বাংলাদেশের বিপক্ষে হোপই উইন্ডিজদের আশা

বাংলাদেশকে পেলেই যেন আকাশের চাঁদ হাতে পান হোপ! ছবি: এএফপি
বাংলাদেশকে পেলেই যেন আকাশের চাঁদ হাতে পান হোপ! ছবি: এএফপি
বাংলাদেশকে সামনে পেলেই ধারাবাহিকতার প্রতিমূর্তি হয়ে ওঠেন শাই হোপ। ধীরে-সুস্থে ইনিংস গড়ে তোলায় পটু শাই হোপ নিয়মিত বাংলাদেশের বোলারদের গলদঘর্ম করেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে শততম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে আজও দলীয় সর্বোচ্চ ৯৬ রান করেছেন হোপ।

বাংলাদেশকে নিজের প্রিয় প্রতিপক্ষ বানিয়ে নিয়েছেন শাই হোপ। বাংলাদেশের বিপক্ষে মাঠে নামলেই যে তাঁর ব্যাট থেকে রানের ফোয়ারা ছুটে। মাশরাফি-রুবেলদের মোকাবিলা করতে যেন তাঁর হাত নিশপিশ করে। সাম্প্রতিক সময়ে ওয়েস্ট ইন্ডিজ দলগতভাবে বাংলাদেশের সামনে কূলকিনারা করতে না পারলেও শাই হোপ ছিলেন ব্যতিক্রম। নিয়মিত বড় ইনিংস খেলে নিজেকে বাংলাদেশের বোলারদের সামনে মূর্তিমান আতঙ্ক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

আজ ক্রিকেট বিশ্বকাপেও ৯৬ রান করেছেন হোপ। এ নিয়ে বাংলাদেশের বিপক্ষে টানা ৬ ম্যাচে ৭০ বা তার বেশি রান করলেন শাই হোপ। ৫৯ ম্যাচ দৈর্ঘ্যের ওয়ানডে ক্যারিয়ারে ব্যাটিং গড় তাঁর ৫০.৬৮। আর বাংলাদেশকে পেলেই সেটা ৯৪.৭৫। বাংলাদেশের বিপক্ষে অন্তত দশ ওয়ানডে খেলা কোনো ব্যাটসম্যানের এটিই সেরা ব্যাটিং গড়। অস্ট্রেলিয়ার মাইক হাসির ৯৪ গড়কে পেছনে ফেলে নিজের নামকে সবার ওপরে নিয়ে গিয়েছেন। মাশরাফি-মোস্তাফিজদের নাজেহাল করে ওয়ানডে ক্যারিয়ারে ৬ সেঞ্চুরির তিনটিই বাংলাদেশের বিপক্ষে, সঙ্গে চারটি অর্ধশতকও তুলে নিয়েছেন। মাত্র দশ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে তাঁর রান ৭৫৮!

দলের প্রয়োজনে টপ অর্ডারের যেকোনো পজিশনেই ব্যাটিং করতে পারদর্শী হোপ ওয়েস্ট ইন্ডিজের ইনিংস গড়ে তোলার মূল কারিগর হিসেবে বরাবরই কার্যকরী ভূমিকা পালন করেন। বিপর্যয়ে হাল ধরে দলকে ম্যাচে ফিরিয়ে আনতে যেমন পারদর্শী তিনি তেমনি নির্ভরতার প্রতীক হয়ে দলের সংগ্রহকে বড় করতেও সমানভাবে পটু। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেই ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে মাত্র ৪৭ ইনিংসে দু'হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন।

হোপের এমন পারফরম্যান্স অবশ্য তাঁর দলের খুব একটা কাজে আসেনি। ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের বিপক্ষে আজকের ম্যাচের আগে গত নয় বারের মধ্যে সাতটিতেই দেখেছেন হার। ঘরের মাঠ, বাংলাদেশে এবং ত্রিদেশীয় সিরিজে ক্যারিবীয়দের পাত্তা না দেয়নি বাংলাদেশ। কিন্তু ব্যাট হাতে যখন শাই হোপ মাঠে নেমেছেন, তখনই একটু নড়েচড়ে বসতে হয়েছে। সুযোগ পেলেই জ্বলে উঠতে ভোলেন না ওয়েস্ট ইন্ডিজের এই উইকেট রক্ষক ব্যাটসম্যান।

আজও হোপকে হতাশা উপহার দিতে পারবে বাংলাদেশ?