ভারত বিশ্বকাপ জিতুক বলে বিপদে পাকিস্তানের হাসান আলী

ভারতকে অভিনন্দন জানিয়ে বিপাকে পাকিস্তানের পেসার হাসান আলী। ছবি: রয়টার্স
ভারতকে অভিনন্দন জানিয়ে বিপাকে পাকিস্তানের পেসার হাসান আলী। ছবি: রয়টার্স
বৃষ্টি আইনে পাকিস্তানকে ৮৯ রানে হারিয়েছে ভারত। এই জয়ের পর দলকে অভিনন্দন জানিয়ে টুইট করেন এক ভারতীয় সাংবাদিক। সে টুইটের জবাবে অভিনন্দন জানিয়ে বিপাকে পড়েছেন পাকিস্তানের পেসার হাসান আলী। যদিও পরে মন্তব্যটা মুছে ফেলেছেন এই পেসার

হেরে গিয়ে প্রতিপক্ষ দলকে জয়ের জন্য অভিনন্দন জানানো সৌজন্যবোধ। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে হারের পর পাকিস্তানের কোনো খেলোয়াড় এই সৌজন্য দেখালে কী হতে পারে, সেটা একবার দেখা উচিত। পাকিস্তানের পেসার হাসান আলী টুইটারে ভারতকে অভিনন্দন জানিয়ে মন্তব্য করায় সেই বিপদটা হারে হারে টের পাচ্ছেন। মন্তব্য মুছে ফেলেও সমালোচনার হাত থেকে রক্ষা পাচ্ছেন না এখন।

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে মাঠের খেলায় ছিটে-ফোঁটা উত্তেজনা না থাকলেও, দুই বৈরী রাজনৈতিক দেশের লড়াই বলে কথা। এবারের বিশ্বকাপে বহু–আকাঙ্ক্ষিত ম্যাচটা একপেশে করে দিয়েছে দুর্দান্ত ভারত। বৃষ্টি আইনে ভারতের কাছে ৮৯ রানে হেরেছে পাকিস্তান। এই নিয়ে ১৯৯২ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত ভারতের কাছে টানা ৭ ম্যাচে হারল পাকিস্তান। এই জয়ের পর ভারতের এক সাংবাদিক ভারতকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন, ‘চমৎকার একটি জয় উপহার দেওয়ার জন্য টিম ইন্ডিয়াকে অভিনন্দন এবং ভারতীয় হিসেবে গর্ব করার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ। এখন বিশ্বকাপ হাতে নেওয়ার অপেক্ষা।’

এই টুইটে সমর্থন জানিয়েই ফেঁসে গিয়েছেন হাসান। মন্তব্যে তিনি লিখেছিলেন, ‘আপনার দোয়া পূরণ হোক, অভিনন্দন।’ ব্যস, এই মন্তব্য করার পর আর যায় কোথায়! ভারত, বিশ্বকাপ জিতুক এমন দোয়া, সেটাও বিশ্বকাপ চলাকালীনই? চার দিকে থেকে সমালোচনার তির ধেয়ে আসে তাঁর দিকে। অল্প সময়ের মধ্যে মন্তব্যটি মুছেও ফেলেছেন হাসান। কিন্তু তাতে কি আর সমালোচনা থামে!

ক্রিকেট বিশ্বকাপে সময়টা ভালো যাচ্ছে না হাসানের। ম্যানচেস্টারে অনুষ্ঠিত ভারতে বিপক্ষে এই ম্যাচে ৯ ওভার বল করে ৮৪ রান খরচে উইকেট পেয়েছিলেন মাত্র ১টি। বিশ্বকাপে কোনো পাকিস্তানির সবচেয়ে খরুচে বোলিং ফিগার। সব মিলিয়েও এখন পর্যন্ত চার ম্যাচ খেলে উইকেট পেয়েছেন মাত্র দুইটি। সমালোচনার জন্য এমনিতেই সবাই বসে ছিলেন, আর এখন অস্ত্র সবার হাতে তুলেই দিলেন হাসান।