দাঁড়িয়ে রইলেন ম্যাথুস, ধসে পড়ল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার হয়ে একাই যা লড়াই করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। ছবি: রয়টার্স
শ্রীলঙ্কার হয়ে একাই যা লড়াই করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। ছবি: রয়টার্স
>ইংল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ৫০ ওভার শেষে ৯ উইকেটে ২৩২ রান তুলেছে শ্রীলঙ্কা।

ম্যাচের আগে অ্যাঞ্জেলো ম্যাথুস আশাবাদ ব্যক্ত করেছিলেন, আগের ম্যাচগুলোর ব্যাটিং দৈন্য এ ম্যাচে কাটিয়ে উঠতে চেষ্টা করবেন তাঁরা। নিজের চেষ্টাটা শতভাগই করেছেন ম্যাথুস, কিন্তু সে চেষ্টায় সঙ্গী হিসেবে পাননি কাউকে। ফলাফল, ৫০ ওভার শেষে মাত্র ৯ উইকেটে ২৩২ রানেই থেমে গেছে দলটির ইনিংস।

আভিস্কা ফার্নান্দোর বিদায়ের পর ১৪তম ওভারে ক্রিজে এসেছিলেন ম্যাথুস। ইনিংসের শেষ পর্যন্ত টিকেও রইলেন, কিন্তু তাঁকে ঘিরে দাঁড়াতে পারলেন না আর কোনো লঙ্কান ব্যাটসম্যান। আভিস্কা ফার্নান্দো ও কুশল মেন্ডিস সম্ভাবনা জাগিয়েও ফিফটি পার হতে পারেননি। ৩০তম ওভারে পরপর দুই বলে কুশল ও জীবন মেন্ডিসকে হারানোর পর লোয়ার মিডল অর্ডারকে নিয়ে একাই লড়ে গেলেন সাবেক অধিনায়ক ম্যাথুস। অপরাজিত ছিলেন ১১৫ বলে ৮৫ রানে।

ইংলিশ বোলাররা মাত্র চারজন ব্যাটসম্যানকেই দুই অঙ্কের ঘরে যেতে দিয়েছেন। আরও একবার গতির ঝলক দেখিয়েছেন জফরা আর্চার ও মার্ক উড। দুজনেই পেয়েছেন ৩টি করে উইকেট। ব্যক্তিগত অর্জনও হয়েছে আর্চারের। যাঁর ক্রিকেট বিশ্বকাপে খেলা নিয়েই সংশয় ছিল, ১৫ উইকেট নিয়ে সেই আর্চারই আপাতত সর্বোচ্চ উইকেটশিকারি।

দারুণ বোলিং করেছেন দুই স্পিনার আদিল রশিদ ও মঈন আলীও। হ্যাটট্রিকের সম্ভাবনা জাগানো রশিদ ১০ ওভারে ৪৫ রানে নিয়েছেন ২ উইকেট। মঈন আলী উইকেট না পেলেও করেছেন কিপটে বোলিং, ১০ ওভারে দিয়েছেন মাত্র ৪০ রান। অপর উইকেটটি নিয়েছেন ক্রিস ওকস। ৩৯ বলে ৪৯ রান করেছেন ফার্নান্দো, কুশল করেছেন ৪৬।