আমির বাঁধ দিলেন ভারতের রান-বন্যায়

কোহলিকে ফিরিয়ে রান বন্যা থামিয়েছেন আমির। ছবি: রয়টার্স
কোহলিকে ফিরিয়ে রান বন্যা থামিয়েছেন আমির। ছবি: রয়টার্স

ইনিংসের অর্ধেক শেষেই বোঝা যাচ্ছিল, ভারতের রান পাহাড়ের নিচে চাপা পড়তে চলেছে পাকিস্তান। হয়েছেও তা–ই। ৫ উইকেট হারিয়ে ৩৩৬ রান তুলেছে ভারত। তবে মোহাম্মদ আমির না থাকলে আজ লক্ষ্যটা সাড়ে ৩০০–র নিচে নামাতেই পারত না পাকিস্তান।

৪০ ওভারে ২৫০ করা ভারত ৩০০ পেরিয়েছে ৪৬তম ওভারে। উইকেটে ছিলেন বিরাট কোহলি। তবু যে শেষ ৫ ওভারে মাত্র ৩৮ রান তুলতে পেরেছে ভারত, তার কারণ আমির। অন্য বোলারদের রান–বন্যার মাঝেও মাত্র ৪৭ রানে ৩ উইকেট তাঁর। সেগুলোও কারা? স্লগ ওভারে ভয় জাগানো হার্দিক পান্ডিয়া, বিরাট কোহলি ও এম এস ধোনি।

পাহাড়সম এই রানের পরও অবশ্য কিছুটা আফসোস থাকতেই পারে ভারতের। সংগ্রহটা যে হতে পারত আরও বড়! ১০ ওভার বাকি থাকতেই স্কোরবোর্ডে রান উঠে গিয়েছিল ২৪৮। হাতে উইকেট ৮টি। হার্দিক পান্ডিয়া ও মহেন্দ্র সিং ধোনির মতো হার্ডহিটিং ব্যাটসম্যানরা তখনো ব্যাটে বারুদ ঠেসে বসে আছেন নামার অপেক্ষায়। কিন্তু ভারতের রান-বন্যায় বাঁধ দিয়েছেন মোহাম্মদ আমির। ৪৬.৪ ওভারে বৃষ্টি নামায় খেলা থেমে গিয়েছিল। তখন ৪ উইকেটে ৩০৫ রান ছিল ভারতের।

টুর্নামেন্টে পাকিস্তানের সেরা বোলার আমির আজও দারুণ বল করেছেন। বাকি বোলাররা যেখানে দেদারসে রান বিলিয়েছেন, আমির সেখানে ৮ ওভারে রান ছিল মাত্র ৩৪। পান্ডিয়া ও ধোনির গুরুত্বপূর্ণ দুটি উইকেট তুলে নিয়ে শেষ দিকে ভারতের রানের গতি অনেকটাই টেনে ধরেছেন আমির। শেষ স্পেলটা করতে আসার সময় ভারতের স্কোর ছিল ২ উইকেটে ২৭৪। তখনো ৭ ওভার বাকি। নিজের দুই ওভারে ১২ রানে আমির ২ উইকেট তুলে নিয়েছেন এই স্পেলে। তাতেই ভারতের রানের চাকায় ব্রেক কষল।

ইনিংসের প্রথম ভাগটা অবশ্য নিজের করে নিয়েছেন রোহিত শর্মা। বিরাট কোহলির পর দ্বিতীয় ভারতীয় হিসেবে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছেন রোহিত। কোহলির ১০৭ রান ছাপিয়ে রোহিতের ১৪০ এখন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে কোনো ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

রেকর্ড হয়েছে ভারত অধিনায়ক বিরাট কোহলিরও। আজ ৫৭ রান করার পরই শচীন টেন্ডুলকারকে টপকে ওয়ানডেতে দ্রুততম ১১ হাজার রানের মালিক হন কোহলি। বৃষ্টিতে খেলা থামার আগে কোহলি অপরাজিত ছিলেন ৬২ বলে ৭১ রানে। বৃষ্টির পর আর মাত্র ৬ রান যোগ করেছেন। ৬৫ বলে ৭ চারে ৭৭ রানে ফিরেছেন ভারত অধিনায়ক।

শুধু ভারতীয় খেলোয়াড়েরা নন, রেকর্ড করেছেন এক পাকিস্তানি খেলোয়াড়ও। তবে সেটি গৌরবের নয়, লজ্জার। ৯ ওভার বল করে ৮৪ রানের বিনিময়ে ১টি উইকেট পেয়েছেন হাসান আলী। বিশ্বকাপে কোনো পাকিস্তানি বোলারের এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ডটি আজ নিজের করে নিয়েছেন হাসান আলী। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে মাত্র ১৯ রান দিয়ে ৩ উইকেট পাওয়া হাসান আলীকে আজ পাওনাটা সুদে-আসলেই বুঝিয়ে দিয়েছেন রোহিত-রাহুলরা।