বৃষ্টি - রানে, আকাশেও!

ওয়ার্নার সেঞ্চুরি তুলে নিয়েছেন। ছবি: শামসুল হক
ওয়ার্নার সেঞ্চুরি তুলে নিয়েছেন। ছবি: শামসুল হক
৪৯ ওভারে ৫ উইকেটে ৩৬৮ রান অস্ট্রেলিয়ার। ওয়ার্নার করেছেন সেঞ্চুরি, ৩ উইকেট সৌম্যের। বৃষ্টিতে থেমেছে খেলা। তবে শিগগিরই শুরু হবে খেলা

কিছু ধরতে গিয়ে হাত ফসকে গেলে হাপিত্যেশ করতেই হয়, মাথা চুলকে ভাবতে হয়, ‘এই যা, কী হলো!’ ওই কী হলো নিয়েই বাংলাদেশ দলকে পড়ে থাকতে হলো পুরো ইনিংস। এবারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে অনেক রাখার মতো কিছু করতে নিশ্চয় চেয়েছিলেন সাব্বির রহমান। সে কাজে অন্তত ‘সফল’।

মোসাদ্দেক হোসেনের চোটে দলে ঢুকেছেন সাব্বির। একজন বোলার কম নিয়েই তাই খেলেছে বাংলাদেশ। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে দলের সফলতম বোলার সাইফউদ্দিনও নেই। আজ কাজটা কঠিনই ছিল বাংলাদেশের জন্য। তবু পঞ্চম ওভারে টস হারার দুঃখটা ভুলতে বসেছিল বাংলাদেশ। অস্বস্তি নিয়ে ব্যাট করা ডেভিড ওয়ার্নার কাট করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে বল ভাসালেন। দলের সেরা ফিল্ডারদের একজন বলে গণ্য সাব্বির বুঝতেই পারলেন না বলের মতিগতি। হাত ফসকে গেল। তখনো বোঝা যায়নি, ম্যাচের লাগামটাও ফসকে যাচ্ছে এভাবেই।

১৮ বলে ১০ রান করা ওয়ার্নার সেই যে জীবন পেলেন আর থামলেন না। এরপরও যে তাঁকে বাংলাদেশ অস্বস্তি উপহার দেয়নি, তা নয়। বেশ কয়েকবারই মনে হয়েছে এই বুঝি ফিরে গেলেন। কিন্তু নিজের বাজে সময় পার করতেই যদি না পারবেন তবে আর ওয়ার্নার বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন বলে গণ্য হবেন কেন? অস্বস্তি কাটিয়ে ঠিকই আগ্রাসী রূপে ফিরেছেন। সাব্বিরের ফসকানো হাতের সুবাদে পাওয়া দ্বিতীয় জীবনে আরও ১২৮ বল খেলে ১৫৬ রান করে তবেই ফিরেছেন।

পঞ্চম ওভারে যার ফেরার কথা ছিল তিনি ফিরলেন ৪৫তম ওভারে। অস্ট্রেলিয়ার রানও ২৫ থেকে ৩১৩ হয়ে গেছে ততক্ষণে। সৌম্যের বলে আপারকাট করতে গিয়ে শর্ট থার্ডম্যানে ফিরেছেন রুবেলের ক্যাচ হয়ে। অস্ট্রেলিয়ার অন্য ওপেনারও আউট হয়েছেন একই ফর্মুলায়। সৌম্যের প্রথম ওভারে থার্ডম্যান দিয়ে বল পাঠাতে গিয়ে শর্ট থার্ডম্যানে রুবেলের কাছে ধরা পড়েছেন ফিঞ্চ (৫৩)। ২১তম ওভারের সে ঘটনার আগেই ওয়ার্নার-ফিঞ্চের জুটি ১২১ রান এনে দিয়েছেন।

পার্ট টাইমার সৌম্যই আজ বাংলাদেশের মূল ভরসা হয়ে উঠলেন হঠাৎ। মাশরাফির হাতে আর কোনো উপায়ও ছিল না। স্লগ ওভারে বল করার মতো আত্মবিশ্বাসী যে কাউকেই মনে হচ্ছিল না। অস্ট্রেলিয়ার তৃতীয় উইকেট পতনেও সৌম্য-রুবেল জুটি। ৪৭তম ওভারে সৌম্যের প্রায় ইয়র্কার বল কোনোমতে খেলেই দৌড় দিয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। সে বল অনেক সময় নিয়ে বুঝে-শুনে থ্রো করে স্টাম্প ভেঙে দিয়েছেন রুবেল। আর আগের বলেই ছক্কা মেরে অস্ট্রেলিয়াকে সাড়ে তিন শ এনে দিয়েছেন। আগের ওভারেই রুবেলের বলে ২৫ রান নিয়ে এই বিশ্বকাপের সবচেয়ে খরচে ওভার উপহার দিয়েছেন ম্যাক্সওয়েল।

ম্যাক্সওয়েলের ১০ বলে ৩২ রানের ঝড়টা শেষ হয়ে স্বস্তি দিল বাংলাদেশকে। সৌম্যই যে আজ বাংলাদেশের একমাত্র শেষ ভরসা সেটা নিশ্চিত হলো ওই ওভারেই। ৭২ বলে ৮৯ রান তোলা উসমান খাজাও যখন মুশফিকের কাছে ক্যাচ দেওয়ার জন্য সৌম্যকেই বেছে নিলেন। ৫৮ রানে ৩ উইকেট নিয়ে সৌম্যই আজকের সেরা বোলার। ৯ ওভারে ৮৩ রান দিয়েছেন সাব্বিরের মতোই আজই প্রথম সুযোগ পাওয়া রুবেল। সাকিবের চার ও মাশরাফিরও দুই ওভার অব্যবহৃত রয়ে গেছে।

ব্যাটিং লাইনআপ রদবদলের কারণেই হোক কিংবা অন্য কোনো কারণে মোস্তাফিজের একটি লো ফুলটস পেয়ে চার ছক্কা না মেরে উল্টো এলবিডব্লু  হলেন স্টিভ স্মিথ। সে সঙ্গে রিভিউটাও নষ্ট করে গেলেন স্মিথ। ২ রানে ৩ উইকেট হারাল অস্ট্রেলিয়া। কিন্তু ধস নামার আগেই যে দলটি সাড়ে তিন শ পেরিয়ে গেছে। ৪৯তম ওভারের শুরুতেই বৃষ্টি দেখা দিল। ওভারের ষষ্ঠ বলটা শেষ হতে হতে সে বৃষ্টির গতি বেড়ে খেলা থামিয়ে দিল। ৫ উইকেটে ৩৬৮ রানে বিরতি পেল অস্ট্রেলিয়া। তবে যেমন ঝমঝমিয়ে নেমেছিল, বৃষ্টি তার চেয়ে দ্রুততায় পালিয়েও গেল। এখন তো কড়কড়ে রোদও উঠেছে। শুরু হচ্ছে খেলাও।