শেন ওয়ার্নের মাঠে বাংলাদেশের পুরোনো আফসোস

সাউদাম্পটনের স্পিন বান্ধব উইকেটে সাকিবই বাংলাদেশের মূল ভরসা। ছবি: প্রথম আলো
সাউদাম্পটনের স্পিন বান্ধব উইকেটে সাকিবই বাংলাদেশের মূল ভরসা। ছবি: প্রথম আলো

ওভাল, কার্ডিফ, ট্রেন্ট ব্রিজ, ব্রিস্টল, টন্টন—ইংল্যান্ডের পাঁচটি মাঠেই আধুনিকতা আর ঐতিহ্যের অপূর্ব মিশেল ভীষণ মুগ্ধ করেছে। সাউদাম্পটনের রোজ বোলে যেন শুধুই আধুনিকতার ছোঁয়া। টাইটানিক ছেড়েছিল যে বন্দর থেকে, সেই বন্দরনগরী সাউদাম্পটনের অনেক স্থাপনা করা হয়েছে জাহাজের স্থাপত্যের সঙ্গে মিল রেখে। রোজ বোলও ব্যতিক্রম নয়।

সকালে অবশ্য স্টেডিয়ামের স্থাপত্য নয়, বেশি টানল বাংলাদেশ দলের ড্রেসিংরুমের পাশের গ্যালারিটা, যেটার নাম—‘শেন ওয়ার্ন স্ট্যান্ড’। ২০০০ থেকে ২০০৭—সাত বছর সাউদাম্পটনের কাউন্টি দল হ্যাম্পশায়ারে খেলেছেন সর্বকালের সেরা লেগ স্পিনার। হ্যাম্পশায়ারের হয়ে ৬৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে নিয়েছেন ২৭৬ উইকেট। অস্ট্রেলিয়া দলের বাইরে যে দলটায় তিনি সবচেয়ে বেশি খেলেছেন, সেটি হ্যাম্পশায়ার। ইংলিশ কাউন্টি দলটাও সর্বোচ্চ সম্মান দিয়েছে ওয়ার্নকে, গ্যালারির নামকরণ দেখে সেটা বোঝা যাচ্ছে।

আগেই বলা হলো, বাংলাদেশ দলের ড্রেসিংরুমটা শেন ওয়ার্ন গ্যালারির পাশেই। দলের সবার নিশ্চয়ই চোখে পড়েছে স্ট্যান্ডের নাম। এই স্ট্যান্ডের পাশে সিঁড়ি বেয়ে তাঁরা যখন উঠছেন, নামছেন—একটা আফসোস কি কাজ করছে না, ওয়ার্নের মতো না হোক, কাছাকাছি মানের একজন লেগ স্পিনারও যদি বাংলাদেশ দলে থাকত…। অথচ এই মাঠেই তাঁদের তৈরি হতে হচ্ছে প্রতিপক্ষের দুর্দান্ত এক লেগ স্পিনারের জন্য। অন্যদিকে আফগান লেগ স্পিনার রশিদ খানকে নিশ্চয়ই অনুপ্রাণিত করছে ‘শেন ওয়ার্ন’ নামটা।

বাংলাদেশ কোচ স্টিভ রোডসের সংবাদ সম্মেলনেও উঠল প্রসঙ্গটা। ওয়ার্নের নামে শুধু গ্যালারিই নয়, এখানে লেগ স্পিনাররা ভালোও করে। বাংলাদেশ দলে কোনো লেগ স্পিনার নেই কিন্তু আফগানিস্তান দলে আছে, এটি নিশ্চয়ই কাজে দেবে প্রতিপক্ষকে। তবে রোডস বিষয়টি দেখছেন এভাবে, ‘বিশ্বকাপে বাঁহাতি স্পিনার, অফ স্পিনারের সঙ্গে একজন লেগ স্পিনার নিয়ে আসতে পারলে ভালো হতো। এটা যেহেতু সম্ভব নয়, আমাদের সেরা স্পিনারদের নিয়েই ভাবতে হবে। বাংলাদেশে এই মুহূর্তে লেগ স্পিনারের স্বল্পতা আছে। এটা নিয়ে আমরা কাজ করছি। আপনি ভালো করলে খুব দ্রুতই বিখ্যাত হয়ে যাবেন। শেন ওয়ার্ন এখানে কাউন্টি খেলেছে। খুব ভালো খেলেছে। তবে সে বিখ্যাত হয়েছে অস্ট্রেলিয়ার হয়ে খেলে।’

কাল সাউদাম্পটনে বাংলাদেশের ফিঙ্গার স্পিনাররা ‘বিখ্যাত’ হতে পারলেই হয়!