ট্রেন্টব্রিজে টস জিতলে কী করবে বাংলাদেশ?

অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে অনুশীলনে ফুরফুরে মেজাজে বাংলাদেশ দল। ছবি: প্রথম আলো
অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে অনুশীলনে ফুরফুরে মেজাজে বাংলাদেশ দল। ছবি: প্রথম আলো
>ট্রেন্টব্রিজের উইকেট এমনিতে ব্যাটিংবান্ধব। ওয়ানডেতে দলীয় সর্বোচ্চ সংগ্রহের রেকর্ডটি এ মাঠেই হয়েছে। আজ সেই মাঠেই অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

ট্রেন্টব্রিজ বোলারদের বধ্যভূমি? জবাবে ‘হ্যাঁ’ কথাটা অনায়াসেই বলা যায় পরিসংখ্যান দেখে। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড যে এ মাঠেই। গত বছর জুনে অস্ট্রেলিয়ার বিপক্ষে রেকর্ডটি গড়েছিল ইংল্যান্ড—সে ম্যাচে যে রেকর্ডটি ভাঙা হয়েছিল সেটাও হয়েছিল এই ট্রেন্টব্রিজেই। আর এ মাঠেই কয়েক ঘণ্টা পর বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই একটা প্রশ্ন ওঠে, এমন মাঠে টস জিতলে আগে কী নেওয়া উচিত, ব্যাটিং না বোলিং?

ডব্লিউ জি গ্রেসের সেই কথাটা মনে পড়তে পারে, ‘টসে জিতে ব্যাটিং নাও। যদি মনে কোনো দ্বিধা থাকে, তাহলে একটু ভাবতে পারো। তারপর ব্যাটিং নাও। এরপরও যদি দ্বিধা থাকে, তাহলে কোনো সতীর্থের সঙ্গে আলোচনা করতে পারো। তারপরও ব্যাটিং-ই নাও।’ তাই সাধারণ হিসাব হলো টস জিতে ব্যাটিং নাও। কিন্তু বাংলাদেশের সবশেষ ম্যাচটির কথা স্মরণ করুন—টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। মাঠ আলাদা হলেও বাংলাদেশ কিন্তু ৩২১ রান তাড়া করে জিতেছিল। অর্থাৎ আবহাওয়া, উইকেট, টিম কম্বিনেশন, পরিকল্পনা—এসবের ওপর আসলে সিদ্ধান্ত নির্ভর করে। টস জিতে সব সময়ই যে আগে ব্যাট করতে হবে, এমন কোনো কথা নেই।

ট্রেন্টব্রিজের আবহাওয়া বলছে, আকাশে মেঘ থাকবে আর ম্যাচ চলালে থেমে থেমে বৃষ্টির সম্ভাবনাও আছে। ইংলিশ কন্ডিশনে এমন আবহাওয়ায় সাধারণত টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়ার প্রবণতা আছে দলগুলোর। সে ক্ষেত্রে দলের পেস আক্রমণ ভালো হওয়ার বিকল্প নেই। এই ভালোর অর্থ হলো গতি ও সুইং। বাংলাদেশ দলে পরেরটি মোটামুটি থাকলেও প্রথমটির অভাব প্রকট। রুবেল হোসেন দলে ঢুকলে গতি একটু বাড়তে পারে। তবে এটাও মনে রাখতে হবে, আগের ম্যাচে রুবেল কিন্তু দলে ছিলেন না। কিন্তু মাশরাফি এরপরও আগে ফিল্ডিং করে জয় তুলে নিয়েছেন।

এ মাঠে সবশেষ ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি বৃষ্টির কারণে পণ্ড হয়েছে। তার আগে সর্বসাকল্যে মোট ৪৮টি ওয়ানডে মাঠে গড়িয়েছে ট্রেন্টব্রিজে। এখানে ব্যাটিং গড় ৩১.০২—অন্তত ২০টি ওয়ানডে গড়িয়েছে এমন মাঠগুলো বিবেচনায় ট্রেন্ট ব্রিজের ব্যাটিং গড় নবম সেরা। আর বোলিং গড় ৩৫.২৪—অন্তত ২০টি ওয়ানডে গড়িয়েছে এমন ৬৫টি মাঠের মধ্যে ট্রেন্ট ব্রিজের বোলিং গড় ৫৩তম অবস্থানে। এ পরিসংখ্যান থেকে একটা ধারণা মিলতে পারে, ট্রেন্টব্রিজে মুদ্রা নিক্ষেপ করে ভাগ্যপরীক্ষায় জিতলে আগে কী নেওয়া উচিত।

কিন্তু এবার ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে এ মাঠে প্রথম ম্যাচটি স্মরণ করে দেখুন। টস জিতে আগে ফিল্ডিং নিয়ে পাকিস্তানকে স্রেফ উড়িয়ে দিয়েছিলেন ক্যারিবীয় পেসাররা। ১০৫ রানে গুটিয়ে গিয়েছিল পাকিস্তান। মজার ব্যাপার, সেই ট্রেন্টরিজেই পরের ম্যাচে টস জিতে ওয়েস্ট ইন্ডিজের পথে হেঁটে ফিল্ডিংয়ে নামল ইংল্যান্ড। এ সুযোগে আগে ব্যাট করে পাকিস্তান করল ৩৪৮। ইংল্যান্ড ম্যাচটি ১৪ রানে হেরেছিল—অর্থাৎ পরে ব্যাট করেও এ মাঠে রান তোলা যায়। এখানে তৃতীয় ও সবশেষ (ভারত-নিউজিল্যান্ড ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে) ম্যাচেও টস জিতে আগে ফিল্ডিং করা দল হেরেছে। অস্ট্রেলিয়ার ২৮৮ রানের জবাবে ২৭৩ রানে থেমেছিল ওয়েস্ট ইন্ডিজ।

তাই, টস জিতে বাংলাদেশের কী সিদ্ধান্ত নেওয়া উচিত, তা আসলে টিম ম্যানেজমেন্টই ভালো জানে। তবে প্রতিপক্ষ যেহেতু অস্ট্রেলিয়া, তাই শুরু থেকে চাপমুক্ত হয়ে খেলতে চাইলে ক্রিকেটের ‘অমর বুড়ো’র কথা মেনে চলাই সম্ভবত নিরাপদ।