টসে জিতে আগে ফিল্ডিং, ফলাফলে ভূমিকা রাখছে কতটা?

টস জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত জয়-পরাজয়ে ভূমিকা রাখছে কতটুকু? ছবিঃ টুইটার
টস জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত জয়-পরাজয়ে ভূমিকা রাখছে কতটুকু? ছবিঃ টুইটার
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ টসে জিতে আগে ফিল্ডিং নিয়েছেন মাশরাফি। গত ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে একই সিদ্ধান্ত নিয়ে বড় পরাজয়ের মুখে পড়ায় সিদ্ধান্তটি নিয়ে কিছুটা সমালোচনার মুখে পড়েছিলেন বাংলাদেশ অধিনায়ক। কিন্তু আদৌ টস জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত এবারের বিশ্বকাপে ম্যাচের ফলাফলে ঠিক কতটা ভূমিকা রাখছে?

আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন মাশরাফি। শুরুটাও একেবারে মন্দ হয়নি। ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইলকে দ্রুত ফিরিয়ে দিয়ে শুরুর দশ ওভারে ক্যারিবীয়দের নিয়ন্ত্রণে রেখেছে বাংলাদেশ। কিন্তু ঠিক একই সিদ্ধান্ত নিয়ে আগের ম্যাচে কি বাজে পরিস্থিতির মুখেই না পড়েছিল বাংলাদেশ!

১০৬ রানের বিশাল পরাজয় হজম করে ইংল্যান্ডের বিপক্ষে সেই সিদ্ধান্তের খেসারত দিয়েছিল মাশরাফিরা। বিশাল পরাজয়ের পর যথারীতি শুরু হয় কঠোর সমালোচনা। টসের সিদ্ধান্তটিই সমালোচনার কেন্দ্রে। কিন্তু টস জিতে ফিল্ডিং নেওয়ার জন্য আদৌ টিম ম্যানেজমেন্টকে কতটা দোষারোপ করা যায়?

গতকাল ভারত-পাকিস্তান ম্যাচের আগে বেশ কিছু টুইট করেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান। পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদকে টস জিতলে ব্যাটিং করার পরামর্শ দেন তিনি। কিন্তু সরফরাজ আহমেদ সেই পরামর্শ আমলে নেননি, এবারের বিশ্বকাপে টস জিতে বেশির ভাগ দলের মতো তিনিও ফিল্ডিং নিয়েছেন। এর পেছনে সবাই একটি যুক্তি দাঁড় করাচ্ছেন, আর সেটা হচ্ছে এবারের ক্রিকেট বিশ্বকাপের ক্রমেই বৃষ্টি কাপে পরিণত হওয়া।

বৈরী ইংলিশ আবহাওয়ার মুখে পড়ে দিনের বেশির ভাগ সময়ই উইকেট ঘোমটা দিয়ে থাকছে। তাই পিচের আর্দ্রতাকে কাজে লাগিয়ে শুরুতে বোলিং করার প্রবণতা দেখা যাচ্ছে দলগুলোর মাঝে। আজকের ম্যাচের আগে ২২ টি ম্যাচের ১৬টিতেই অধিনায়কেরা আগে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছে। ১৬টি ম্যাচের মধ্যে ১৫ টি ম্যাচে ফলাফল হয়েছে আর একটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। ফলাফল হওয়া ১৫টি ম্যাচের মাঝে আগে ফিল্ডিং করা দল ৬টি ম্যাচে জয়ের বিপরীতে হারের মুখ দেখেছে ৯টিতে। আবার টস জিতে ব্যাটিং নিয়ে তিন ম্যাচে দুইবারই হেরেছে টসজয়ী দল।

এই পরিসংখ্যানকে আমলে নিলে একটি বিষয় সামনে আসে, আর তা হচ্ছে দিন শেষে টস জিতে ব্যাটিং বা ফিল্ডিং বেছে নেওয়া জয়-পরাজয় নির্ধারণে তেমন একটা ভূমিকা রাখছে না। কারণ পিচের আর্দ্রতার সুবিধা কাজে লাগাতে বোলিং আক্রমণ হওয়া চাই গতি-বৈচিত্র্যে ভরা। বাজে বোলিং আক্রমণ নিয়ে পর্যুদস্ত হয়ে শেষে টসের সিদ্ধান্তকে দোষারোপ করা অমূলক। আবার ভালো ব্যাটিং লাইনআপ ছাড়া আগে ব্যাট করেও লাভ হচ্ছে না কারও।