সরফরাজরা দেশের হয়ে খেলতে চান না!

পাকিস্তানি খেলোয়াড়রা দেশের হয়ে খেলতে চান না! ছবি: রয়টার্স
পাকিস্তানি খেলোয়াড়রা দেশের হয়ে খেলতে চান না! ছবি: রয়টার্স
বরাবরের মতো গতকালও ভারত-পাকিস্তান লড়াই ছিল একপেশে। ৮৯ রানের জয়ের আগের রেকর্ড ভেঙেছে ভারত। পাকিস্তানের এমন করুণ পরিণতির কারণ হিসেবে খেলোয়াড়দের টি-টোয়েন্টি লিগ খেলাকে দুষছেন পাকিস্তানের সাবেক কিংবদন্তি খেলোয়াড় ওয়াসিম আকরাম।

ওয়াসিম আকরামের সময় ভারত-পাকিস্তান ম্যাচ মানেই ছিল টান টান উত্তেজনা। মাঠের দাপুটে লড়াই তো ছিলই, কথার লড়াইটাও ভালোই চলতো এই দু দলের মধ্যে। তবে কোহলি-সরফরাজদের মধ্যে এখন সেরকম কিছু নেই বললেই চলে। ম্যাচগুলো এখন বড্ড একপেশে। তবে এর জন্য পাকিস্তানি খেলোয়াড়দেরই দুষেছেন পাকিস্তানি সাবেক কিংবদন্তি বোলার ওয়াসিম আকরাম। তাঁর মতে পাকিস্তানি খেলোয়াড়দের দেশের জার্সি গায়ে চাপানোর আগ্রহটা আর আগের মতো নেই।

২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে গতকাল ভারত-পাকিস্তান ম্যাচ দেখে কখনোই মনে হয়নি ম্যাচটা পাকিস্তান জিততে পারে। কোহলিদের পাহাড়সম রান তাড়া করতে গিয়ে সরফরাজরা সারাক্ষণ পিছিয়ে ছিল। ওল্ড ট্রাফোর্ডে কাল ব্যাটিং-বোলিং দু বিভাগেই বিপর্যস্ত এক পাকিস্তানের প্রতিচ্ছবি ফুটে উঠেছে। কিন্তু পাকিস্তানের এমন দশার কারণ কী? এর উত্তর খুঁজতে গিয়ে ওয়াসিম আকরাম বলেছেন, ‘পাকিস্তানি ক্রিকেটারদের মানসিক অবস্থা অনেকটা এইরকম যে, পাকিস্তানের হয়ে না খেললে এমন কী আর হবে। আমরা তো টি-টোয়েন্টি লিগগুলো খেলতেই পারব।’

ওয়াসিম আকরাম মনে করেন পিসিবির সবাইকে টি-টোয়েন্টি লিগ খেলার অনুমতি দেওয়া উচিত না। পাকিস্তানি ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি লিগ খেলা নিয়ন্ত্রণ করার প্রয়োজন দেখছেন ওয়াসিম, ‘যারা প্রথম শ্রেণির ক্রিকেট খেলে পিসিবির শুধু সেসব খেলোয়াড়দেরই অনাপত্তি পত্র দেওয়া উচিত।’

ওয়াসিম আকরামের এমন বিস্ফোরণমূলক কথার পর অনেকেই হয়তো তাঁর সঙ্গে একমত হবেন। গতকাল সরফরাজদের মধ্যে যেমন গা ছাড়া ভাব দেখা গেছে তা ক্রিকেটের সৌন্দর্যকে নষ্ট করে।