সাকিব এবার খেলবেন কানাডার লিগে

কানাডাভিত্তিক ফ্র্যাঞ্চাইজি লিগ গ্লোবাল টি-টোয়েন্টিতে খেলবেন সাকিব। ছবি: প্রথম আলো
কানাডাভিত্তিক ফ্র্যাঞ্চাইজি লিগ গ্লোবাল টি-টোয়েন্টিতে খেলবেন সাকিব। ছবি: প্রথম আলো
>

আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ, পিএসএল, সিপিএল—কোথায় নেই সাকিব! বিশ্বের যেকোনো দেশে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ অনুষ্ঠিত হওয়া মানেই যেন সাকিবের সরব উপস্থিতি। সেই ধারাবাহিকতায় সাকিব এবার নাম লেখালেন কানাডাভিত্তিক ফ্র্যাঞ্চাইজি লিগ গ্লোবাল টি-টোয়েন্টির দল ব্রাম্পটন উলভসের হয়ে

কানাডার ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে খেলার জন্য নাম লেখালেন সাকিব আল হাসান। খেলবেন ব্রাম্পটন উলভসের হয়ে। গতবার প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া এই টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজিগুলো এবার বিশ্বের বড় বড় টি-টোয়েন্টি খেলোয়াড়দের দিকে হাত বাড়িয়েছে, সে ধারাবাহিকতায় সাকিবও খেলছেন এই লিগে।

টুর্নামেন্টটির এবারের আসর বসবে বিশ্বকাপের পরপর, ২৫ জুলাই থেকে। ক্রিকেট বিশ্বকাপে খেলতে থাকা খেলোয়াড়েরা যাতে এই লিগে খেলতে পারেন, এ কারণেই দেরি করে শুরু হচ্ছে লিগটি। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ আগস্ট। অংশ নিচ্ছে ছয়টি ফ্র্যাঞ্চাইজি।

ব্রাম্পটন উলভস গতবার এই টুর্নামেন্টে রানার্সআপ হয়েছিল। কিন্তু তখন দলটার নাম ব্রাম্পটন উলভস ছিল না, ছিল ‘ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ বি টিম’। গতবার ভ্যাঙ্কুভার নাইটসের কাছে একটুর জন্য শিরোপা হাতছাড়া হওয়া ফ্র্যাঞ্চাইজিটি এবার আর শিরোপা হারাতে চায় না। এ কারণেই মালিকপক্ষ ফ্র্যাঞ্চাইজিটিকে একদম ঢেলে সাজাচ্ছে। দলে সাকিব ছাড়াও এসেছেন নিউজিল্যান্ডের ওপেনার কলিন মানরো। টুর্নামেন্টের সব কটি ম্যাচই হবে ব্রাম্পটনের মাঠে।

সাকিব আর মানরো ছাড়াও এই টুর্নামেন্টে খেলছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল ও শোয়েব মালিক। তাঁরা খেলবেন বর্তমান চ্যাম্পিয়ন ভ্যাঙ্কুভার নাইটসের হয়ে। সদ্য অবসর নেওয়া যুবরাজ সিং, ব্রেন্ডন ম্যাককালাম ও কাইরন পোলার্ড খেলবেন টরন্টো ন্যাশনালসে। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন খেলবেন অ্যাডমন্ট র‍য়্যালসে। ডোয়াইন ব্রাভো ও ক্রিস লিনকে দেখা যাবে উইনিপেগ হকসের জার্সি গায়ে। ওদিকে সুনীল নারাইন ও থিসারা পেরেরার মতো খেলোয়াড়েরা খেলতে যাবেন মন্ট্রিল টাইগার্সের হয়ে।