'ঘরে' ফিরতে চান নেইমার, টিকিট কিনে দেবে বার্সেলোনা?

সাবেক ক্লাব বার্সেলোনায় ফিরতে চান নেইমার। এএফপি ফাইল ছবি
সাবেক ক্লাব বার্সেলোনায় ফিরতে চান নেইমার। এএফপি ফাইল ছবি
>নেইমার পিএসজিকে জানিয়ে দিয়েছেন, বার্সেলোনায় ফিরতে চান। পিএসজি সভাপতি খেলাইফিও সুর নরম করেছেন অনেকটাই। কিন্তু বার্সেলোনা কি ফেরাবে তাঁকে?

দলবদলের বাজারে নেইমারকে নিয়ে নাটক যেন থামছেই না। কিছুদিন আগে শোনা গিয়েছিল, নতুন ‘গ্যালাকটিকো’ গড়তে নেইমারকে চান রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। তবে এবার নেইমারের কণ্ঠে সম্পূর্ণ উল্টো সুর। পিএসজিকে না কি জানিয়ে দিয়েছেন, সাবেক ক্লাব বার্সেলোনায় ফিরতে চান!

স্প্যানিশ গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, পিএসজির ওপর থেকে মন উঠে গেছে নেইমারের। পিএসজি সভাপতি নাসের আল-খেলাইফিকে না কি নেইমার সরাসরিই জানিয়ে দিয়েছেন, পিএসজিতে আর খেলতে চান না তিনি। ফিরতে চান বার্সেলোনায়।

মুন্ডো দেপোর্তিভোর প্রতিবেদন অনুযায়ী, বার্সেলোনাকে নিজের ‘ঘর’ উল্লেখ করে খেলাইফিকে নেইমার বলেছেন, ‘আমি পিএসজির হয়ে আর খেলতে চাই না। আমি ঘরে ফিরতে চাই, যেটা আমার কখনোই ছাড়া উচিত হয়নি।’

বার্সেলোনার হয়ে সম্ভাব্য সব শিরোপা জেতার পরেও ২০১৭ সালে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর দলবদলে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজিতে যোগ দেন ২৭ বছর বয়সী এই ব্রাজিলিয়ান তারকা। কিন্তু পিএসজির হয়ে ঘরোয়া শিরোপা জেতা ছাড়া বড় কোনো শিরোপা জেতা হয়নি তাঁর। সতীর্থদের সঙ্গেও সম্পর্কটা সব সময় মসৃণ যায়নি, পেনাল্টি নেওয়া নিয়েও বিবাদে জড়িয়েছেন। কিছুদিন আগে ফ্রেঞ্চ কাপের ফাইনালে হারের হতাশা থেকে এক সমর্থকের গায়ে হাত তুলে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন। সবকিছু মিলিয়েই পিএসজির ওপর থেকে মন উঠে গেছে নেইমারের।

স্প্যানিশ গণমাধ্যম বলছে, কোচ টমাস টুখেলও না কি নেইমারকে যেতে দিতে রাজি। ড্রেসিংরুমে একের পর এক সমস্যা তৈরি করেন বলে নেইমারের ওপর ‘বিরক্ত’ টুখেল, এমনটাই জানাচ্ছে স্প্যানিশ মিডিয়াগুলো।

এত দিন যতবার পিএসজির ক্লাব ছাড়ার প্রসঙ্গ উঠেছে, ততবারই সরাসরি নাকচ করে দিয়েছিলেন খেলাইফি। কিন্তু এবার তাঁর গলায়ও অন্য সুর। ফ্রান্স ফুটবলকে দেওয়া এক সাক্ষাৎকারে এই প্রথমবারের মতো নেইমারের পিএসজির ছাড়ার সম্ভাবনার কথা স্বীকার করেছেন খেলাইফি, ‘আমি চাই খেলোয়াড়েরা এই জার্সির সম্মান বজায় রাখুক। ক্লাব যে প্রজেক্ট হাতে নিয়েছে সেটি পূর্ণ করুক। যারা এটা চায় না বা বুঝতে পারে না, তাদের সঙ্গে আমরা কথা বলব। তাঁকে (নেইমার) এখানে আসতে কেউ জোর করেনি। প্রজেক্টের কথা জেনেশুনেই সে এখানে এসেছিল।’

নেইমার না হয় ফিরতে চাইছেন, কিন্তু বার্সেলোনা কি তাঁকে ফিরিয়ে আনার অবস্থায় আছে? নেইমারের শূন্যস্থান পূরণের জন্য ১৪২ মিলিয়ন ইউরো দিয়ে লিভারপুল থেকে ফিলিপে কুতিনহোকে নিয়ে এসেছে কাতালান ক্লাবটি। বরুশিয়া ডর্টমুন্ড থেকে ১০৫ মিলিয়ন ইউরো দিয়ে এনেছে ওউসমান ডেমবেলেকেও। এখন আবার নেইমারকেও ফেরাবে কি না, সে ব্যাপারে প্রশ্ন তাই থেকেই যাচ্ছে।

ফরাসি পত্রিকা লে পেরিসিয়ানের প্রতিবেদন অনুযায়ী, নেইমারকে পেতে হলে ৩০০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে বার্সেলোনাকে। সে ক্ষেত্রে চুক্তিতে নগদ অর্থের পাশাপাশি কোনো খেলোয়াড়কেও অন্তর্ভুক্ত করতে পারে কাতালান ক্লাবটি।

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানাচ্ছে, সে ক্ষেত্রে তিনটি সম্ভাব্য উপায় বিবেচনায় আনছে বার্সেলোনা। প্রথমত, নগদ ১০০ মিলিয়ন ইউরোর সঙ্গে কুতিনহো, ডেমবেলে, রাকিটিচ ও উমতিতির মধ্যে যেকোনো দুজনকে প্রস্তাব করতে পারে। দ্বিতীয়ত, ১৫০ মিলিয়ন ইউরোর সঙ্গে কুতিনহো বা ডেমবেলের যেকোনো একজনকে দিয়ে দিতে পারে। আর তৃতীয়ত, নগদ অর্থের সঙ্গে ব্রাজিলিয়ান উইঙ্গার ম্যালকমকে পিএসজির কাছে ছেড়ে দিতে পারেন বার্তোমেউ।

তবে বার্তোমেউ নাকি এরই মধ্যে ডেমবেলের এজেন্টকে নিশ্চিত করেছেন, সামনের মৌসুমে ক্লাবের বড় ভরসা হতে চলেছেন এই ফ্রেঞ্চ তারকা। গত মৌসুমে নিজের পারফরম্যান্স দিয়ে ক্লাবের সমর্থকদের মন জিতে নিয়েছেন ডেমবেলে। অপরদিকে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি কুতিনহো। তাহলে কি নেইমারকে ফেরাতে তাঁরই স্বদেশি কুতিনহোকেই বলি দেবে বার্সা।