পাকিস্তানকে সমর্থন দিয়ে মন জিতে নিলেন এক ভারতীয়

এই এক পোস্টারে মন জিতে নিয়েছেন এই ভক্ত। ছবি: টুইটার
এই এক পোস্টারে মন জিতে নিয়েছেন এই ভক্ত। ছবি: টুইটার
>ভারত ও পাকিস্তানের মধ্যকার বৈরী মনোভাবের কথা সবারই জানা। খেলার মাঠে একে অন্যের অমঙ্গল কামনাতেই সময় যায় বেশি তাদের। কিন্তু রবিবার লর্ডসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে এর ব্যতিক্রম দেখা গেল

ভারত-পাকিস্তান ম্যাচ মানে অন্য আট-দশটা ম্যাচের চেয়ে আলাদা। বৈরী রাজনৈতিক সম্পর্কের প্রভাব মাঠের খেলাতেও পড়ে। বর্তমান ও সাবেক খেলোয়াড়দের মধ্যে কথার তুবড়িও ছোটে। দুই দেশের সমর্থকদের মধ্যে বিরাজ করে একটা যুদ্ধ-যুদ্ধ ভাব।

দুই দেশের মুখোমুখি লড়াইয়ের কথা বাদ দিন। পাকিস্তান অন্য কোনো দেশের বিপক্ষে খেললে ভারতীয় সমর্থকেরা সেই দলের ছায়ায় আশ্রয় নেয়। ভারতের ম্যাচের ক্ষেত্রেও তো তাই। প্রতিবেশী দুই দেশের সমর্থকদের মধ্যে বৈরী মনোভাব দেখেই আমরা অভ্যস্ত।

গতকাল অবশ্য ভিন্ন কিছু দেখা গেল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানের ম্যাচে ঘটল দুর্দান্ত এক ঘটনা। রবিবার লর্ডসে পাকিস্তানের পক্ষে গলা ফাটিয়েছেন ভারতীয় এক সমর্থক। পাকিস্তানি দুই সমর্থকের মাঝখানে দাঁড়িয়ে দেশটিকে সমর্থন জানিয়েছেন সেই ভারতীয় দর্শক। শুধু সমর্থনই দেননি, হাতের প্লাকার্ডে লেখা ছিল, ‘প্রতিবেশীদের সমর্থন, এগিয়ে যাও পাকিস্তান।’ এ তো সমর্থন নয়, যেন শান্তির বার্তা!

সামাজিক যোগাযোগ মাধ্যমে কালই ছড়িয়ে পড়েছে সেই ছবি। ধারণা করা হয়েছিল পাকিস্তানকে সমর্থন করায় সেই দর্শকের ওপর ক্ষিপ্ত হবেন ভারতীয়রা। কিন্তু তা নয়, প্রশংসিত হয়েছে তাঁর এই উদার মনোভাব। আর পাকিস্তানের মানুষের কাছে তো প্রশংসিত হবেনই।

লর্ডসে দিনটিও ছিল পাকিস্তানের। দক্ষিণ আফ্রিকাকে ৪৯ রানে হারিয়ে জাগিয়ে রেখেছে ২০১৯ বিশ্বকাপের আশা। এমন দিনে একজন ভারতীয় সমর্থক পাওয়া গিয়েছে। দুইয়ে দুই মিলিয়ে আনন্দটা একটু বেশিই হওয়ার কথা।