অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের গোপন অস্ত্র টেন্ডুলকার!

অস্ট্রেলিয়ার সঙ্গে জয় পেতে হলে এ দুজনকে জ্বলে উঠতে হবেই। ছবি: এএফপি
অস্ট্রেলিয়ার সঙ্গে জয় পেতে হলে এ দুজনকে জ্বলে উঠতে হবেই। ছবি: এএফপি
>শ্রীলঙ্কার সঙ্গে ইংল্যান্ড হেরে যাওয়ায় বিশ্বকাপ জমে উঠেছে ঠিক, কিন্তু স্বাগতিকদের বিশ্বকাপ স্বপ্নকেও কিছুটা শঙ্কার মুখে ঠেলে দিয়েছে। ইংল্যান্ডের পরের ম্যাচ চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে, সেই ম্যাচের প্রস্তুতিতে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন টেন্ডুলকার।

শ্রীলঙ্কার সঙ্গে ইংল্যান্ডের হারটা ২০১৯ বিশ্বকাপে প্রাণ এনে দিয়েছে। সে ম্যাচের আগ পর্যন্ত ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডকেই মনে হচ্ছিল সেরা চারের সবচেয়ে শক্ত দাবিদার। পয়েন্ট টেবিলেও যা প্রতিফলিত হচ্ছিল।

ইংল্যান্ডের এক হারে সেমিফাইনালের পথটা অনেক সমীকরণে পূর্ণ হয়ে উঠেছে। তবে ইংল্যান্ড যদি তাদের বাকি তিনটা ম্যাচ জিততে পারে তাহলে সব সমীকরণ পেছনে ঠেলে তারাই জায়গা করে নেবে সেমিতে। কিন্তু সবার আগে তো পরের ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে জিততে হবে!

অস্ট্রেলিয়া এবারের আসরে দুর্দান্ত গতিতে ছুটে চলেছে। এক ভারত ছাড়া কেউ তাদের পথে বাধা হতে পারছে না। সেই অস্ট্রেলিয়াকে হারাতে তাই কিছু বিশেষ পরিকল্পনা নিয়ে তো মাঠে নামতে হবেই। কিন্তু তাই বলে নেটে টেন্ডুলকারকে ডেকে নেওয়া! না, লঙ্কানদের সঙ্গে এক হারে এতটা হাপিত্যেশ শুরু হয়নি ইংলিশ শিবিরে। একেবারে শচীন টেন্ডুলকারকে ডেকে বসেনি তারা; তবে শচীন পুত্র অর্জুন টেন্ডুলকারকে নেটে বোলিং করার জন্য ডেকে নিয়েছে ইংল্যান্ড।

শচীন পুত্র অর্জুন টেন্ডুলকার। ছবি: পিটিআই
শচীন পুত্র অর্জুন টেন্ডুলকার। ছবি: পিটিআই

লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগামীকালের ম্যাচকে সামনে রেখে অনুশীলন করছে ইংল্যান্ড। আর সেখানেই ইংলিশ ব্যাটসম্যানদের নেটে বোলিং করছে শচীন পুত্র। অবশ্য এবারই প্রথম নয়, ২০১৫ সালে অ্যাশেজের সময় ইংল্যান্ডের নেটে বোলিং করেছিলেন তখনকার ১৫ বছর বয়সী কিশোর অর্জুন। গত সপ্তাহে হাই ওয়াইকম্বেতে এমসিসি ইয়ং ক্রিকেটার্সের হয়ে সারে দ্বিতীয় একাদশের বিপক্ষে মাঠে নেমে দুটি উইকেট তুলে নেন শচীন পুত্র।

আগামীকাল লর্ডসে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড।