আজ কে জিতবে বলুন তো!

বিশ্বকাপে বিশ্ব কাঁপে! কিন্তু আমেরিকায় ক্রিকেট বিশ্বকাপের কোনো তাপও নেই, চাপও নেই।

গত শুক্রবার নিউইয়র্কে মুক্তধারার বইমেলার উদ্বোধন করলেন ফরিদুর রেজা সাগর, উপস্থিত ছিলেন সেলিনা হোসেন, হাবীবুল্লাহ সিরাজী; বিকেলে জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজার আকাশ আচ্ছন্ন ছিল বাংলাদেশের লাল-সবুজ পতাকায়; গান বাজছিল, একতারা তুই দেশের কথা বল রে আমায় বল; কিন্তু শত শত বাংলাদেশির কারও মুখেই ক্রিকেট নিয়ে কোনো উচ্ছ্বাস নেই। একজনকে গত বছর দেখেছিলাম ব্রাজিলের জার্সি গায়ে, এবার তিনি বাংলাদেশের জার্সি পরে আছেন, বইমেলার কাজ নিয়ে ব্যস্ত। তবে কথায় কথায় ক্রিকেট এসেই যায়; বাংলাদেশের আর কোনো আশা কি আছে; রুবেলকে কি নামানো উচিত; ইংল্যান্ডের বিরুদ্ধে মাশরাফির কি আগে বল নেওয়া উচিত ছিল; এসব রাজা-উজির মারা কথা তো এসেই পড়ে।

স্থানীয় টেলিভিশন টিবিএনে গেলাম হাসান ফেরদৌস পরিচালিত টক শোয়। সঙ্গে ছিলেন লেখক, ক্রীড়া সাংবাদিক রওশন জামিল। আর কানাডা থেকে টেলিফোনে যোগ দিলেন ক্রীড়া সাংবাদিক ফরহাদ টিটো। টিটো এরই মধ্যে এই বিশ্বকাপকে সবচেয়ে হতাশাজনক বলে অভিহিত করেছেন। এবারের বিশ্বকাপে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা তাঁর মনে হয়েছে আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের রিভিউ নেওয়া আর তাঁদের কমেন্টেটর মাইকেল হোল্ডিংকে দেওয়া আইসিসির নোটিশ। নোটিশের জবাব হোল্ডিং দিয়েছেন কঠোরতর ভাষায়।

খেলা দেখছি টেলিভিশনে, ভোর সাড়ে পাঁচটায় ঘুম থেকে উঠে। এখন পর্যন্ত এই বিশ্বকাপে আমার উপলব্ধি: ১. বৃষ্টিপ্রবণ এলাকায় খেলা রাখা হয়েছে তথাকথিত ছোট দলগুলোর। ২. যতই দিন যাবে, উইকেট উপমহাদেশের খেলার উপযোগী হয়ে উঠবে। তাই বাংলাদেশ যদি উপমহাদেশের দেশগুলোর বিরুদ্ধে আগে নামত, আর শেষের দিকের খেলাগুলো খেলত ইংল্যান্ড নিউজিল্যান্ডের দিকে, বাংলাদেশ সুবিধা পেত। ঘটনা ঘটছে তার উল্টো। ৩. পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ আসলেই আনপ্রেডিক্টেবল।

৪. শ্রীলঙ্কার বোলাররা এখনো তাঁদের ঝলক দেখাতে জানেন। ৫. অস্ট্রেলিয়া অপরাজেয় নয়!

বাংলাদেশের পরের খেলা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। আমরা চাইব, বাংলাদেশ বুক চিতিয়ে খেলুক। আর আজকে তো তথাকথিত মহারণ। ভারত-পাকিস্তান! ভারত পাথুরে পাহাড়ের মতো শক্তপোক্ত একটা দল; আর পাকিস্তান করতে পারে না, এমন কিছু নেই। এই ম্যাচটা যদি বৃষ্টিতে ভেসে না যায়, তাহলে বিশ্বকাপ হয়তো ম্যাড়মেড়ে ভাব কিছুটা কাটিয়ে উঠতে পারবে। আচ্ছা বলুন তো, আজকের ম্যাচে কে জিতবে? ভারত, পাকিস্তান নাকি বৃষ্টি?

হা হা। আপনি আমার কথাটা ধরতে পেরেছেন!