'পাটা' উইকেট না পেয়ে অভিযোগ করল শ্রীলঙ্কা

অনুশীলন সেশনেও নাকি পর্যাপ্ত নেট দেওয়া হচ্ছে না শ্রীলঙ্কা দলকে! ছবি: এএফপি
অনুশীলন সেশনেও নাকি পর্যাপ্ত নেট দেওয়া হচ্ছে না শ্রীলঙ্কা দলকে! ছবি: এএফপি
>অন্য দলগুলোকে ব্যাটিং সহায়ক উইকেট দিলেও শ্রীলঙ্কাকে দেওয়া হচ্ছে ঘাসের ও বাউন্সি উইকেট, এমনই অভিযোগ করেছেন দলটির ম্যানেজার আশান্থা ডি মেল।

এর আগে সরফরাজ আহমেদ অনুযোগের সুরে বলেছিলেন, ভারত ব্যাটিংবান্ধব পিচে খেলার সুযোগ পেলেও পাকিস্তানকে খেলতে হচ্ছে ঘাসের ও বাউন্সি উইকেটে। তবে শ্রীলঙ্কা কোনো অনুযোগ নয়, রীতিমতো আনুষ্ঠানিক অভিযোগই করে বসেছে আইসিসির কাছে। বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই সবুজাভ উইকেট দিয়ে আইসিসি তাদের সঙ্গে ‘অন্যায্য’ আচরণ করছে বলেও অভিযোগ করেছে শ্রীলঙ্কা।

শুধু উইকেট নিয়ে নয়, বিশ্বকাপে দলটির অনুশীলন, আবাসন ব্যবস্থা ও যাতায়াত ব্যবস্থা নিয়েও অভিযোগ করেছে শ্রীলঙ্কা। দলটির ম্যানেজার আশান্থা ডি মেল এসব তথ্য নিশ্চিত করেছেন। চার দিন আগে অভিযোগ জানালেও আইসিসির কাছ থেকে এখনো কোনো সদুত্তর পাননি বলেও নিশ্চিত করেছেন ডি মেল।

ডেইলি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ডি মেল বলেছেন, ‘আমাদের চারটি ম্যাচ যে দুই ভেন্যুতে হয়েছে, সেই কার্ডিফ ও ব্রিস্টলে আইসিসি আমাদের জন্য সবুজ পিচ তৈরি করেছে। অথচ একই ভেন্যুতে যখন অন্য দলগুলো খেলতে আসছে, তারা ঠিকই বাদামি ও ব্যাটিংয়ের জন্য উপযোগী উইকেট পাচ্ছে। এটা বিশ্বকাপ এবং এখানে সেরা দশটি দল অংশগ্রহণ করছে। এখানে তাই সব দলকেই সমান দৃষ্টিতে দেখা উচিত।’

আগামীকাল ওভালে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে লঙ্কানরা। এ ম্যাচের জন্যও আইসিসি ঘাসের পিচ বানিয়েছে, ডি মেলের অভিযোগ এমনটাই, ‘ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের জন্য যে পিচ বানানো হয়েছে, সেটাও সবুজ। অভিযোগ করছি বলে ভাববেন না আমরা নাকি কান্না করছি। কিন্তু একেক দলের জন্য একেক রকম উইকেট বানিয়ে আইসিসি অন্যায্য কাজ করছে।’

ডি মেল আরও অভিযোগ করেছেন, অনুশীলনের জন্য পর্যাপ্ত সুবিধা দেওয়া হচ্ছে না ৯৬ এর বিশ্বকাপজয়ীদের, ‘এমনকি কার্ডিফে আমাদের যে অনুশীলন সুবিধা দেওয়া হয়েছে সেগুলোও অপ্রতুল। অনুশীলনের জন্য তিনটি নেটের বদলে আমাদের দুটি নেট দেওয়া হয়েছিল। ব্রিস্টলে আমাদের যে হোটেলে রাখা হয়েছিল, সেখানে কোনো সুইমিং পুল ছিল না। অনুশীলনের পর দলের পেসারদের পেশির আরামের জন্য প্রতিটি দলেরই সুইমিং পুল দরকার। ব্রিস্টলে পাকিস্তান ও বাংলাদেশকে যে হোটেলগুলোতে রাখা হয়েছিল, সেগুলোতে কিন্তু ঠিকই সুইমিং পুল ছিল।’

সবকিছু জানিয়ে চার দিন আগে আইসিসিকে লিখিত অভিযোগপত্র দিয়েছে শ্রীলঙ্কা। কিন্তু আইসিসি এসব অভিযোগের কোনো উত্তর এখনো দেয়নি। আইসিসি উত্তর না দেওয়া পর্যন্ত অভিযোগ জানানো অব্যাহত রাখবেন বলেও জানিয়েছেন ডি মেল।

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে আগামীকাল নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নামবে শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে উড়ে গেলেও দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে হারায় একবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটি। ব্রিস্টলে পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে পরের দুটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে দিমুথ করুনারত্নের দলের।