হেডিংলিতে শ্রীলঙ্কার ভঙ্গুর ব্যাটিং

ভালোই করছিলেন আভিস্কা ফার্নান্দো। কিন্তু মার্ক উডের বলে ৪৯ রানে ফিরেছেন তিনি। ছবি: রয়টার্স
ভালোই করছিলেন আভিস্কা ফার্নান্দো। কিন্তু মার্ক উডের বলে ৪৯ রানে ফিরেছেন তিনি। ছবি: রয়টার্স
টসে জিতে ইংল্যান্ডের বিপক্ষে আগে ব্যাটিং করছে শ্রীলঙ্কা।

বৃষ্টির বাগড়া নেই, উইকেটও ব্যাটিং সহায়ক। হেডিংলিতে এরপরেও দেখা মিলল সেই ভঙ্গুর লঙ্কান ব্যাটিংয়েরই। এরই মধ্যে প্রথম ৫ ব্যাটসম্যানকে হারিয়েছে তারা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩০ ওভার শেষে ৫ উইকেটে ১৩৫ রান তুলেছে পয়েন্ট টেবিলের ছয়ে থাকা দলটি।

গত ১৬ দিনে মাত্র একটি ম্যাচ খেলতে পেরেছে শ্রীলঙ্কা। বৃষ্টিতে পাকিস্তান ও বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচ ভেসে যাওয়ার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে হারতে হয়েছে। আজও টসে জিতে লঙ্কান ব্যাটিংয়ের শুরুটা হয়েছে নড়বড়ে। ইনিংসের দ্বিতীয় ও তৃতীয় ওভারেই ফিরেছেন দুই ওপেনার। অধিনায়ক দিমুথ করুণারত্নে (১) ফিরেছেন জফরা আর্চারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। ঠিক পরের ওভারেই ক্রিস ওকসের শিকার কুশল পেরেরাও (২)।

এরপর লঙ্কানদের আশা দেখাচ্ছিলেন ক্রিকেট বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা আভিস্কা ফার্নান্দো। ইংলিশ পেসারদের সামলে সাহসী সব শট খেলতে শুরু করেছিলেন। ৬টি চার ও ২টি ছয়ের সাহায্যে মাত্র ৩৮ বলেই করে ফেলেছিলেন ৪৯ রান। কিন্তু ৩৯তম বলে গিয়ে গড়বড় করে ফেললেন, মার্ক উডের অফ স্টাম্পের বাইরের বাউন্সারে থার্ড ম্যানে সহজ ক্যাচ দিয়ে ফিরেছেন ফিফটি থেকে এক রান দূরে থাকতে।

তৃতীয় উইকেটে দলকে এগিয়ে নিচ্ছিলেন কুশল মেন্ডিস ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। ৭১ রানের জুটিও গড়েছিলেন তারা। কিন্তু ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ পরপর দুই বলে দুই উইকেট তুলে নিয়ে খাদের কীনারায় ঠেলে দিয়েছেন শ্রীলঙ্কাকে। প্রথমে তিনি ফেরান ৪৬ রান করা কুশল মেন্ডিসকে। শর্ট মিড উইকেটে এউইন মরগানকে ক্যাচ দেন কুশল। এর পরের বলেই জীবন মেন্ডিস রশিদকেই ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন।