বাংলাদেশের বিপক্ষে আন্দ্রে রাসেল খেলছেন?

বাংলাদেশের বিপক্ষে আজ নাও খেলতে পারেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল। ছবি: এএফপি
বাংলাদেশের বিপক্ষে আজ নাও খেলতে পারেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল। ছবি: এএফপি
>বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। চোট থাকায় নাও খেলতে পারেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

নিজের দিনে আন্দ্রে রাসেল ব্যাট হাতে কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন, ক্রিকেটের ন্যূনতম খোঁজ খবর যারা রাখেন, সবাই এ ব্যাপারে এক মত হবেন। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে রাসেলকে নিয়ে যে বাংলাদেশ আলাদা করেই ভাবছে, সেটা আগেই জানিয়েছিলেন বাংলাদেশ কোচ স্টিভ রোডস। তবে আজ রাসেল খেলতে পারবেন কিনা, এ নিয়ে কিছুটা সংশয় আছে। এছাড়া হালকা চোট আছে ওপেনার এভিন লুইসেরও।

শুক্রবার সাউদাম্পটনে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে হাঁটুর চোট নিয়ে মাঠ ছাড়েন রাসেল। স্বাগতিকদের বিপক্ষে ৮ উইকেটে হারা ম্যাচে প্রথমে ব্যাটিং করলেও বোলিং করতে পেরেছিলেন মাত্র ২ ওভার। এর পরেই ফিজিওর কাঁধে ভর করে মাঠ ছাড়তে হয়। এরপর তিন দিন পেরিয়ে গেছে। রাসেলের চোটের উন্নতি হলেও আজ বাংলাদেশের বিপক্ষে ম্যাচ খেলা নিয়ে আছে সংশয়। রাসেল মাঠে নামবেন কিনা, তা গতকাল পর্যন্ত নিশ্চিত করতে পারেননি ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার, ‘রাসেল ভালো উন্নতি করেছে। কিন্তু আমরা শেষ কথা এখনো বলতে পারছি না। কাল (আজ) সকালে হয়তো আমরা বলতে পারব সে খেলবে কি না।’

এই অলরাউন্ডারের সঙ্গে চোটের কারণে আজকের ম্যাচ থেকে ছিটকে যেতে পারেন ওপেনার লুইসও। গতকাল অনুশীলনে চোট পেয়েছেন লুইস। তবে তাঁর না খেলার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন হোল্ডার, ‘লুইস ভালো আছে। তাঁর হালকা ছিলে গিয়েছে। কিন্তু আগামীকাল (আজ) খেলতে তেমন সমস্যা হওয়ার কথা নয়।’

এদিকে রাসেল খেলুন আর না-ই খেলুন, তাঁকে নিয়ে আলাদা পরিকল্পনা সেরে রেখেছে বাংলাদেশ দল। তবে তিনি না খেললেও ওয়েস্ট ইন্ডিজের বাকি তারকাদের নিয়ে আলাদা আলাদা পরিকল্পনাটা তো থাকছেই।

বিশ্বকাপে এখনো পর্যন্ত আহামরি কিছু করতে পারেননি রাসেল। পাকিস্তানের বিপক্ষে ব্যাটিং করারই সুযোগ পাননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে রান করেছিলেন ১৫ আর শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২১। তবে বল হাতে আগুন ঝরিয়েছেন পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। পাকিস্তানের বিপক্ষে ৪ রানে ২ উইকেট নিয়ে বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ শুরু। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রান দিয়েও ২ উইকেট। এখন বাকি ব্যাট হাতে ঝড় তোলার। তবে এর আগে তো সুস্থ হয়ে মাঠে নামতে হবে এই ক্যারিবীয় অলরাউন্ডারকে।