মেসিরা পাত্তাই পেল না!

>
ম্যাচের পর মেসিদের এভাবে মাঠ ছেড়ে যাওয়াই ম্যাচের ফলাফল বলে দিচ্ছে। ছবি: রয়টার্স
ম্যাচের পর মেসিদের এভাবে মাঠ ছেড়ে যাওয়াই ম্যাচের ফলাফল বলে দিচ্ছে। ছবি: রয়টার্স

কোপা আমেরিকার গ্রুপ পর্বের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরেছে আর্জেন্টিনা। কলম্বিয়ার হয়ে গোল করেছেন রজার মার্টিনেজ ও দুভান জাপাতা।

আর্জেন্টিনার পাঁড় ভক্তদের রাত জাগাটা বিফলেই গেছে। মেসিদের পারফরম্যান্স তাঁদের উত্তেজনা; আগ্রহে জলই ঢেলে দিল শেষ পর্যন্ত!

প্রথমার্ধে মেসি-আগুয়েরোদের বোতলবন্দী করে আর্জেন্টাইন শিবিরে হানা দেওয়াই ছিল কলম্বিয়ানদের পরিকল্পনা। সেটা সফলও হয়েছে শেষপর্যন্ত। ম্যাচের শুরুর সময়টাতে কলম্বিয়ার গোলপোস্টে বলার মতো কোনো শটই নিতে পারেনি মেসি-আগুয়েরোর আক্রমণভাগ। পাল্টা আক্রমণে আর্জেন্টাইন শিবিরে বেশ কবার ভয় ধরিয়ে দিলেও প্রথমার্ধে কলম্বিয়ানদের দশাও একই! দ্বিতীয়ার্ধে এসে গা ঝাড়া দেয় দুই দল। আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ খানিকটা জমেও ওঠে তখন। ম্যাচে দুই দলের পার্থক্যটা গড়ে দিয়েছে কলম্বিয়ার দুই বদলি খেলোয়াড়ের শেষ মুহূর্তের গোল।
মার্টিনেজ ও জাপাতার গোলে কোপা আমেরিকায় জয় দিয়ে শুরু হলো কলম্বিয়ার। আর আর্জেন্টিনার অপেক্ষা শুরু হলো পেরাগুয়ের বিপক্ষে আরও কঠিন পরীক্ষার মুখোমুখি হওয়ার। তবে আজকের মতো খেললে বৃহস্পতিবারের ওই ম্যাচের ফলাফল নিশ্চয় চোখের সামনে দেখছেন মেসির ভক্তরা!

রদ্রিগেজের সঙ্গে মার্টিনেজের গোল উদ্‌যাপন। ছবি: এএফপি
রদ্রিগেজের সঙ্গে মার্টিনেজের গোল উদ্‌যাপন। ছবি: এএফপি

আজকের ম্যাচে কলম্বিয়ার গোলরক্ষক ওসপিনার কথা আলাদা করে না বলাটা অন্যায়ই হবে। তাঁর দুর্দান্ত সব সেইভেই হতাশায় ডোবে আর্জেন্টিনা শিবির। অবশ্য শুরুতেই মুরিয়েলকে হারিয়ে চাপে পড়ে কলম্বিয়া। ম্যাচের ১৪তম মিনিটে চোটে পড়ে মাঠ ছাড়েন এই কলম্বিয়ান ফরোয়ার্ড। যদিও তাঁর বদলি হিসেবে নামা মার্টিনেজ হতাশ করেনি ভক্তদের। শেষ মুহূর্তে মার্টিনেজের গোলেই এগিয়ে যায় কলম্বিয়া।

পুরো ম্যাচে বল দখলে আর্জেন্টিনাই এগিয়ে ছিল। প্রথমার্ধে ছিরিহীন ফুটবল খেললেও দ্বিতীয়ার্ধে দুই দলই গোছানো ফুটবল খেলে। ছন্দে ফেরে আর্জেন্টিনাও। বেশ কিছু ভালো সুযোগ শেষপর্যন্ত কাজে লাগাতে ব্যর্থ হন আর্জেন্টিনার বার্সা তারকা মেসি। দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের ভালো সুযোগ তৈরি করেছিল কলম্বিয়াও। কলম্বিয়ার মিডফিল্ডার পারেডেসের ৩০ গজ দূর থেকে নেওয়া শট অল্পের জন্য জালে জড়ায়নি। তবে গোলের জন্য খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি কলম্বিয়ানদের।

গোলের গেরো খোলে ম্যাচের ৭১ মিনিটে এসে। মাঝমাঠ থেকে লম্বা করে বল বাড়ান হামেলস রদ্রিগেজ। বল পেয়ে ভুল করেননি মার্টিনেজ। খানিকটা এগিয়ে জোরালো শটে বল জালে জড়ান। গোল হজম করে আর্জেন্টিনা রীতিমতো ভ্যাবাচেকা খেয়ে যায় তখন। গোল পরিশোধে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাওয়া আর্জেন্টাইন আক্রমণভাগ বারবার এসে আটকে যায় হয় কলম্বিয়ার রক্ষণ দেয়ালে না হয় গোলরক্ষক ওসপিনার বিশ্বস্ত গ্লাভসে।
আর্জেন্টাইনরা গোলের ব্যবধান কমিয়ে সমতায় ফিরতে তো পারেইনি উল্টো গোল হজম করে বসে ম্যাচের ৮৬ মিনিটে এসে। জাপাতা বুঝিয়ে দেন মিনিট পাঁচেক আগে তাঁকে কেন নামানো হয়েছে। জাপাতার গোলে ব্যবধান দ্বিগুণ করে কলম্বিয়া। এরপর আর গোল পরিশোধ করতে পারেনি কোপা আমেরিকায় সবচেয়ে বেশিবার বলা যেতে পারে সবচেয়ে সফল দল আর্জেন্টিনা।