হারের পর উইলিয়ামসনকে ভদ্রলোক হতে বললেন প্রোটিয়া ক্রিকেটার

উইলিয়ামসন একাই কাল হারিয়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকাকে। ছবি: এএফপি
উইলিয়ামসন একাই কাল হারিয়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকাকে। ছবি: এএফপি
>এ যেন দক্ষিণ আফ্রিকার ভরাডুবির বিশ্বকাপ। কোনো কিছুই পক্ষে যাচ্ছে না প্রোটিয়াদের। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে যাও একটু আশার আলো জ্বলছিল তাও নিভে গেল আম্পায়ারের এক ভুলে। তবে দক্ষিণ আফ্রিকার সাবেক স্পিনার পল অ্যাডামস দোষ চাপিয়েছেন কেন উইলিয়ামসনের ঘাড়ে।

একটু হলেই নিউজিল্যান্ডের হাত থেকে ম্যাচটি বেড়িয়ে যেত। ১০৬ রানের এক ইনিংসে গতকাল নিউজিল্যান্ডকে একাই ম্যাচ জিতিয়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। অথচ মজার ব্যাপার হলো ম্যাচের ৩৮তম ওভারেই ইমরান তাহিরের বলে আউট হয়েছিলেন এই ব্যাটসম্যান।

তাহিরের বল উইলিয়ামসনের ব্যাটের ছোঁয়া লেগে জমা পড়েছিল কুইন্টন ডি ককের গ্লাভসে। আম্পায়ার তো দূরের কথা উইকেটরক্ষক ডি ককই বোঝেননি বলটা উইলিয়ামসনের ব্যাটে লেগে এসেছে। আবেদনই করেননি ডি কক। এ নিয়ে দক্ষিণ আফ্রিকান সাবেক বাঁহাতি স্পিনার পল অ্যাডামস অবশ্য অন্য প্রশ্ন তুলেছেন। তাঁর কথা হলো আম্পায়ার বোঝেননি ভালো কথা কিন্তু উইলিয়ামসন কেন মাঠ ছেড়ে চলে গেলেন না!

ক্রিকেটে আম্পায়ার আউট না দেওয়ার পরও মাঠ ছেড়ে চলে যাওয়ার অনেক নজির রয়েছে। গতকাল নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচেও এমন কিছু দেখতে পারত ক্রিকেট বিশ্ব। ২৪২ রানের টার্গেটে নিউজিল্যান্ডের কাল উইলিয়ামসনই ছিল একমাত্র ভরসা। শেষ পর্যন্ত ভরসার প্রতিদানও দিয়েছেন কিউই এই অধিনায়ক। গতকাল ম্যাচ জিতিয়েই মাঠ ছেড়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। তবে আম্পায়ার একটু সতর্ক হলেই তা আর সম্ভব হতো না। ৩৮তম ওভারে বোলিংয়ে ইমরান তাহির। ডানহাতি এই লেগ স্পিনারের এক বলে উইলিয়ামসনের ব্যাটের কোনায় লেগে বল চলে যায় ডি ককের গ্লাভসে। ইমরান তাহির নিরীহভাবে কিছুক্ষণ আবেদন জানালেও ডি কক বুঝতে পারেননি বলটা উইলিয়ামসনের ব্যাটে চুমু খেয়ে এসেছে।

দক্ষিণ আফ্রিকান সাবেক ক্রিকেটার পল অ্যাডামসের দাবি উইলিয়ামসন নিশ্চয়ই বুঝেছিলেন। তিনি কেন মাঠ ছেড়ে চলে গেলেন না? টুইটার অ্যাকাউন্টে এই চায়নাম্যান বোলার লিখেছেন, ‘কেন উইলিয়ামসন কেন মাঠ ছেড়ে গেল না?’ পরে আরেকটি টুইটে তিনি লিখেন, ‘যদি পরের কোনো ম্যাচে কেন উইলিয়ামসনকে মানকাড আউট করা হয়, তবে কি তিনি দুঃখ পাবেন?’ মানকাডিং আউট হলে যেমন চেতনার কথা বলা হয়, তেমন ‘ওয়াক’ করাকেও ভদ্রতা ধরা ক্রিকেটে।

বিশ্বকাপ ক্রিকেটে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে কোনো বিভাগেই দারুণ কিছু দেখাতে পারেনি প্রোটিয়ারা। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং—তিন বিভাগেই ফাফ ডু প্লেসির দল বিপর্যস্ত। উইলিয়ামসনের উইকেটটা পেলে খেলার ফল অন্য কিছু হলেও হতে পারত কিন্তু তা আর হলো কই। তাই হয়তো উইলিয়ামসনের কাঁধে দোষ চাপানো!