কীভাবে পরের রাউন্ডে যাবে আর্জেন্টিনা?

আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে তোলার কঠিন সমীকরণ মেসির সামনে। ছবি: এএফপি
আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে তোলার কঠিন সমীকরণ মেসির সামনে। ছবি: এএফপি
>

প্রথম ম্যাচে কলম্বিয়ার সঙ্গে হার। দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ড্র, কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে যাওয়ার হিসাবকে নিজেরাই কঠিন বানিয়ে ফেলেছে আর্জেন্টিনা। কোয়ার্টারে যাওয়ার জন্য গ্রুপপর্বের শেষ ম্যাচে কাতারকে তাই হারালেই চলবে না, নির্ভর করতে হবে বেশ কিছু শর্তের ওপর। কী সেগুলো?

আর্জেন্টিনার বাজে অবস্থা যেন কাটছেই না। ম্যাচ কীভাবে জিততে হয়, ভুলে গেছেন যেন লিওনেল মেসিরা। কোপা আমেরিকায় গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ২-০ গোলে হারা আর্জেন্টিনা কাল প্যারাগুয়ের সঙ্গে ড্র করেছে ১-১ গোলে। কোয়ার্টার ফাইনালে যাওয়ার জন্য অনেক হিসাব-নিকাশ তাই মাথায় রাখতে হচ্ছে মেসিদের।

গ্রুপ থেকে দুই ম্যাচ জিতে কলম্বিয়া এর মধ্যেই পরের রাউন্ডে নিজেদের জায়গা নিশ্চিত করে ফেলেছে। গ্রুপের দ্বিতীয় স্থান দখলের জন্য লড়াই চলছে আর্জেন্টিনা ও কাতারের মধ্যে। শেষ ম্যাচে যদি আর্জেন্টিনা কাতারের কাছে হেরে যায়, তবে কোয়ার্টার ফাইনালের আশা বাদ দিয়ে দেশে যাওয়ার প্লেন ধরতে হবে মেসিদের।

এবার কোপা আমেরিকায় তিন গ্রুপের ১২ দলের মধ্যে ৮ দল পরের রাউন্ডে যেতে পারবে। প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ তো যাবেই, সঙ্গে তিন গ্রুপের তিন তৃতীয় স্থান দখলকারী দলের মধ্যে যে দুই দলের অবস্থা ভালো থাকবে, সে দুই দলও উঠবে পরবর্তী রাউন্ডে। এ জন্যই আর্জেন্টিনার আশা বেঁচে আছে এখনো।

তাই কাতারকে হারাতেই হবে এবং একই সঙ্গে আশা করতে হবে ফালকাও-হামেসদের কলম্বিয়া যেন প্যারাগুয়েকে হারিয়ে দেয়। তাহলেই গ্রুপ রানার্সআপ হয়ে পরের রাউন্ডে যেতে পারবেন মেসিরা। সে ক্ষেত্রে কলম্বিয়ার পয়েন্ট হয়ে যাবে ৯, আর্জেন্টিনার ৪ ও প্যারাগুয়ের ২।

আর্জেন্টিনা-কাতার ম্যাচে আর্জেন্টিনা জিতলে ও কলম্বিয়া-প্যারাগুয়ে ম্যাচ যদি ড্র হয়, সে ক্ষেত্রে আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪, কলম্বিয়ার ৭ ও প্যারাগুয়ের ৩। তখনো গ্রুপ রানার্সআপ হয়ে পরের রাউন্ডে যেতে পারবেন মেসিরা।

আর্জেন্টিনা-কাতার ম্যাচে আর্জেন্টিনা জিতলে ও কলম্বিয়া-প্যারাগুয়ে ম্যাচে প্যারাগুয়ে জিতলেও অনিশ্চয়তার মধ্যে পড়ে যাবে আর্জেন্টিনা। সে ক্ষেত্রে চার পয়েন্ট নিয়ে গ্রুপের তিন নম্বর স্থানে থাকবে তারা। আর আশা করতে হবে গ্রুপ ‘এ’ ও ‘সি-র তৃতীয় স্থান দখলকারী কোনো দলের পয়েন্ট যেন চারের বেশি না হয়। এই অবস্থায় যদি গ্রুপ ‘এ’ তে ব্রাজিল-পেরু ম্যাচটা ড্র হয় আর ভেনেজুয়েলা যদি বলিভিয়ার বিপক্ষে জিতে যায়, আর ওদিকে গ্রুপ ‘সি’তে যদি তৃতীয় স্থান দখলকারী দলের পয়েন্ট চার বা ততোধিক হয়, আর্জেন্টিনার স্বপ্ন শেষ হয়ে যাবে।

কিন্তু আর্জেন্টিনা যদি কাতারের বিপক্ষে ড্র করে বসে, তখন? সে ক্ষেত্রে আশা করতে হবে প্যারাগুয়ে যেন কলম্বিয়ার বিপক্ষে অন্তত দুই গোলের ব্যবধানে হারে। এটাও আশা করতে হবে, যেন গ্রুপ ‘সি’ তে তৃতীয় স্থান দখলকারী দলও তাদের শেষ ম্যাচে একইভাবে হারে, ও তাদের সব মিলিয়ে তিন পয়েন্ট যেন না হয়।

আপাতত নিজেরা জেতার পাশাপাশি প্যারাগুয়ে যেন কলম্বিয়ার কাছে হারে, এই আশাই করতে হবে আর্জেন্টিনার সমর্থকদের। তাহলে আর এত কঠিন হিসাব-নিকাশের মধ্য দিয়ে যেতে হবে না।