বৃষ্টি নামার আগে তিন শ পেরোল ভারত

শুরু থেকে আগ্রাসী ব্যাটিং করছেন রোহিত। ছবি: রয়টার্স
শুরু থেকে আগ্রাসী ব্যাটিং করছেন রোহিত। ছবি: রয়টার্স
>উদ্বোধনী জুটি ১৩৬ রান এনে দিয়েছে ভারতকে। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে যে কোনো উইকেট জুটিতে এত রান এনে দিতে পারেননি অন্য কোনো ভারতীয় জুটি।

বৃষ্টি হওয়ার ভয় ছিল ম্যাচের শুরুতেই। বৃষ্টি অত বেরসিক হয়নি। ৪৭তম ওভারে এসে তবেই নেমেছে সে। বৃষ্টি নামার আগেই রানবন্যা দেখা গেছে ওল্ড ট্রাফোর্ডে। ৪৬.৪ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩০৫ রান করেছে ভারত।   

ইনিংসের শুরুতে উইকেট তুলে ভারতকে চাপে ফেলার কৌশল নিয়ে টসে জিতেও ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন সরফরাজ আহমেদ। তবে এখন বোধ হয় এমন সিদ্ধান্তের জন্য নিজেই অনুশোচনায় পুড়ছেন পাকিস্তান অধিনায়ক। দুই ভারতীয় ওপেনার যে রীতিমতো দুঃস্বপ্ন দিয়েছেন পাকিস্তানকে। 

ইনিংসের ২৪তম ওভারের আগে ভারতের উইকেট ফেলতে পারেননি পাকিস্তানি বোলাররা। উল্টো বাজে ফিল্ডিংয়ের সুযোগ নিয়ে রানের পাহাড়ে চড়ার প্রস্তুতি নিয়েছে ভারত। নিয়মিত ওপেনার শিখর ধাওয়ানের ইনজুরির সুবাদে ওপেন করতে নামা লোকেশ রাহুলকে নিয়ে দারুণ শুরু করেছেন রোহিত শর্মা। দুজনে মিলে মাত্র ১৭.৩ ওভারে তুলে ফেলেছেন ১০০ রান। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে এর চেয়ে কম ওভারে কখনো এক শ ছোঁয়নি ভারত। ১৩৬ রানে বিচ্ছেদের আগেই দুই ওপেনার মিলে ভারতীয় রেকর্ড গড়ে ফেলেছেন। পাকিস্তানের বিপক্ষে যে কোনো উইকেট জুটিতে সর্বোচ্চ রান এখন রোহিত ও রাহুলের।

ভারতের এমন উড়ন্ত শুরুর পেছনে অবদান আছে পাকিস্তানি ফিল্ডারদেরও। দুটো পরিষ্কার রান আউটের সুযোগ কাজে লাগাতে পারেননি ফখর জামান ও শাদাব খান। ভাগ্যের ছোঁয়া পেয়ে টিকে যাওয়া রোহিত এখন এগোচ্ছেন সেঞ্চুরির পথে। নিজের শেষ ৫ ওয়ানডে ইনিংসে ১ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে ৩৮০ রান করা রোহিত ১১৩ বলে ১৪০ রান করেছেন। মেরেছেন ১৪টি চার ও ৩টি ছয়। সঙ্গী লোকেশ রাহুলও ফিফটি ছুঁয়ে তবে মাঠ ছেড়েছেন। ওয়াহাব রিয়াজের বলে ফেরার আগে ৭৮ বলে ৫৭ রান করেছেন রাহুল। ৩ চারের সঙ্গে ২টি ছক্কা মেরেছেন রাহুল।

আগের ম্যাচেই ৫ উইকেট পাওয়া মোহাম্মদ আমিরকে দেখেশুনে সামলেছেন রোহিত-রাহুল। ৪ ওভারের প্রথম স্পেলে ১ মেডেনসহ ৮ রান দিয়েছেন টুর্নামেন্টে এখনো পর্যন্ত ১০ উইকেট পাওয়া আমির। বাকি সব বোলারকেই পেটাচ্ছেন দুজনে। লেগ স্পিনার শাদাব খান তো প্রথম ওভারেই দিয়েছেন ১৭ রান।

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ওপেনিং জুটিতে শতরান তোলা ষষ্ঠ জুটি হয়েছে রোহিত-রাহুল। ঠিক আগের ম্যাচেই পাকিস্তানের বিপক্ষে ওপেনিং জুটিতে ১০০ এর বেশি রান তুলেছিলেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। ইনিংসের শুরুর দিকে পাকিস্তানি বোলারদের দুর্দশা চিত্রটাও ফুটে উঠছে এতেই।