পাকিস্তানের লাগাম টানার চেষ্টায় দক্ষিণ আফ্রিকা

বাবর আজমের ওপর পাকিস্তানের বড় ভরসা। ছবি: রয়টার্স
বাবর আজমের ওপর পাকিস্তানের বড় ভরসা। ছবি: রয়টার্স
দারুণ শুরুর পর পাকিস্তানের ২ ওপেনারকে ফিরিয়েছেন ইমরান তাহির। ৩ উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকা ম্যাচে ফেরার চেষ্টা করছে।

২০১৯ বিশ্বকাপে লর্ডসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরুটা বেশ ভালোই করেছিল পাকিস্তান। দুই ওপেনার ইমাম-উল হক আর ফখর জামান প্রোটিয়া পেসারদের খেলছিলেন দুর্দান্ত। প্রথম ১০ ওভারে ৬ গড়ে রান করে স্কোরবোর্ডটা ভালোই ঘুরিয়েছিলেন তারা। কিন্তু দুই ওপেনারের কেউই নিজেদের ইনিংস বড় করতে পারেননি। বলা ভালো, দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির বড় করতে দেননি। দুই ওপেনারকে তুলে নিয়ে পাকিস্তানের রানের চাকায় লাগাম টেনেছেন তিনি। এই প্রতিবেদন লেখার সময় পাকিস্তানের সংগ্রহ ৩২ ওভারে ৩ উইকেটে ১৫১ রান। 

ইমাম-ফখর দুজনই ফিরেছেন ৪৪ রান করে। ফখর ইমরান তাহিরের বলে স্কুপ খেলতে গিয়ে স্লিপে দাঁড়ানো হাশিম আমলাকে ক্যাচ দিয়ে নিজের ইনিংসের অপমৃত্যু ঘটিয়েছেন। ইমামকে এক হাতের এক দুর্দান্ত ফিরতি ক্যাচে আউট করেছেন তাহির। ৮১ রানের ওপেনিং জুটি সম্ভাবনা জাগিয়ে শেষ হয়েছে। দ্বিতীয় উইকেটে ইমাম আর বাবর আজমের জুটি শেষ হয় ১৭ রানে। এরপর হাল ধরেছিলেন বাবর ও মোহাম্মদ হাফিজ। ধীরে ধীরে জুটিটি বড় করছিলেন। কিন্তু মার্করামের অফ স্পিনে এলবিডব্লু হয়ে শেষ হয়েছে হাফিজের ইনিংসটি। আউট হওয়ার আগে করেছেন ৩৩ বলে ২০। তবে বাবর এখনো আশা হয়ে আছেন ৩৮ রান নিয়ে। হাফিজের বিদায়ের পর উইকেটে এসেছেন হারিস সোহেল।

ইমরান তাহির ২ উইকেট নিয়ে পাকিস্তানের রানে লাগাম পড়িয়েছেন। ছবি: রয়টার্স
ইমরান তাহির ২ উইকেট নিয়ে পাকিস্তানের রানে লাগাম পড়িয়েছেন। ছবি: রয়টার্স

এখনো পর্যন্ত ৬ বোলার ব্যবহার করেছে দক্ষিণ আফ্রিকা। কাগিসো রাবাদা আর লুঙ্গি এনগিডি দুজনই কিছুটা খরচে। তবে দারুণ করেছেন তাহির। এখনো পর্যন্ত পাকিস্তানি বংশোদ্ভূত এই লেগ স্পিনার ৭ ওভারে ২৬ রান দিয়েছেন। আন্দিলে ফিকোয়াও খারাপ করেননি। ৫ ওভারে দিয়েছেন ২২। মরিস, মার্করামরা পাকিস্তানের ব্যাটিংকে ভালোই লাগাম পড়িয়েছেন।