরা দশের প্রথম তিনটি স্থানই তিন ফুটবলারের—লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার।

১২ কোটি ৭০ লাখ মার্কিন ডলার আয় নিয়ে এই তালিকায় সবার ওপরে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। এটি তাঁর গত এক বছরের আয়। ২০১৮ সালের জুন থেকে এ বছরের জুন তাঁর মেসির এই ১২ কোটি ৭০ লাখ ডলারের আয়ের হিসাবে আছে পারিশ্রমিক, প্রাইজমানি এবং এনডোর্সমেন্ট চুক্তি। রেকর্ড কিংবা অর্জনে মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো আছেন দুইয়ে, গত বছরের জুন থেকে এ বছরের জুন পর্যন্ত তাঁর আয় ১০ কোটি ৯০ লাখ ডলার। আর তিনে থাকা নেইমারের আয় ১০ কোটি ৫০ লাখ ডলার।

সেরা দশে টেনিস থেকে আছেন কেবল রজার ফেদেরার। তালিকায় পাঁচে থাকা ফেদেরারে আগে আছেন মেক্সিকান বক্সার কানেলো আলভারেজ। ছয় ও সাতে এনএফএল তারকা রাসেল উইলসন ও অ্যারন রজার্স। পরের তিনটি স্থান তিন বাস্কেটবল তারকার। দশ থেকে তালিকাটি এক শ পর্যন্ত লম্বা করলে ঠাঁই পান মাত্র একজন ক্রিকেটার। সৌভাগ্যবান সেই ক্রিকেটারের নাম বিরাট কোহলি। গত ১২ মাসে ভারতীয় অধিনায়ক আয় করেছেন ২ কোটি ৫০ লাখ ডলার। গত বছর এই তালিকায় কোহলি ৮৩তম অবস্থানে থাকলেও এবার ১৭ ধাপ নেমে জায়গা পেয়েছেন এক শ নম্বরে।

এ তো গেল তাদের আয়ের হিসাব। বছরে তাদের ব্যয়টা কেমন? তার সঠিক কোনো হিসাব বের করে কঠিন। তবে যে প্রাসাদে তাঁরা থাকেন, যেসব গাড়িতে চড়েন আর ব্যক্তিগত বিমান ব্যবহার করেন; ব্যয়টাও নেহাত কম নয়। অবশ্য এও মানতে হবে, এই আয়ের বড় একটা অংশ এই ক্রীড়াবিদেরা ব্যয় করেন দাতব্য কাজে।

আয়ে সেরা দশ অ্যাথলেট

১২ কোটি ৭০ লাখ

লিওনেল মেসি

১০ কোটি ৯০ লাখ

ক্রিস্টিয়ানো রোনালদো

১০ কোটি ৫০ লাখ

নেইমার

৯ কোটি ৪০ লাখ

কানেলো আলভারেজ

৯ কোটি ৩৪ লাখ

রজার ফেদেরার

৮ কোটি ৯৫ লাখ

রাসেল উইলসন

৮ কোটি ৯৩ লাখ

অ্যারন রজার্স

৮ কোটি ৯০ লাখ

লেব্রন জেমস

৭ কোটি ৯৮ লাখ

স্টিভেন কারি

১০

৬ কোটি ৫৪ লাখ

কেভিন ডুরান্ট

*অর্থের অঙ্ক মার্কিন ডলারে